ভারত-পাক দ্বিপাক্ষিক সিরিজ নিয়ে মােদি-ইমরানের সঙ্গে কথা বলার ইঙ্গিত দিলেন নয়া বাের্ড সভাপতি সৌরভ

সৌরভ গাঙ্গুলি (Photo: IANS)

নতুন আঙ্গিকে বা নতুন স্টাইলে নয়… সেই পুরানাে দাদাকেই দেখা যাচ্ছে। বিসিসিআইয়ের সভাপতি হওয়ার পর আলাদা কোনও তিনি স্পেশাল পাওয়ার পেয়ে গিয়েছেন বা নিজের ব্যক্তিত্বে পরিবর্তন আনতে হবে সেটা কখনােই দেখে বােঝা যাচ্ছে না সৌরভ গাঙ্গুলির মধ্যে।

যেমন আগেও দেখা যেত ঠিক তেমনই এখন দেখা যাচ্ছে নিয়মিত সময় করে সিএবিতে আসছেন। সকলের সঙ্গে কথাবার্তা বলছেন মিটিং করছেন। তবে নতুন দায়িত্ব পাওয়ার পর স্বভাবতই তাঁর মধ্যে একটু কাজের চাপটা বেড়ে গিয়েছে তাই একটু বেশিক্ষণ কাজের মধ্যেই নিজেকে ব্যস্ত রাখছেন। এছাড়া বেশ হাসি-খুশিতেই রয়েছেন। আর স্বভাবতই সিএবির অন্দরমহলে এখনও একটা উৎসবের জোয়ারে সকলে মেতে রয়েছেন সেটা বলাই বাহুল্য। আর এটা তাে হওয়ার কথাই সৌরভ গাঙ্গুলি পঞ্চম বাঙালি হিসাবে বিসিসিআইয়ের সভাপতি নির্বাচিত হলেন।

দায়িত্ব এখন বেড়ে গিয়েছে। তবে, দায়িত্ব পাওয়ার পরই সৌরভ গাঙ্গুলির প্রধান প্রধান কাজগুলি কি সেটা তিনি আগাম জানিয়ে দিয়েছেন। তরুণ ক্রিকেটারদের দিকে যেমন বাড়তি নজর দেবেন। ঠিক তেমনই শােনা যাচ্ছে আগামি সপ্তাহের মধ্যেই নির্বাচকদের সঙ্গে ধােনির ভবিষ্যত নিয়ে আলােচনায় বসতে পারেন নয়া সভাপতি সৌরভ গাঙ্গুলি। পাশাপাশি নতুন সভাপতি নিজেও জানিয়েছেন, দরকার পড়লে তিনি ধােনির সঙ্গে স্বয়ং নিজে গিয়ে তাঁর কেরিয়ার নিয়ে কথাবার্তা বলবেন এবং তাঁর ভবিষ্যত পরিকল্পনা কি সেটা নিয়েও আলােচনা করবেন।


এছাড়া আরাে একটা কথা বলে রাখা ভালাে আসন্ন ইডেনের মাটিতে অনুষ্ঠেয় ভারত-বাংলাদেশ ম্যাচেও সৌরভ গাঙ্গুলি আমন্ত্রণ জানিয়েছেন ওই ম্যাচ দেখার জন্য ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মােদি ও বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে। ইতিমধ্যে শােনা গিয়েছে যে সিএবির তরফ থেকে দু’জনের কাছে আমন্ত্রণপত্র পাঠিয়ে দেওয়া হয়েছে।

এদিকে আরাে একটা বিষয় উল্লেখযােগ্য সেটা হল দীর্ঘ কয়েক বছর ধরে ভারত-পাকিস্তানের মধ্যে দ্বি-পাক্ষিক সিরিজ বন্ধ হয়ে গিয়েছে। আর এই সিরিজ বন্ধ হওয়ার একটাই কারণ সেটা হল দু’দেশের সীমান্তে প্রায় বেশিরভাগ সময়ই গােলাগুলির সংঘর্ষ লেগে রয়েছে। সেজন্য দু’দেশের মধ্যে ক্রিকেটের সম্পর্ক পুরােপুরি নষ্ট হয়ে গিয়েছে। একমাত্র বিদেশের মাটিতে আইসিসি অনুমােদিত খেলা হলেই দেখা যায় ভারত-পাকিস্তানের ক্রিকেট খেলা।

দুই প্রতিবেশী দেশের মধ্যে দ্বি-পাক্ষিক সিরিজের কথা প্রসঙ্গে বলতে গিয়ে নতুন সভাপতি সৌরভ গাঙ্গুলি জানান, দেখুন এটা একটা গম্ভীর বিষয়। এটা নিয়ে আমি কথা বলব। এখন অনেক কাজ করতে হবে। দু’দেশের মধ্যে দ্বি-পাক্ষিক সিরিজ অনুষ্ঠিত করার আগে আমাকে প্রথমে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মােদি ও পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের সঙ্গে কথা বলতে হবে। আমি শুধু ওনাদের কাছে এই প্রস্তাবটা রাখতে পারি এর থেকে বেশি কিছু আমি করতে পারব না। আর এর থেকে বেশি কিছু করার আমার এক্তিয়ার নেই। তাই আমি কথা বলব, এবার তাঁরা কি সিদ্ধান্ত নেবেন সেটা তারাই জানেন।

আরও একটা কথা বলে রাখা ভালাে, সেটা হল যেকোনাে বিদেশ সফরে যাওয়ার আগে আমাদের সরকারের অনুমতি নিতে হয়। তাই আমাদের এই সিরিজের আগেও সরকারের সঙ্গে কথা বলতে হবে। আর পরিস্থিতির বিচারে সিদ্ধান্ত নেওয়া হবে।