আইপিএল : কি হলে কি হবে প্লে অফের দুটি স্থানের জন্য লড়াই মূলত চারটি দলের

চলতি আইপিএল ক্রিকেটে রবিবার রাত্রে কলকাতা নাইট রাইডার্স মুম্বই ইন্ডিয়ান্সের ম্যাচ দিয়ে লিগ পর্যায়ে ৪৭ টি ম্যাচ শেষ হয়ে যাওয়ার পর আর লিগে খেলা বাকি নয়টি। আগামী রবিবার কলকাতা বনাম মুম্বইয়ের ম্যাচ দিয়ে লিগের খেলা শেষ হওয়ার আগে পরিষ্কার কোন চারটি দল প্লে অফে যাবে।

Written by SNS New Delhi | April 30, 2019 2:04 pm

প্রতিনিধিত্বমূলক ছবি (Photo: Facebook@IPL)

চলতি আইপিএল ক্রিকেটে রবিবার রাত্রে কলকাতা নাইট রাইডার্স মুম্বই ইন্ডিয়ান্সের ম্যাচ দিয়ে লিগ পর্যায়ে ৪৭ টি ম্যাচ শেষ হয়ে যাওয়ার পর আর লিগে খেলা বাকি নয়টি।

আগামী রবিবার কলকাতা বনাম মুম্বইয়ের ম্যাচ দিয়ে লিগের খেলা শেষ হওয়ার আগে পরিষ্কার কোন চারটি দল প্লে অফে যাবে। ঘটনা হল আটটি দলের মধ্যে দুটি দল ইতিমধ্যেই প্লে অফে চলে গিয়েছে। তাই বাকি দুটি প্লে অফ স্থানের জন্যে ছয়টি দলের মধ্যে লড়াই এখন কার্যত লড়াইয়ের পরিসরি কমিয়ে দিল।

এই মুহুর্তে দিল্লি ক্যাপিটালস দলটি লিগ টেবলের শীর্ষে রয়েছে। বারােটি ম্যাচ থেকে ১৬ পয়েন্ট তুলে নেওয়ার পর তা প্লে অফে চলে গিয়েছে। তাদের খেলা বাকি চেন্নাই সুপার কিংস ও রাজস্থান রয়্যালসের সঙ্গে। এই দুটি ম্যাচে যে কোনও একটি জিততে হবে দিল্লিকে যাতে প্রথম দুটি স্থানের মধ্যে থাকা যায়। কারণ প্লে অফে প্রথম দুটি স্থানে যারা থাকবে তারা ফাইনালে যাওয়ার বাড়তি সুযােগ পাচ্ছে।

চেন্নাই সুপার কিংস শেষের দিকে খানিকটা পা পিছলে গেলেও রাউন্ড রবিন লিগে আটটি জয় পেয়ে প্লে অফে যাওয়া নিশ্চিত করে ফেলেছে, কিন্তু নেট রান রেটে দিল্লি ক্যাপিটালসের পিছনে পড়ে যাওয়ায় ধােনির দল এখন দুই নম্বরে। শেষ দুটি ম্যাচে চেন্নাইকে দিল্লি ক্যাপিটালস এবং পাঞ্জাবের বিরুদ্ধে খেলতে হবে এর একটিতে জয় পেলেই ধােনির দল প্রথম দুটি স্থানের মধ্যে শেষ করতে পারবে।

মুম্বই ইন্ডিয়ান্স বারােটি ম্যাচ থেকে ১৪ পয়েন্ট পেয়ে যাওয়ায় প্লে অফে পৌছেতে তার একটি মাত্র জয় দরকার। মুম্বইয়ের বড় সুবিধে তাদের বাকি দুটি ম্যাচই হবে ওয়াংখেড়ে স্টেডিয়ামে। একটি সানরাইজার্স হায়দরাবাদের বিরুদ্ধে এবং লিগের শেষ ম্যাচ কলকাতা নাইট রাইডার্সের বিরুদ্ধে। রােহিত শর্মার দল শেষ চারে যাচ্ছে এটা ধরে নিলে সানরাইজার্সের হায়দরাবাদকে প্লে অফে যাওয়া চতুর্থ দল বলে মানতেই হবে।

সানরাইজার্স এই মরশুমে তাদের প্রথম চারটি ম্যাচের তিনটিতেই জিতেছিল। কিন্তু এখন তাদের বাকি তিনটি ম্যাচের সবকটি জিততে পারলে তবেই প্লে অফে যাওয়ার প্রশ্ন আসছে। এগারােটি ম্যাচে দশ পয়েন্ট পাওয়া সানরাইজার্স যদি বাকি তিনটি ম্যাচের দুটিতেই জিতে যায় তবে খুব ভাল রান রেটের কল্যাণে তাদের শেষ চারে যাওয়া হয়তাে আটকাবে না। কিংস ইলেভেন, পাঞ্জাব মুম্বই ইন্ডিয়ান্স এবং রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর বিরুদ্ধে বাকি তিনটি ম্যাচ সানরাইজার্সকে খেলতে হবে। দুটি বাইরে ও একটি ঘরের মাঠে।

কিংস ইলেভেন পাঞ্জাব সানরাইজার্স হায়দরাবাদের মতো একই রকম জায়গায় দাঁড়িয়ে। কিন্তু অন্তত বাজে রান রেটের জন্য অশ্বিনের দল এখন যষ্ঠ স্থানে। সানরাইজার্স এবং কলকাতা নাইট রাইডার্সের সঙ্গে পয়েন্ট সমান হলেও তারা পিছিয়ে আছে শুধু রান রেটের জন্য। তবে সানরাইজার্স এবং কিংস ইলেভেনের সুবিধে দুটি দলেরই একটি বাড়তি ম্যাচ রয়েছে। সানরাইজার্সের সঙ্গে অ্যাওয়ে ম্যাচ খেলার পর অশ্বিনের দল ঘরের মাঠে কলকাতা নাইট রাইডার্স এবং চেন্নাই সুপার কিংসের সঙ্গে খেলবে।

দুবারের চ্যাম্পিয়ন কলকাতা নাইট রাইডার্স বারাে ম্যাচে দশ পয়েন্ট পেলেও আগে টানা ছয়টি ম্যাচ হারার জন্যই দীনেশ কার্তিকের দল প্লে অফে যাওয়ার রাস্তা থেকে প্রায় ছিটকে গিয়েছে। যদি বাকি দুটি ম্যাচও জিততে পারে নাইট রাইডার্স তবু তাদের তাকিয়ে থাকতে হবে অন্য দলণ্ডলির খেলার ফলাফলের দিকেই।

রাজস্থান রয়্যালস যদি তাদের বাকি দুটি ম্যাচ জিততেও পারে তবে তাদের পয়েন্ট দাঁড়াবে ১৪। কিন্তু নেট রান রেট এত খারাপ যে বাকি দুটি ম্যাচে বিরাট কোহলির দল এবং দিল্লি ক্যাপিটালসকে বিশাল ব্যবধানে হারাতে পারলে তবেও অন্য দলগুলির পারফরমেন্স রাজস্থানের ভাগ্য নির্ধারণ করবে।

শেষ দলটি রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু বারােটি ম্যাচে মাত্র চারটি জয় পেয়ে প্লে অফের রাস্তা থেকে ছিটকে গেছে আগেই। বিরাট কোহলির দল যতই অঙ্ক কষুক, এই আইপিএল শেষ হয়ে গেছে তাদের কাছে।