নিয়ম পালন করতে অসুবিধা নেই, প্রয়োজনে আবারও কোয়ারেন্টাইনে থাকব, মন্তব্য ওয়েডের

করােনাকালীন সময় ক্রিকেটারদের অনেক নিয়ম নীতি পালন করতে হচ্ছে সেটা শুধু মাত্র শারীরিক সুস্থতার জন্য আর এর থেকে বিশেষ কিছুই নয়।

Written by SNS Melbourne | January 4, 2021 5:12 pm

ম্যাথু ওয়েড (ছবি: IANS)

করােনাকালীন সময় ক্রিকেটারদের অনেক নিয়ম নীতি পালন করতে হচ্ছে সেটা শুধু মাত্র শারীরিক সুস্থতার জন্য আর এর থেকে বিশেষ কিছুই নয়। সেখানে নিয়ম পালন করতে কোনও অসুবিধা নেই। এদিকে অস্ট্রেলিয়া সফরে যাওয়ার পর দীর্ঘদিন কোয়ারেন্টাইনে থাকতে হয়েছে ভারতীয় ক্রিকেটারদের।

আর করােনাকালীন সময়ে করোনা অতিমারি থেকে নিজেদের স্বাস্থ্য সুস্থ রাখতে গেলে এই নিয়মগুলাে পালন করতেই হবে। সেটা সকলেই জানেন। কিন্তু, কুইন্সল্যান্ডে এই মুহূর্তে কড়া লকডাউন চলছে। সাধারণ মানুষের বেরনােতেও নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। সেখানেই ব্রিসবেনের গাব্বাতে ১৫ জানুয়ারি থেকে চতুর্থ টেস্ট খেলবে ভারতীয় দল।

ভারতের দাবি, দীর্ঘদিন জৈব সুরক্ষা বলয় এবং কোয়ারেন্টাইনে থেকে তারা। তাই ফের একবার কোয়ারেন্টাইনে থাকলে ক্রিকেটারদের মানসিক স্বাস্থ্যে প্রভাব ফেলবে। কিন্তু ভারতের জন্য কোনওভাবেই স্বাস্থ্য সংক্রান্ত নিয়মে পরিবর্তন করা হবে না, কড়া ভাষায় জানিয়ে দিল রবিবার কুইন্সল্যান্ড সরকার। যদি তাতে ভারত না-ও খেলতে চায় তাতে কোনও অসুবিধা নেই।

রবিবার কুইন্সল্যান্ডের মুখ্য স্বাস্থ্য আধিকারিক জেনেট ইয়ং বলেন, ভারতের জন্য আলাদা করে কোনও ছাড় দেওয়া হবে না। আমরা নিষেধাজ্ঞা সরাচ্ছি না। কারওর জন্য কোনও ছাড় নেই। নির্দিষ্ট করে দেওয়া জায়গা থেকে এলে কোয়ারেন্টাইনে থাকতে হবেই। ক্রিকেট অস্ট্রেলিয়ার এখনই উচিত এ বিষয়টি নিয়ে খেলােয়াড়দের সঙ্গে কথাবার্তা বলা।

সিডনি থেকে এই মুহুর্তে কুইন্সল্যান্ডে যাওয়ার উপর নিষেধাজ্ঞা রয়েছে। জানা গিয়েছে, অস্ট্রেলিয়াকে ইতিমধ্যেই কোয়ারেন্টাইন সংক্রান্ত বিধি নিষেধ জানিয়ে দেওয়া হয়েছে। তবে ভারত সে রকম কিছু পায়নি। নিয়মানুযায়ী, শুধুমাত্র খেলা এবং ট্রেনিংয়ের জন্যই হােটে ছেড়ে বেরনাে যাবে। এমন পরিস্থিতিতে , সিডনিতেই হয়তাে দুটো টেস্ট আয়ােজন করতে হবে ক্রিকেট অস্ট্রেলিয়াকে। শেষ মুহূর্তে সেখানকার সরকার বা ভারতীয় টিম ম্যানেজমেন্ট সিদ্ধান্ত বদল করলে আলাদা ব্যাপার।

গাব্বায় চতুর্থ টেস্ট খেলা নিয়ে বিশেষ করে প্রশ্ন তুলেছে ভারতীয় ক্রিকেটাররা ওখানে এখন কড়া লকডাউন চলছে। তাই ওখানকার সরকার শুধুমাত্র ক্রিকেটারদের হােটেল থেকে স্টেডিয়ামে প্র্যাকটিসে আসার জন্য ছাড়পত্র দেবে। এছাড়া ক্রিকেটারদের হােটেলন্দী হয়ে থাকতে হবে।

কিন্তু এই কড়া নিয়ম পালন করতে ইচ্ছাপ্রকাশ করছে না ভারতীয় ক্রিকেটাররা। সেখানে কুইন্সল্যান্ডের সরকারের পক্ষ থেকে কড়া ভাষায় জানিয়ে দেওয়া হয়েছে যদি নিয়ম পালন করে তা হলেই ম্যাচ হবে না হলে ম্যাচ না হলেও কোন সমস্যা নেই তাদের।

এদিকে অস্ট্রেলিয়ার ক্রিকেটার ম্যাথু ওয়েড বলেন, প্রয়ােজন হলে পুনরায় কোয়ারেন্টাইনে যাব দলের স্বার্থে এটাতে আমার কোনও অসুবিধা বা সমস্যা নেই। কারাের সমস্যা হবে বলে মনে হয় না। বিশেষ কিছু তাে নয়, আমরা তাে বাইরে বেরােতে পারব এবং স্টেডিয়ামে গিয়ে প্র্যাকটিস করতে পারব। আর প্র্যাকটিস শেষ হলে আবারও হােটেলে চলে আসব এতে বিশেষ কোনও অসুবিধা হবে না আমাদের।

আর সিডনিতে পর পর দু’টো ম্যাচ খেলার পক্ষপাতী আমি নই। যেমন ক্রীড়াসূচি তৈরি করা হয়েছে সেই অনুযায়ী আমরা খেলতে চাই। তার জন্য এই নিয়ম পালন করতে হয়, তার জন্য আমরা প্রস্তুত রয়েছি সেটা আমি আগাম বলে দিতে চাই।