প্রথম একশো ধনী অ্যাথলিটদের তালিকায় জায়গা ধরে রাখলেন বিরাট কোহলি

এ বছরও পৃথিবীর ধনী অ্যাথলিটদের তালিকা প্রকাশ করল ফোর্বস ম্যাগাজিন। আর এই তালিকায় প্রথম একশোজনের মধ্যে একমাত্র নাম রয়েছে ভারতীয় অধিনায়ক বিরাট কোহলি।

Written by SNS New Delhi | May 31, 2020 8:24 pm

বিরাট কোহলি (Photo by MICHAEL BRADLEY / AFP)

করোনায় জেরবার গোটা দুনিয়া… করোনা আতঙ্ক এখন কাটছে না মানুষের মন থেকে। কারণ করোনা আতঙ্ক কাটিয়ে কবে সাধারণ মানুষ সুস্থ-স্বাভাবিক জীবনে ফিরে আসতে পারবে সেটা কেউ জানে না। করোনার থাবা লাফিয়ে লাফিয়ে বেড়ে চলেছে। কোনও একটা দিন শোনা যায়নি যে আজ করোনায় কোনও মানুষ আক্রান্ত হয়নি বা করোনার কারণে মানুষ মারা যায়নি। এই খবরই এখন শিরোনামে। তাই আতঙ্কিত মানুষ।

খুব দরকার হলেই ঘরের বাইরে পা রাখতে হচ্ছে। তবে ঘরে বসে থাকলেই তো চলবে না, কারণ বেঁচে থাকলে এবং সাধারণ জীবন যাপন চালানোর জন্য খাবারের প্রয়োজন, সেই কারণেই যা রাস্তায় বেরোনো, তাছাড়া এক মুহূর্ত রাস্তায় বেরোনো নাম কেউ নিচ্ছে না।

এই করোনা আতঙ্কের মাঝেই প্রতি বছরের মতন এ বছরও পৃথিবীর ধনী অ্যাথলিটদের তালিকা প্রকাশ করল ফোর্বস ম্যাগাজিন। আর এই তালিকায় প্রথম একশোজনের মধ্যে একমাত্র নাম রয়েছে ভারতীয় অধিনায়ক বিরাট কোহলি।

এদিকে এই প্রথমবার ধনীতম অ্যাথলিটদের তালিকায় প্রথমস্থানে উঠে এলেন টেনিস তারকা রজার ফেডেরার। দ্বিতীয় এবং তৃতীয় স্থানে রয়েছেন দুই সেরা ফুটবলার ক্রিশ্চিয়ানো রোনাল্ডো এবং লিওনেল মেসি। এ বছরই নয়, গত দু’বছরও ফোর্বসের বিচারে ধনী অ্যাথলিটদের তালিকায় প্রথম একশোর তালিকায় নিজের নাম অন্তর্ভুক্ত করেছিলেন বিরাট কোহলি।

২০১৮ সালে তিরাশিতম স্থানে থাকা বিরাট কোহলি ২০১৯ সালে সতেরো ধাপ নেমে একশোতম স্থানে চলে গিয়েছিল। তবে চলতি বছরে তিরিশ ধাপেরও বেশি উপরে উঠে এসেছন বিরাট কোহলি এবং বিরাটের স্থান আপাতত ৬৬ তম।

ব্র্যান্ড এনডোর্সমেন্ট এবং পারিশ্রমিক মিলিয়ে সর্বশেষ আর্থিবর্ষে ১০৬.৩ মিলিয়ন ডলারের মালিক রজার ফেডেরার এখন প্রথম স্থানে উঠে এসেছেন। এই প্রথমবার কোনও টেনিস খেলোয়াড় হিসাবে ধনী অ্যাথলিটদের তালিকায় প্রথমস্থানে উঠে এসে নতুন নজির গড়লেন রজার ফেডেরার তা বলাই বাহুল্য।

তবে চলতি বছরে করোনার জেরবারে এখন বিদেশি ফুটবল সেভাবে খেলা হয়নি। সেখানে ক্রিশ্চিয়ানো রোনাল্ডো এবং লিওনেল মেসির আর্থিক উপার্জন অনেকটা কমে গিয়েছে। কারণ এই বছর খেলাগুলো যেমন পুরোপুরি হয়নি। তেমনই ক্লাবগুলো আর্থিক প্রকোপের মধ্যে পড়ে যাওয়ায় ফুটবল তারকাদের মাইনে থেকে একটা টাকা কেটে নেওয়া হচ্ছে। সেই কারণে ফুটবলের দুই দ্বিগজ ধনী অ্যাথলিটদের তালিকা থেকে কিছুটা নীচের দিকে নেমে গেলেন চলতি বছরে করোনার জন্য সেটা আগাম বলা যায়।