বিশ্রামে রোহিত-বুমরা-সামি-পন্থরা, দ্বিতীয় টেস্টে ফিরছেন বিরাট, প্রথম টেস্টে দলকে নেতৃত্ব দেবেন অজিঙ্কা রাহানে, দলে কামব্যাক করলেন শ্রেয়স ও জয়ন্ত

বিশ্রামে পাঠানো হয়েছে রোহিত-বুমরা-সামি ও ঋষভ পন্থদের পাশাপাশি বিরাট কোহলিকেও প্রথম টেস্টে বিশ্রামে পাঠানো হলেও, তিনি দ্বিতীয় টেস্টে দলে ফিরবেন।

Written by SNS Mumbai | November 13, 2021 12:27 pm

ভারতীয় দল (ছবি সৌজন্যে: বিসিসিআই)

একটানা ক্রিকেট খেলে চলেছেন…ক্রিকেটারদের উপর যাতে বাড়তি কোনও চাপ না পড়ে সেই কথা মাথায় রেখে শুক্রবার ভারতীয় নির্বাচকরা আসন্ন নিউজিল্যান্ডের বিরুদ্ধে ঘরের মাঠে অনুষ্ঠিত দু’টি টেস্টের জন্য ষোলোজনের দল ঘোষণা করলেন।

বিশ্রামে পাঠানো হয়েছে রোহিত-বুমরা-সামি ও ঋষভ পন্থদের পাশাপাশি বিরাট কোহলিকেও প্রথম টেস্টে বিশ্রামে পাঠানো হলেও, তিনি দ্বিতীয় টেস্টে দলে ফিরবেন। প্রথম টেস্টে বিরাটের অনুপস্থিতিতে দলকে নেতৃত্ব দেবেন অজিঙ্কা রাহানে।

এবং সহ-অধিনায়ক করা হয়েছে চেতেশ্বর পূজারাকে। সেইসঙ্গে দ্বিতীয় টেস্টে বিরাট কোহলি দ্বিতীয় টেস্টে দলে যোগ দিলে তিনিই নেতৃত্ব দেবেন পুনরায়। এছাড়া দলে পুনরায় ডাক পেয়েছেন শ্রেয়স আইয়র ও স্পিনার জয় যাদব।

তবে সবথেকে আশ্চর্যজনক ঘটনাটি হল, অস্ট্রেলিয়ার মাটিতে ভালো পারফরমেন্স করে দেখানো হনুমা বিহারীকে দল থেকে বাদের তালিকায় রাখা হয়েছে। কিন্তু কেন হনুমা বিহারীকে দল থেকে বাদের তালিকায় ফেলা হল সেটা নিয়ে অনেকেই প্রশ্ন তুলেছেন।

তবে, হনুমাকে ভারতীয় ‘এ’ দলে জায়গা করে দেওয়া হয়েছে। কিন্তু জাতীয় দল থেকে তিনি কেন বাদের তালিকায় পড়লেন সেটা নিয়ে সোশ্যাল মিডিয়ায় তুমুল সমালোচনার ঝড় উঠেছে।

তবে নির্বাচকদের পক্ষ থেকে বলা হয়েছে, হনুমা বিহারী বর্তমানে ভালো ফর্মের মধ্যে নেই, অতীতের রেকর্ড অনুযায়ী কাউকে দলে জায়গা করে দেওয়া হবে জয়ন্ত না। ঋষভ পন্থ দলে না থাকায় দলের অন্যতম উইকেটকিপার ঋদ্ধিমানই ছিলেন প্রথম পছন্দ।

তবে কেএস ভরতকেও দ্বিতীয় উইকেটকিপার হিসাবে তাকে জায়গা করে দেওয়া হয়েছে। বোলিং ইউনিটে অভিজ্ঞ ইশান্ত শর্মা ও উমেশ যাদবের সঙ্গে সিরাজ ও প্রসিদ্ধ কৃষ্ণাকে দলে ডাকা হয়েছে। পাশাপাশি স্পিনারদের বিভাগে জাদেজা-অশ্বিনকে রাখা হয়েছে।

এবং চার বছর বাদে অতিরিক্ত স্পিনার হিসাবে জাতীয় দলে জয়স্তকে নেওয়া হয়েছে। তবে তিনি যে প্রথম একাদশে জায়গা পাবেন না সেটা আগাম বলা যায়।

তবে ভারতীয় নির্বাচকরা একটি সঠিক দল নির্বাচন করেছেন, প্রতিটা ক্রিকেটারের কথা ভেবে। এটা অনেকেই বলাবলি করছেন। কারণ ক্রিকেটারদের উপর যে অতিরিক্ত চাপ পড়ছে সেটা থেকে তারা কিছুটা হলেও মুক্ত হলেন।

ঘোষিত ভারতীয় দলটি হল:

অজিঙ্কা রাহানে (প্রথম টেস্টের জন্য অধিনায়ক), লোকেশ রাহুল, মায়াঙ্ক আগরওয়াল , চেতেশ্বর পূজারা (সহ-অধিনায়ক), শুভমান গিল, শ্রেয়স আইয়র, ঋদ্ধিমান সাহা (উইকেটকিপার) কেএস ভরত (উইকেটকিপার), রবীন্দ্র জাদেজা, রবিচন্দন অশ্বিন, অক্ষর প্যাটেল, জয়ন্ত যাদব, ইশান্ত শর্মা, উমেশ যাদব, মহম্মদ সিরাজ ও প্রসিদ্ধ কৃষ্ণা।