বিশ্বকাপে সর্বোচ্চ রান সংগ্রহের জন্য লড়াই হবে বিরাট কোহলি ও জনি বেয়ারস্টোর মধ্যে

যদি ব্রিটেনের আবহাওয়া খেলতে শুরু করে এবং গ্রীষ্মকালীন সূর্য মাথার ওপর আগুন ছড়ায় তবে এইবছর ক্রিকেট বিশ্বকাপে ব্যাটসম্যানরা বিশ্বকাপের ইতিহাসে সবচেয়ে বেশি রানের রেকর্ড ভেঙে দিতে পারেন।

Written by SNS London | May 31, 2019 2:45 pm

জনি বেয়ারস্টো ও বিরাট কোহলি (Photo: IANS)

যদি ব্রিটেনের আবহাওয়া খেলতে শুরু করে এবং গ্রীষ্মকালীন সূর্য মাথার ওপর আগুন ছড়ায় তবে এইবছর ক্রিকেট বিশ্বকাপে ব্যাটসম্যানরা বিশ্বকাপের ইতিহাসে সবচেয়ে বেশি রানের রেকর্ড ভেঙে দিতে পারেন।

লন্ডনের দ্য টেলিগ্রাফ পত্রিকার খবর অনুযায়ী ২০১৫ সালে শেষ বিশ্বকাপে মােট রান হয়েছিল ২৩ হাজার ২৬১। সেবার আবহাওয়ার জন্য মাত্র পাঁচটি ম্যাচ ১০০ ওভারের কম খেলা হয়েছে।

গতবার সােনার ব্যাট জয় করেছিলেন নিউজিল্যান্ডের মার্টিন গুপ্টিল। তাঁর ৫৪৭ রানের রেকর্ড রক্ষা করার জন্য গুপ্টিল এবারও লড়াইতে নামছেন। গুপ্টিল ২০১৫ সালে কুমার সাঙ্গাকারার রেকর্ড ভেঙে দিয়েছিলেন মাত্র ছয় রান বেশি করে। যদিও সাঙ্গাকারা গুপ্টিলের চেয়ে দুটি ম্যাচ কম খেলেছিলেন।

শ্রীলঙ্কা গতবছর কোয়ার্টার ফাইনালে গিয়েছিল যেটা প্রমাণ করে দিয়েছে যে রান তোলার জন্য ফাইনালে যাওয়াটা অত্যাবশ্যক নয়। কিন্তু এবছব যেহেতু খেলা হচ্ছে অন্য ফরম্যাটে তাই বিশেষজ্ঞরা এবং বুকিরা মনে করছেন সর্বোচ্চ রান সংগ্রহকারীর জন্য লড়াই হবে ভারতের বিরাট কোহলি এবং ইংল্যান্ডের জনি বেয়ারস্টোর মধ্যে।

যদিও বিশ্বকাপের আগে ভারতের প্রথম দুটি ওয়ার্ম আপ ম্যাচে বিরাট কোহলি ৫০ রানও পাননি। তবুও বৃহস্পতিবার থেকে শুরু হতে চলা ক্রিকেট বিশ্বকাপে দশজন ক্রিকেটারকে বেছে নেওয়া হয়েছে যারা সর্বোচ্চ রান সংগ্রহের লড়াইতে থাকবেন। বিরাট কোহলিকে এক নম্বরে রাখা হয়েছে। তাঁর অনুকুলে দর একে আট।

কোহলি বর্তমানে আইসিসি’র টেস্ট ও একদিনের ম্যাচে র‍্যাঙ্কিংয়ে এক নম্বরে রয়েছেন। তাঁর রানের গড় প্রায় ষাটের কাছাকাছি। কিন্তু চার বছর আগে শেষ বিশ্বকাপে পাকিস্তানের বিরুদ্ধে শতরান ছাড়া গােটা টুর্নামেন্টেই দারুণভাবে হতাশ করেছিলেন কোহলি। অথচ এবার তাঁর কাছ থেকে বিরাট কিছু আশা করা হচ্ছে।

