আজাহারকে টপকালেন বিরাট কোহলি

Written by SNS February 12, 2018 11:37 am

আজাহারকে টপকালেন বিরাট কোহলি

জোহানেসবার্গ- বিরাট একের পর এক রেকর্ড করেই চলেছেন। শুধু ঘরের মাঠেই নয়, বিদেশের মাঠেও তাঁর আধিপত্য বিস্তার করতে চলেছেন। টেস্ট ক্রিকেটের পাশাপাশি এক দিনের ক্রিকেটেও নিজের দাপট বজায় রাখলেন ভারতীয় রানমেশিন।

বিরাট কোহলি শনিবার চতুর্থ একদিনের ম্যাচে মাত্র পঁচিশ রানের জন্য নিজের একদিনের ম্যাচের কেরিয়ারে নিজের পঁয়ত্রিশতম শতরানটি পাননি। কিন্তু তাঁর পঁচাত্তর রানের ইনিংসের ওপর ভর করে তিনি গড়ে ফেললেন নয়া রেকর্ড।

বর্তমান ভারতীয় অধিনায়ক বিরাট পিছনে ফেললেন প্রাক্তন ভারতীয় অধিনায়ক মহম্মদ আজাহারউদ্দীনকে। একদিনের ক্রিকেটে ভারতীয় ব্যাটসম্যানদের মধ্যে ৯,৩৭৮ রান করা আজাহারকে পিছনে ফেলে দিলেন কোহলি মাত্র ২০৬টি ম্যাচ খেলে এবং বিরাটের সংরহে এখন ৯,৪২৩ রান।

পাশাপাশি বিরাট পিছনে ফেললেন ক্যারিবিয়ন দৈত্য ক্রিস গেইলকে, যার সংগ্রহ ২৭৫ ম্যাচে ৯,৪২০ রান। তবে, সর্বাধিক রান করার তালিকায় প্রথমে এখনও রয়েছেন শচীন তেন্ডুলকর।

তারপর দুটি স্থানে রয়েছেন যথাক্রমে শ্রীলঙ্কার প্রাক্তন অধিনায়ক কুমার সাঙ্গাকারা এবং অস্ট্রেলিয়ার প্রাক্তন অধিনায়ক রিকি পন্টিং।

এদিকে ভারতীয় ব্যাটসম্যান যারা বিরাটের আগে রয়েছেন, তারা হলেন সৌরভ গাঙ্গুলি (১১,৩৬৩), রাহুল দ্রাবিড় (১০,৮৮৯), মহেন্দ্র সিং ধোনি (৯,৯৫৪)।

এছাড়া শিখর ধাওয়ান ভাঙলেন বিরাটের রেকর্ড। একশোতম ম্যাচে শতরান করে নয়া রেকর্ড গড়লেন ভারতীয় ওপেনার। তার সংগ্রহ ৪,৩০৯ রান। ঠিক একই অবস্থায় কোহলির রান ছিল ৪,১০৭।