নিলামে স্যার ডােনাল্ড ব্র্যাডম্যানের ব্যাগি গ্রিন ক্যাপের বিরাট দর

প্রত্যাশিতভাবেই নিলামে সাড়া ফেলে দিল অজি কিংবদন্তি সার ডন ব্র্যাডম্যানের ব্যাগি গ্রিন ক্যাপ। ব্রাডম্যানের অভিষেক টেস্টের সেই ব্যাগি।

Written by SNS Melbourne | December 23, 2020 2:34 pm

স্যার ডােনাল্ড ব্র্যাডম্যানের ব্যাগি গ্রিন ক্যাপ (File photo: AFP)

আর হবে নাই বা কেন বিশ্ব ক্রিকেটের ইতিহাসে অনেক নজির রেখে গেছেন ক্রিকেট কেরিয়ারে। প্রত্যাশিতভাবেই নিলামে সাড়া ফেলে দিল অজি কিংবদন্তি সার ডন ব্র্যাডম্যানের ব্যাগি গ্রিন ক্যাপ। ব্র্যাডম্যানের অভিষেক টেস্টের সেই ব্যাগি। গ্রিন সাড়ে চার লক্ষ অস্ট্রেলিয়ান ডলারে কিনে নিয়েছেন ব্যবসায়ী পিটার ফ্রিডম্যান।

ব্র্যাডম্যানের ব্যাগি গ্রিন টুপি নিলামে কেনার পর ফ্রিডম্যান এটি অস্ট্রেলিয়া জুড়ে প্রদর্শন করবেন বলে জানিয়েছেন। সাড়ে চার লক্ষ অস্ট্রেলিয়ান ডলারে বিক্রি হওয়া ব্র্যাডম্যানের ব্যাগি গ্রিন এখন অস্ট্রেলিয়ার দ্বিতীয় সর্বোচ্চ দামী ক্রিকেট স্মারক।

চলতি বছরে অস্ট্রেলিয়ান কিংবদন্তী শেন ওয়ার্নের গ্রিন ক্যাপের নিলামে দর উঠেছিল দশ লক্ষ সাত হাজার পাঁচশো অস্ট্রেলিয়ান ডলার। দাবানলে ক্ষতিগ্রস্তদের দিকে সাহায্যে হাত বাড়ানাের জন্য নিলাম করেছিলেন ওয়ার্ন এবং সেই অর্থ ও দান করেছিলেন শেন ওয়ান।

১৯২৮ সালে ইংল্যান্ডের বিরুদ্ধে আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক হয়েছিল স্যার ডন ব্র্যাডম্যানের। টেস্ট কেরিয়ারে ব্র্যাডম্যানের ব্যাটিং গড় ৯৯.০৪ যা আজও অক্ষত রয়েছে। যা ভবিষ্যতে থাকবে বলেও এখন থেকে নিশ্চিতভাবে বলে দেওয়া যায়। তার টুপি নিলামে তােলা হয়েছিল এই খবর আগেই জানানো হয়েছিল।