দুই নম্বরে বয়েছেন ইংল্যান্ডের জনি বেয়ারস্টো। তাঁর অনুকুলে দর একে দশ। নিজের কেরিয়ারে ৫৭টি আন্তর্জাতিক ম্যাচে বেয়ারস্টো ২৩২৯ রান করেছেন যার গড় ৪৭.৫৩। পাকিস্তানের সঙ্গে সম্প্রতি শেষ হওয়া সিরিজে ব্রিস্টলে বেয়ারস্টোকে ৯৩ বলে ১২৮ রান করতে দেখে বিগ হিটার হিসেবে তাঁকেই বেছে নিয়েছেন বুকিরা।

ইংল্যান্ডের জোয়ে রুট তিন নম্বরে রয়েছেন। তাঁর অনুকুলে দর একে চোদ্দ। একদিনের ম্যাচে বেয়ারস্টো যত রান করেছেন জোয়ে রুট তার দ্বিগুনেরও বেশি রান করা ছাড়াও তাঁর গড় ৫০-এর বেশি। জোয়ে রুট ছাড়া ইংল্যান্ডের আর কোনও ব্যাটসম্যান একদিনের ম্যাচে বেশি সেঞ্চুরি করতে পারেননি।

বিশেষজ্ঞরা মনে করছেন, জোয়ে রুট’ই এবারের বিশ্বকাপে ইংল্যান্ডের সম্ভাব্য খেতাব জয়ে একটি বড় স্তম্ভ হয়ে দাঁড়াতে পারেন।

অস্ট্রেলিয়ার ডেভিড ওয়ার্নারকে দর দেওয়া হয়েছে একে চোদ্দ। বল বিকৃতির দায়ে একবছর নির্বাসনে কাটিয়ে আসা ওয়ার্নার বাঁ হাতে যে আক্রমণাত্মক ব্যাটিং করে থাকেন তাতে এই বিশ্বকাপে সর্বোচ্চ রান সংগ্রহকারীদের মধ্যে তাঁকে রাখা হয়েছে। কারণ আইপিএল ক্রিকেটে দুটি ম্যাচ কম খেলেও ওয়ার্নার সর্বোচ্চ রান করেছেন এবার।

ইংল্যান্ডের জেসন রয় এবং ভারতের রােহিত শর্মা দুজনেরই অনুকুলে দর একে ষোলাে। শর্মা বিশ্বকাপে ভারতের সহ অধিনায়ক। তাঁকে দ্য হিট ম্যান নাম দেওয়া হয়েছে। গতবছর প্রথম ক্রিকেটার হিসেবে টি ২০ চারটি শতরান করার জন্য গত কয়েক বছরে রােহিত শর্মার অবদান ভারতীয় ক্রিকেটে প্রচুর।

২০০টি ইনিংসে তিনি ৮ হাজার ১০ রান করেছেন যার গড় ৪৭.৩৯। একদিনের ম্যাচে তাঁর শতরান ২২ এবং অর্ধশতরান ৪১টি। যেহেতু রােহিত শর্মাই একমাত্র ব্যাটসম্যান যার একদিনের ম্যাচে তিনটি দ্বিশত রানের নজির রয়েছে তাই দ্য টেলিগ্রাফ পত্রিকার বিচারে রােহিত শর্মাকে হয়তাে বিরাট কোহলিকে পিছনে ফেলে এগিয়ে যেতে দেখা যাবে এই বিশ্বকাপে।

নিউজিল্যান্ডের অধিনায়ক কেন উইলিয়ামসম একে আঠেরাে দর পেয়েছেন কিন্তু দক্ষিণ আফ্রিকার কুইনটন ডি কক ভারতের শিখর ধাওয়ান ও পাকিস্তানের বাবর আজমকে একে কুড়ি দর দিয়ে দশজনের তালিকায় শেষ তিনটি স্থান দেওয়া হয়েছে।