বিরাটের নেতৃত্বে যদি ভারত বিশ্বকাপ জেতে অবাক হব না : ক্যাটিচ

প্রাক্তন অস্ট্রেলিয়ার ক্রিকেটার সাইমন ক্যাটিচ বিশাস করেন দু’বারের বিশ্বকাপ জয়ী ভারতীয় দল যদি এবছর বিরাট কোহলির নেতৃত্বে ভারত বিশ্বকাপ জয় করে তাহলে আমি অবাক হব না।

Written by SNS New Delhi | May 14, 2019 5:07 pm

সাইমন ক্যাটিচ (Photo: IANS)

প্রাক্তন অস্ট্রেলিয়ার ক্রিকেটার সাইমন ক্যাটিচ বিশাস করেন দু’বারের বিশ্বকাপ জয়ী ভারতীয় দল যদি এবছর বিরাট কোহলির নেতৃত্বে ভারত বিশ্বকাপ জয় করে তাহলে আমি অবাক হব না।

তবে, ঘরের মাঠে বিশ্বকাপ প্রতিযােগিতা অনুষ্ঠিত হওয়ায় ইংল্যান্ড দল বিশ্বকাপ জয়ের তালিকায় প্রথম স্থানে রয়েছে। পাশাপাসি ইংল্যান্ড দল চলতি একদিনের ক্রিকেটে নিজেদের সেরা পারফরমেন্স মেলে ধরে র‍্যাঙ্কিংয়ে শীর্ষস্থানে রয়েছে। সেটা ভুলে গেলে চলবে না।

এবারের বিশ্বকাপের আসর বসতে চলেছে ইংল্যান্ডের মাটিতে, উদ্বোধনী ম্যাচ ৩০ মে। ইংল্যান্ডের পাশাপাশি গতবারের চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়া দলও যে বিশ্বকাপ জয়ের ক্ষেত্রে আরাে কয়েকটা ধাপ এগিয়ে থাকবে সেটা বলাই বাহুল্য। বিশেষ করে, দক্ষিণ আফ্রিকার মাটিতে বল বিকৃতি কাণ্ডের দায়ে এক বছর নির্বাসনের মধ্যে পড়তে হয়েছিল ডেভিড ওয়ারি ও স্টিভ স্মিথকে। এরপর অস্ট্রেলিয়া দল পুরােপুরি ব্যাকফুটে চলে গিয়েছিল গত এক বছরে। কিন্তু দুই অস্ট্রেলিয়ার কিংবদন্ত তারকা ক্রিকেটার ফিরে আসায় আবারও শক্তিশালী হয়ে উঠেছে অস্ট্রেলিয়া দল। তাই গতবারের চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়া দল যে এবারেও ইংল্যান্ডের মাটিতে চ্যাম্পিয়ন হওয়ার লক্ষ্যে মাঠে নামবে সেটা আগাম বলা যায়।

পাশাপাশি কিকাপের আসবের পরই ইংল্যান্ডের মাটিতে অ্যাসেজ সিরিজের মহারণে খেলতে নামবে অস্ট্রেলিয়া দল। সব মিলিয়ে অস্ট্রেলিয়া দলকে যে আস্তে আস্তে কঠিন পরিস্থিতির মধ্যে পড়তে হবে সেটা যেমন আগাম বলা যায়, ঠিক তেমনই ওয়ার্নার-স্মিথের আগমনে অস্ট্রেলিয়া দল আরাে কতটা শক্তিশালী হয়ে কামব্যাক করতে পারে সেটাই দেখার বিষয় হবে।

