মাংস বিতর্কে মুখ খুলল বিসিসিআই

বিসিসিআইয়ের সামনে কোনও দিন হালাল করা মাংস নিয়ে কোনও ঘটনা আসেনি। পাশাপাশি ক্রিকেটাররা নিরামিশ বা আমিষ খাবেন সেটা তাদের ব্যাপার।

Written by SNS Mumbai | November 25, 2021 7:19 pm

বিসিসিআই (File Photo)

বৃহস্পতিবার থেকে শুরু হচ্ছে নিউজিল্যান্ডের বিরুদ্ধে প্রথম টেস্ট। তার আগেই মঙ্গলবার তৈরি হয়েছিল ‘মাংস বিতর্ক’। তবে এই ধরনের অভিযোগ বা বিতর্ক আগে কখনো আসেনি বা ওঠেনি। এই ব্যাপারে এবারে মুখ খুলল বিসিসিআই।

ভারতীয় ক্রিকেট বোর্ডের কোষাধ্যক্ষ অরুণ ধুমল বুধবার জানান, কোন ক্রিকেটার কি খাবেন তা নিয়ে কোন নির্দেশিকা দেয়নি বোর্ড। ক্রিকেটারদের খাদ্যতালিকা নিয়ে বিসিসিআই কোনও দিন নাক গলিয়েছে কিনা আমার তো ধারণা নেই।

আমি জানি না এই সিদ্ধান্ত করে নেওয়া হয়েছে বা আদৌ নেওয়া হয়েছে কি না। আমরা কখনো কোনও খাদ্য তালিকা দিই না। কারণ ক্রিকেটাররা তাদের নিজের পছন্দমত খাবার খায়। এখানে আমাদের কোনও আপত্তি নেই। সেখানে কোন ক্রিকেটার কি খাবে সেখানে বিসিসিআইয়ের তরফ থেকে কোনও দিন আলাদা করে নির্দেশিকা পাঠানো হয় না।

কোনও ক্রিকেটার ইচ্ছা করলে হালাল করা মাংস খেতে পারেন। যেমন অনেক সময় বিদেশি দল এলে কোনও ক্রিকেটার আবেদন করেন তার খাবার জন্য অন্যদের সঙ্গে যাতে মিশিয়ে না হয়।

তবে বিসিসিআইয়ের সামনে কোনও দিন হালাল করা মাংস নিয়ে কোনও ঘটনা আসেনি। পাশাপাশি ক্রিকেটাররা নিরামিশ বা আমিষ খাবেন সেটা তাদের ব্যাপার। এটা পুরোপুরি তাঁদের ব্যক্তিগত ব্যাপার। আমি জানি না এখানে কেন এধরনের বিতর্ক হচ্ছে।

ক্রিকেটারদের সব ধরনের স্বাধীনতা দেয় বিসিসিআই। কানপুর প্রথম টেস্টে আটচল্লিশ ঘন্টা আগে শুরু হয় এই বিতর্ক। টেস্ট ম্যাচ চলাকালীন ক্রিকেটারদের খাদ্যতালিকায় শুধু হালাল করা মাংস রাখা হয়েছে বলে সংবাদ সংস্থা পিটিটিআইয়ের খবর।

গরু বা শুয়োরের মাংস রাখা হয়নি খাদ্যতালিকায়। এই গোটা ঘটনাটাই ভারতীয় ক্রিকেট মহলে একটি রহস্যের সৃষ্টি করেছে।