কোহলি অপরিণত, সবসময় মাঠে রেগে যান, অপমান সহ্য করতে পারেন না : কাগিসো রাবাডা

দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে এবারের বিশ্বকাপে ভারতের প্রথম ম্যাচ শুরু হতে এখনও ৭২ ঘন্টারও বেশি বাকি থাকলেও দু’দলের মধ্যে স্নায়ুর লড়াই শুরু হয়ে গেল আগেই।

Written by SNS Southampton | June 3, 2019 5:25 pm

বিরাট কোহলি ও কাগিসো রাবাডা (Photo: IANS)

দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে এবারের বিশ্বকাপে ভারতের প্রথম ম্যাচ শুরু হতে এখনও ৭২ ঘন্টারও বেশি বাকি থাকলেও দু’দলের মধ্যে স্নায়ুর লড়াই শুরু হয়ে গেল আগেই।

দক্ষিণ আফ্রিকার পেস বােলার কাগিসো রাবাডা ভারত অধিনায়ক সম্পর্কে বিরূপ মন্তব্য করার পরই উত্তেজনার আগুনে ঘি পড়েছে। রাবাডা বলেছেন, বিরাট কোহলি একজন মাথা গরম ক্রিকেটার। মাঠে তাঁর ব্যবহারও সমালােচনার উর্ধ্বে নয়। ভারতীয় শিবির কোনও তাৎক্ষণিক প্রতিক্রিয়া না জানালেও মনে করা হচ্ছে দক্ষিণ আফ্রিকার ভারতের বিরুদ্ধে ম্যাচের আগে বড়রকম স্নায়ুর চাপে ভুগছে ধরেই দলের কোনও সদস্য এই ধরনের মন্তব্য করেছেন।

এদিকে শনিবার ভারতীয় দলের সঙ্গে রিজার্ভ উইকেটরক্ষক হিসেবে বিশ্বকাপে যাওয়া দীনেশ কার্তিকের জন্মদিন ছিল। সেই উপলক্ষ্যে হােটেলে কেক কাটা হয়। দলের খেলােয়াড়রা, কোচ এবং সাপোর্ট স্টাফরা কার্তিকের জন্মদিন উৎযাপন করেন।

দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ম্যাচটিকে ভারত আলাদা গুরুত্ব দিচ্ছে কারণ এটাই হবে ভারতের কাছে টুর্নামেন্ট ওপেনার। ভারত এই ম্যাচে পাঁচজন ব্যাটসম্যান এবং পাঁচজন বােলার খেলানাের স্ট্রটেজি নিলেও শেষ মুহূর্তে একজন বােলার কমিয়ে একজন অতিরিক্ত ব্যাটসম্যান নেওয়ার ভাবনাও রয়েছে টিম ম্যানেজমেন্টের। এটা সম্পূর্ণ নির্ভর করছে রােজ বাওলে ম্যাচের দিন পিচের অবস্থা কিরকম থাকে তার ওপর।

এদিকে ভারতীয় শিবিরে বিরাট কোহলির আঘাত নিয়ে চিন্তার মেঘ ঘন হচ্ছে। এদিকে এবছর আইপিএলের একটি ম্যাচে দিল্লি ক্যাপিটালস বনাম রয়্যাল চ্যালেঞ্জাসের ব্যাঙ্গালােরের মধ্যে যখন খেলা চলছিল তখন কোহলির সঙ্গে রাবাডার মাঠের প্রচণ্ড তর্ক-বিতর্ক হয়েছিল। সেই ঘটনা সম্পর্কে প্রশ্ন করা হলে রাবাডা বলেছেন, আমি শুধুমাত্র গেম প্ল্যান নিয়েই চিন্তা করছিলাম। কিন্তু বিরাট কোহলি আমার বলে বাউন্ডারি করার পর কিছু খারাপ মন্তব্য করেন। আমি তার পাল্টা কিছু বলায় বিরাট রেগে যান।

রাবাডা আরও বলেছেন, কোহলি হয়তাে বড় ক্রিকেটার কিন্তু মাঠে অপমান সহ্য করতে পারেন না। রাবাডা আরও বলেছেন, আমার বিরাট কোহলির উইকেট দরকার নেই। তবে আইপিএলে বিরাটের ব্যবহার আমার কাছে খুবই অপরিনত মস্তিস্কের কাজ বলেই মনে হয়েছে। রাবাডা আরও বলেছেন, মাঠে সবসময় কোহলি লেগে থাকেন। আইপিএল ম্যাচটি শেষ হওয়ার পর বাসে হােটেলে ফিরে আমি নিজেকে প্রশ্ন করেছিলাম কোহলিকে দেখে মনে হয় মাঠে সবসময় রেগে আছেন। প্রতিদিন কোহলি রাগী লােক?

২০১৮ সালে আইসিসি’র প্লেয়ার অফ দ্য ইয়ার পুরস্কারের জন্য নির্বাচনে রাবাডা কোহলির কাছে হেরে গিয়েছিলেন। সেইবছর টেস্ট প্লেয়ার অফ দ্য ইয়ার পুরস্কারেও কোহলির কাছে হেরে যান রাবাডা। এই তরুণ দক্ষিণ আফ্রিকার বােলার বলেছিলেন, কোহলি সত্যিই এই পুরস্কারের যােগ্য।