দ্বিতীয় একদিনের ম্যাচ থেকে বাদ পড়লেন ঋষভ, বিরাটরা রাজকোটে পৌঁছে গেলেন বুধবার

যেহেতু লােকেশ রাহুল উইকেটকিপিংয়ের দায়িত্ব নিয়ে নিয়েছেন সেখানে মণীষ পান্ডের দলে ঢােকাটা কার্যত নিশ্চিত বলা যায়।

Written by SNS Mumbai | January 16, 2020 3:47 pm

ঋষভ পন্থ (Photo by Punit PARANJPE / AFP)

মঙ্গলবার অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ঘরের মাঠে প্রথম একদিনের ম্যাচে লজ্জাজনকভাবে দশ উইকেটে হারের পাশাপাশি আরাে একটা ধাক্কা লাগল ভারতীয় শিবিরে। প্রথম একদিনের ম্যাচে ব্যাট করার সময় প্যাট কামিন্সের করা বল হেলমেটে লাগে পন্থের। এরপর তিনি ব্যাট করলেও, পুনরায় আর ফিল্ডিং করতে নামেননি। তিনি ফিজিওর পর্যবেক্ষণের  মধ্যে ছিলেন।

কিন্তু, তাঁকে এখনও দলের বাইরে থাকতে হবে, কারণ তিনি এখনাে পুরােপুরি সুস্থ হয়ে উঠতে পারেননি। তাই ঋষভ পন্থকে দ্বিতীয় একদিনের ম্যাচ থেকে বাদ পড়তে হল। তবে তাঁর জায়গায় খুব সম্ভবত দ্বিতীয় একদিনের ম্যাচে রাজকোটে দলে জায়গা করে নিতে পারেন মণীষ পান্ডে। যেহেতু লােকেশ রাহুল উইকেটকিপিংয়ের দায়িত্ব নিয়ে নিয়েছেন সেখানে মণীষ পান্ডের দলে ঢােকাটা কার্যত নিশ্চিত বলা যায়। পাশাপাশি বুধবার দ্বিতীয় একদিনের ম্যাচ খেলার জন্য রাজকোট পৌঁছে যায় ভারতীয় দল। সুস্থতার জন্য বেঙ্গালুরুতে উড়ে যেতে হবে ঋষভ পন্থকে।

বিসিসিআইয়ের পক্ষ থেকে জানানাে হয়েছে, ‘পন্থ দ্বিতীয় একদিনের ম্যাচ থেকে ছিটকে গেলেন চোট পাওয়ার জন্য। তবে, আশা করা হচ্ছে ঋষভ পন্থ পুরােপুরি সুস্থ হয়ে উঠতে পারেন তৃতীয় ও ফাইনাল একদিনের ম্যাচে খেলতে নামার আগে। তবে পুরােপুরি এখনাে সঠিকভাবে বলা যাবে না। আমরা ওর দিকে নজর রাখব’। 

লজ্জার হারে বােলারদের নিয়ে রীতিমতন সমালােচনা হতে চলেছে সেটা আগাম বলা যায়। গত বছর বিশ্বকাপের আগে এই অস্ট্রেলিয়া দলই পাঁচ ম্যাচের সিরিজে প্রথম দুটি ম্যাচে পরাজিত হওয়ার পরও বাকি তিনটি ম্যাচ জিতে ভারতের মাটিতে সিরিজ জিতে ভারতকে লজ্জার মুখে ঠেলে ফেলে দিয়েছিল। এবারও সেই একই অবস্থার মুখে পড়তে হবে বলে আশঙ্কা করছে সকলে, প্রথম ম্যাচে লজ্জাজনকভাবে ভারতের পরাজয়ের পর ব্যাটিং থেকে শুরু করে বােলিং এতটাই নিম্নমানের দেখা গেল তা অন্তত কেউই আশা করতে পারেনি।

এতাে খারাপ পারফরমেন্স করে দেখানাের পর প্রত্যেকেই ভারতীয় ক্রিকেটারদের নিয়ে সমালােচনা করেছেন। প্রত্যেকেই বলাবলি করছেন বিশ্বমানের ক্রিকেটার হিসাবে পরিচিত হওয়ার পরও, কেন দলের খেলােয়াড়দের এই পারফরমেন্স। তা দেখে প্রাক্তন ক্রিকেটাররা নানান সমালােচনা ও আলােচনা করতে শুরু করে দিয়েছেন।

পাশাপাশি বলে রাখা ভালাে, ভারতীয় দল গত বছর হেরে গিয়েছিল ঘরের মাঠে পাঁচ ম্যাচের সিরিজে। এখনাে তিন ম্যাচের সিরিজে ভারত পিছিয়ে ০-১ ম্যাচে সেখানে সিরিজ জিততে গেলে বিরাটদের পর পর দু’টি ম্যাচে জয় তুলে নিতে হবে। সেখানে কাজটা আরাে কঠিন। যেরকম পারফরমেন্স দেখা গেল ভারতীয় ক্রিকেটারদের। এখন ক্রিকেটাররা কতটা ঘুরে দাড়াতে পারে সেটাই দেখার বিষয়।