শচিন, লারাকে টপকে কোহলি দ্রুততম কুড়ি হাজার রান পেলেন

ইতিমধ্যেই বেশ কিছু ব্যাটিং রেকর্ড নিজের ঝুলিতে পুরে ফেলার পর বিরাট কোহলি বৃহস্পতিবার আরও একটি নজির গড়লেন। টপকে গেলেন শচিন তেন্ডুলকর ও ব্রায়ান লারাকে। 

Written by SNS Manchester | June 28, 2019 5:10 pm

বিরাট কোহলি (Photo: Surjeet Yadav/IANS)

ইতিমধ্যেই বেশ কিছু ব্যাটিং রেকর্ড নিজের ঝুলিতে পুরে ফেলার পর বিরাট কোহলি বৃহস্পতিবার আরও একটি নজির গড়লেন। নিজের এক দশকের আন্তর্জাতিক ক্রিকেট কেরিয়ারে যে নজির গড়তে কোহলি খুশি মাফিক ব্যাটিং করে গিয়েছেন বৃহস্পতিবার ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে বিশ্বকাপের ম্যাচ খেলার সময় ক্রিকেটের তিনটি ফরম্যাট মিলিয়ে কোহলি সবচেয়ে দ্রুত ২০ হাজার আন্তর্জাতিক রান পেয়ে গেলেন। কোহলি টপকে গেলেন শচিন তেন্ডুলকর ও ব্রায়ান লারাকে। 

বৃহস্পতিবার নিজের ৪১৭ তম আন্তর্জাতিক ইনিংসে কোহলি ৩৭ রান পাওয়ার পরই দ্রুততম ২০ হাজার করার রেকর্ড গড়েছেন। শচিন এবং লারা দুজনেই ২০ হাজার আন্তর্জাতিক রান পেতে ৪৫৩টি ইনিংস খেলেছেন। কোহলি তৃতীয় ভারতীয় ব্যাটসম্যান এবং বিশ্বে বারাে নম্বর ব্যাটসম্যান হিসেবে ২০ হাজার আন্তর্জাতিক রান করলেন।

শচিন তেন্ডুলকর করেছেন ৩৪,৩৫৭ রান, রাহুল দ্রাবিড় ২৪,২০৮ রান করেছেন। শচিন একদিনের আন্তজাতিক ম্যাচ এবং টেস্টে রান পাওয়ায় শীর্ষে রয়েছেন যথাক্রমে ১৮,৪২৬ এবং ১৫,৯২১ রান করে।

শচিন তাঁর কেরিয়ারে যে একমাত্র যে টি-২০ আন্তর্জাতিক ম্যাচ খেলেছিলেন দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে তাতে দশ রান করেছিলেন।

অন্যদিকে, রাহুল দ্রাবিড় একদিনের ম্যাচে ১০,৮৮৯ এবং টেস্ট ম্যাচে ১৩,২৮৮ রান করেছিলেন। শচিনের মতাে রাহুলও মাত্র একটি টি-২০ আন্তর্জাতিক ম্যাচ খেলেছেন যাতে রান পেয়েছিলেন ৩১।

কোহলি সম্প্রতি বিশ্বের দ্রুততম ব্যাটসম্যান হিসেবে একদিনের আন্তর্জাতিক ম্যাচে ১১ হাজার রান করেছেন। গত ১৬ জুন ওল্ড ট্র্যাফোডে বিশ্বকাপে পাকিস্তানের বিরুদ্ধে খেলার সময় কোহলি ওই নজির গড়েন। টেস্ট ম্যাচে কোহলি এ পর্যন্ত ৬,৬১৩ রান করেছেন এবং টি-২০ আন্তর্জাতিক ম্যাচে ২,২৬৩ রান করেছেন।

এসব ছাড়াও কোহলি বিশ্বকাপের ইতিহাসে তৃতীয় অধিনায়ক যিনি টানা চারটি ইনিংসে পঞ্চাশাের্ধ রান করলেন। ২০০৭ সালে দক্ষিণ আফ্রিকার গ্রেম স্মিথ এবং চলতি বিশ্বকাপে ইংল্যান্ডের অধিনায়ক অ্যারন ফিঞ্চ আগেই এই নজির গড়েছেন।