অধিনায়ক পদ থেকে দীনেশ কার্তিককে বরখাস্ত করার বিষয়ে কোনও আলােচনা হয়নি, বললেন জ্যাক ক্যালিস

টানা পাচটি ম্যাচে হারের পর কলকাতা নাইট রাইডার্সের অধিনায়ক দীনেশ কার্তিককে সরিয়ে দেওয়া হবে কিনা এই প্রশ্নের জবাবে মঙ্গলবার নাইট রাইডার্সের হেড কোচ জ্যাক ক্যালিস সাফ জানিয়ে দিলেন এই নিয়ে এখনো কোনও আলোচনা হয়নি।

Written by SNS April 24, 2019 1:45 pm

কলকাতা নাইট রাইডার্সের প্রধান কোচ জ্যাক ক্যালিস সহকারী কোচ সাইমন ক্যাটিচ এবং দলের অধিনায়ক দিনেশ কার্তিক (Photo: IANS)

রাজস্থান রয়্যালসের অধিনায়ক অজিঙ্কা রাহানে এই মরশুমে আইপিএল ক্রিকেটে জঘন্য পারফরমেন্সের কারণে তাকে সরিয়ে দিয়ে স্টিভ স্মিথকে যেমন অধিনায়ক করা হয়েছে তেমনই টানা পাচটি ম্যাচে হারের পর কলকাতা নাইট রাইডার্সের অধিনায়ক দীনেশ কার্তিককে সরিয়ে দেওয়া হবে কিনা এই প্রশ্নের জবাবে মঙ্গলবার নাইট রাইডার্সের হেড কোচ জ্যাক ক্যালিস সাফ জানিয়ে দিলেন এই নিয়ে এখনো কোনও আলোচনা হয়নি।

ক্যালিস বলেছেন, শুধু আলোচনা নয় এই প্রসঙ্গ নিয়ে কোনও কথাও ওঠেনি। তাই এখন এই নিয়ে কোনও কথা না বলাই ভাল। আশা করছি, দীনেশ কার্তিক রানের মধ্যে ফিরবে এবং দলকে বড় রান পাইয়ে দেবে বাকি ম্যাচগুলোতে।

দীনেশ কার্তিক এই মরশুমে আইপিএলে ৯ ইনিংসে যা রান করেছেন তার গড় ১৬.৭১। তবে জানা গেছে, নাইট রাইডার্সের মালিক অভিনেতা শাহরুখ খান দলের শীর্ষ ক্রিকেটারদের মুম্বইতে ডেকে পাঠিয়েছেন। গত ১৯ এপ্রিল ইডেনে নাইট রাইডার্স রয়্যাল চ্যালেঞ্জার্স বাঙ্গালোরের কাছে হেরে যাওয়ার পর বলিউড সুপারস্টার একটি ভাবাবেগপূর্ণ টুইটে নিজের দুঃখ চেপে রাখতে পরেননি।

শাহরুখ টুইট করেছিলেন, আমি মনে করি নাইট রাইডার্সের পক্ষে ভাল হবে পরিবর্তে আঁদ্রে রাসেলের কথা ভেবেও কিছু ভাল প্রতিদান দেওয়া। যেমন আইপিএল শেষ হওয়ার আগে কয়েকটি ম্যাচ অন্তত জেতা।

জ্যাক কালিসকে প্রশ্ন করা হয়েছিল যে দলের ক্রিকেটাররা কি শাহরুকের সঙ্গে মুম্বইতে দেখা করেছে? ক্যালিস বলেছেন, শাহরুকের সঙ্গে আমার কোনও কথা হয়নি। কারণ ক্রিকেটাররা সবাই মুম্বইতে ছিল। তবে আমার মনে হয় দীনেশ কার্তিক একদিনের জন্য বাড়ি গিয়েছিল। তাই আশা করছি বুধবার সকলে মিলিত হব। যেখানে গোটা বিষয়টি নিয়ে আলোচনার পর বৃহস্পতিবারের ম্যাচের জন্য পরিকল্পনা ঠিক করা হবে।

জ্যাক ক্যালিসকে আরও প্রশ্ন করা হয়েছিল শাহরুখ খানের অখুশী হওয়া নিয়ে। উত্তরে কোচ বলেছেন, আমরা প্রত্যেকে চাই আরও একটু ভাল পারফর্ম করতে। আমার মনে হয় দলের প্রত্যেকে এখন সেই জায়গায় পৌঁছেছে যেখান থেকে তাদের উঠে দাঁড়িয়ে আরও ভাল ক্রিকেট খেলতে হবে এবং জয়ের পথে ফিরতে হবে। আর যাইহোক ম্যাচ হেরে যাওয়াটা কোনও মজা নয়। ঘটনা হল যেখানে আন্দ্রে রাসেলের মতাে ক্রিকেটার কলকাতায় প্র্যাকটিশ করছেন, সেখানে দীনেশ কার্তিক, শুভমান গিল এবং কুলদীপ যাদবকে নিয়ে মুম্বইতে কলকাতা নাইট রাইডার্সের আকাডেমিতে প্রশিক্ষণ নিচ্ছেন।