‘আমার চোখে দেখা সেরা ব্যাটসম্যানদের মধ্যে অন্যতম হচ্ছেন বিরাট কোহলি। অসাধারণ পারফরমেন্স করে দেখাচ্ছেন শেষ কয়েক বছর ধরে। পাশাপাশি অধিনায়কের দায়িত্ব পাওয়ার পর প্রথমবার অস্ট্রেলিয়ার মাটিতে টেস্ট সিরিজ জয় করে বুঝিয়ে দিয়েছেন, ব্যাটসম্যানের পাশাপাশি তাঁর অধিনায়কত্বের মধ্যেও আলাদা একটা ক্ষমতা রয়েছে। বিরাট আসন্ন বিশ্বকাপ প্রতিযােগিতায় ভালাে পারফরমেন্স করে দেখাবে সেটা আমি এখন থেকে বলে দিতে পারি। তবে, বিরাট এখনাে পর্যন্ত আইসিসি অনুষ্ঠিত প্রতিযােগিতায় কোনও খেতাব জয় করতে পারিনি ঠিকই কিন্তু এবারে বিশ্বকাপের মতন বড় ট্রফিটি জিতে ও নিজেকে প্রমাণ করবে সেটা আমি এখন থেকে বলে দিতে পারি’, এমন কথাই জানালেন প্রাক্তন অজি তারকা।

সাইমন ক্যাটিচকে প্রশ্ন করা হয়, আচ্ছা এটা কোহলির তৃতীয় বিশ্বকাপ এবং অধিনায়ক হিসাবে প্রথম। বিরাট তাঁর নিজের তৃতীয় বিশ্বকাপ প্রতিযােগিতায় দ্বিতীয়বার বিশ্বকাপের খেতাব জয় করতে পারবে এবং পাশাপাশি প্রথম অধিনায়ক হিসাবে? উত্তরে ক্যাটিচ বলেন, ‘এটার মধ্যে কোনও সন্দেহ নেই, কোহলি সেরা অধিনায়ক এবং সেরা খেলােয়াড়। আমি কখনােই হতবাক হব না, যদি বিরাট কোহলির নেতৃত্বে ভারতীয় দল তৃতীয়বার খেতাব জয় করে। পাশাপাশি বিরাটের কাছে যেসব অস্ত্র রয়েছে তাতে বিশ্বকাপ জয়টা কোনও বড় ব্যাপার হবে না।’

আচ্ছা গতবারের চ্যাম্পিয়ন আপনাদের দল, সেক্ষেত্রে আপনাদের দলকে আপনি কোন জায়গায় রাখছেন? উত্তরে ক্যাটিচ বলেন ‘আমার তো মনে হয়, পাকিস্তানের বিরুদ্ধে একদিনের ম্যাচের সিরিজে জয় তুলে নেওয়ার পর অস্ট্রেলিয়ার দলের ক্রিকেটারদের মধ্যে অনেক আত্মবিশ্বাস ফিরে এসেছে। তবে, অস্ট্রেলিয়া দলে ওয়ার্নার-স্মিথের আগমন ঘটেছে, যেটা আমাদের দলের কাছে বড় প্লাস পয়েন্ট। পাশাপাশি আরাে একটা কথা বলে রাখা ভালাে অস্ট্রেলিয়া ভালাে দল কিন্তু বিশ্বকাপ প্রতিযােগিতায় অনেক ভালাে দল খেলছে সেখানে লড়াইটা ভালাে জমাটি হবে।’

অস্ট্রেলিয়ার কাছে কোন দল বিশ্বকাপ প্রতিযােগিতায় কঠিন চ্যালেঞ্জ হতে পারে? উত্তরে ক্যাটিচ, ‘ইংল্যান্ড খুবই শক্তিশালী দল। বিশেষ করে তাঁদের ঘরের মাঠে খেলা অনুষ্ঠিত হচ্ছে। এছাড়া বিশ্বকাপের আসরে ভারত, পাকিস্তান এবং দক্ষিণ আফ্রিকা সবসময়ই কঠিন চ্যালেঞ্জ ছুঁড়ে দেয়। তবে, আমি এর থেকে বেশি তাে কিছু বলতে পারব না এবং আমি মাঠে নেমে খেলবও না, কিন্তু হ্যাঁ আমার আন্তরিক শুভেচ্ছা রইল অস্ট্রেলিয়া দলের জন্য বিশ্বকাপ জয়ের জন্য।