যশস্বীর ডাবল সেঞ্চুরির প্রশস্ত কার্পেটে পা রেখে তৃতীয় টেস্ট ছিনিয়ে নিল ভারত

Written by Subhash Pal February 18, 2024 6:57 pm

রাজকোট, ১৮ ফেব্রুয়ারি: যশস্বীর একের পর এক দুর্দান্ত পারফরম্যান্স ব্রিটিশ বধের রাস্তা মসৃণ হয়ে যাচ্ছে ভারতীয় দলের সামনে। ফের তাঁর ডাবল সেঞ্চুরির প্রশস্ত কার্পেটে পা রেখে ব্রিটিশদের থেকে তৃতীয় টেস্টও ছিনিয়ে নিল ভারত।  এর আগে তৃতীয় টেস্টেও ডাবল সেঞ্চুরি করেছিলেন ভারতীয় দলের এই তরুণ তুর্কি। এর আগে পরপর দুটি টেস্টে ডাবল সেঞ্চুরির রেকর্ড বিনোদ কাম্বলি, বিরাট কোহলির ছিল। তিনি তৃতীয় কোনও ভারতীয় হিসেবে সেই নজির গড়লেন। তিনি আজ ২১৪ রান করেন। টেস্টে এখনও অবধি এটাই তাঁর সর্বোচ্চ রান।

আজ তাঁর আগে শুভমান গিল ৯১ রানে আউট হয়ে যান। এরপর যশস্বী ব্যাট করতে নামেন। তিনি ২৩১ বলে ডাবল সেঞ্চুরি পূর্ণ করেন। ৪৩০ রানে ডিক্লেয়ার করে দেয় ভারত। ৫৫৬ রান তাড়া করতে মাঠে নামে ইংল্যান্ড। ৫৫৭ রানের টার্গেট নিয়ে মাঠে নেমে বেসামাল হয়ে যায় ব্রিটিশ শিবির। একটা সময় ৫০ রানেই ৭ উইকেট ধসে যায় শ্বেতাঙ্গ শিবিরে। ৪৩৪ রানে ইংল্যান্ডকে হারিয়ে তৃতীয় টেস্ট জিতে নেয় ভারত। ফলে সিরিজ ২-১ হয়ে যায়। ভারতের টেস্ট ইতিহাসে এটিই সর্বোচ্চ রানে জয়। এর আগে ২০২১ সালে ওয়াংখেড়ে স্টেডিয়ামে ৩৭২ রানে জয় ছিল নিউজ়িল্যান্ডের বিরুদ্ধে। ফলে রানের নিরিখে এটিই সবচেয়ে বড় টেস্ট জয়।

প্রথম দিকে এই টেস্ট সহজ পর্যায়ে ছিল না। টসে জিতে রোহিত ব্রিগেড প্রথমে ব্যাট করার সিদ্ধান্ত নিলেও ৩৩ রানের মাথায় লড়াই কঠিন হয়ে যায়। পরপর তিনটি গুরুত্বপূর্ণ উইকেট পড়ে যায়। রীতিমতো চিন্তায় পড়ে যায় ভারতীয় শিবির। সেই কঠিন অবস্থা থেকে দলকে টেনে তোলেন রোহিত শর্মা ও রবীন্দ্র জাদেজা। প্রথম ইনিংসে তাঁরা দুজনেই দুটি শতরান উপহার দেন। যার ফলে ৪৪৫ রানের একটি বড় মাইল ফলক স্পর্শ করে ভারত। জবাবে ইংল্যান্ড ব্যাট করতে নেমে ৩১৯ রানে অল আউট হয়ে যায়। এই জয় অনেকটা সহজ করে দেন মহম্মদ সিরাজ, জাদেজা ও কুলদীপ। সিরাজের হাতে ধরা পড়ে চার উইকেট। জাদেজা ও কুলদীপ দুটি করে আরও চার উইকেট নেন।

এদিকে ডেবিউ ম্যাচ খেলতে নেমে সরফরাজ খান ফের হাফ সেঞ্চুরি করেন। আজ রবিবার ম্যাচের চতুর্থ দিন দ্বিতীয় ইনিংসে ৪৩০/৪ রানের স্কোর খাড়া করে টিম ইন্ডিয়া। এরপর ইনিংস ডিক্লেয়ার করে দেন রোহিত শর্মা। ইনিংসের শেষ মুহূর্তে ক্রিজে যশস্বী ২১৪ ও সরফরাজ় ৬৮ রানে অপরাজিত ছিলেন।