প্রশ্ন উঠেছে নাইট রাইডার্স টিম ম্যানেজমেন্টের কাছ থেকে খেলোয়াড়দের সম্পর্কে খবরাখবর দেওয়া নিয়ে ব্রেক নেওয়া হয়েছে। সেখানে কেন ক্রিকেটাররা প্র্যাকটিশে ব্যস্ত রয়েছে। অথচ তাদের বলা হয়েছে কয়েকদিন বিশ্রাম নিতে।

জ্যাক ক্যালিস বলেছেন, আমরা মনে করেছি খেলোয়াড়দের একটা ব্রেক দেওয়া দরকার। তাই ক্রিকেটারদের স্বাধীনতা দেওয়া হয়েছে। কয়েকদিন নিজেদের খুশিমতন কাটাতে। যেহেতু গত কয়েকটি ম্যাচ আমাদের পক্ষে খুবই হতাশকর গিয়েছে তাই ক্রিকেটারদের এই ছুটি দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়। যে কেউ বাড়ি যেতে পারে কিন্তু কয়েকজন ক্রিকেটার মনে করেছে তারা এই কয়েকদিন আরও অনুশীলন করবে।

জ্যাক ক্যালিস বলেছেন ক্রিকেটার যাতে বিশ্রাম নিয়ে তরতাজা হয়ে পরের ম্যাচে ফিরতে পারে সেইজন্যেই এই ছুটির ব্যবস্থা করা হয়েছিল। ঋষভ পন্থের মতো একজন প্রতিভাবান ত্রিকেটারের বদলে ভারতের বিশ্বকাপ দলে দীনেশ কার্তিকের নির্বাচন নিয়ে ইতিমধ্যেই প্রশ্ন উঠেছে।

দীনেশ কার্তিক দলে তার অন্তর্ভুক্তি নিয়ে কোনও প্রমাণ দেখাতে পারেননি। এমনকি আইপিএল ক্রিকেটেও তার ব্যর্থতা চোখে পড়ার মতো। যদিও আইপিএল কোনও প্যারামিটার নয় তবুও দীনেশ কার্তিকের ব্যাটিং এবং ম্যাচ পরিচালনায় তার সিদ্ধান্ত প্রশ্ন তুলতে শুরু করেছে।

নাইট রাইডার্সের শেষ ম্যাচে দীনেশ কার্তিক রান আউট হয়ে যান। পরিস্থিতি বুঝে কাকে নামাতে হবে সেই সিদ্ধান্ত অধিনায়কের নেওয়ার কথা। জ্যাক ক্যালিস অধিনায়ককে বাঁচানোর জন্য বলেছেন, দীনেশ কার্তিক নাকি একজন গুরুত্বপূর্ণ খেলোয়াড় এবং বিশ্বশ্রেণির ক্রিকেটার।

জ্যাক ক্যালিসকে মনে করিয়ে দেওয়া হয় ২০১৪ সালে গৌতম গম্ভীরের নেতৃত্বে নাইট রাইডার্স নাটকীয়ভাবে ঘুরে দাঁড়ায় এবং একটানা ৯টি ম্যাচ জিতে খেতাব জয় করে। ক্যালিস বলেছেন, সেই ঘটনা থেকে অনুপ্রেরণা নিয়ে আমরা আগেও এটা করে দেখিয়েছি।

এখন ব্যাপারটা দাঁড়িয়েছে যে আমাদের জন্য কোনও আগামীকাল নেই। এবছরও আমরা সেই ঘটনার পুনরাবৃত্তি ঘটাতে পারি। জ্যাক ক্যালিসকে প্রশ্ন করা হয়েছিল নাইটদের ক্যাম্পে কোনও নেতিবাচক মনোভাব বড় হয়ে উঠছে কিনা। কোচ বলেছেন, আমি বলবো না নেতিবাচক। কারণ প্রত্যেকেই বুঝেছে যে আমাদের এখন প্লে অফে কোয়ালিফাই করার সুযোগ রয়েছে। আমাদের শুধু দরকার আরও একটু ভাল ক্রিকেট খেলা।