বিশ্বকাপে ধোনির উপস্থিতি আমাদের কাছে প্লাস পয়েন্ট : বিরাট

আইসিসি অনুষ্ঠিত বিশ্বকাপের মহারণে নামার আগে অংশগ্রহণকারী প্রতিটা দলের ক্রিকেটাররা এখন নিজেদের প্রস্তুতি নিতে ব্যস্ত।

Written by SNS New Delhi | May 16, 2019 4:12 pm

দ্বিতীয় একদিনের ম্যাচে আট রানে জয় তুলে নিয়ে অধিনায়ক বিরাট কহলির উচ্ছ্বাস (Photo: Surjeet Yadav, IANS)

দেখতে দেখতে সময় গড়িয়ে গিয়েছে। বলতে গেলে হাতে গােনা আর মাত্র চোদ্দ দিনের অপেক্ষা। এরপরই ইংল্যান্ডের মাটিতে বসে যাচ্ছে ক্রিকেটের মহারণ। আইসিসি অনুষ্ঠিত বিশ্বকাপের মহারণে নামার আগে অংশগ্রহণকারী প্রতিটা দলের ক্রিকেটাররা এখন নিজেদের প্রস্তুতি নিতে ব্যস্ত।

তবে, এবারে বিশ্বকাপ খেলার জন্য আগেই ইংল্যান্ডে পৌঁছে গিয়েছে পাকিস্তান। এবং সেখানকার পরিবেশের সঙ্গে তারা যাতে ভালােভাবে মানিয়ে নিতে পারে সেজন্য মহারণে নামার আগে উদ্যোক্তাকারী দেশের সঙ্গে প্রস্তুতি হিসাবে পাঁচটি একদিনের ম্যাচের সিরিজ খেলে নিচ্ছে।

কয়েকদিনের মধ্যেই প্রতিটা দল ইংল্যান্ডের মাটিতে পা রাখবে। এবং সেখানে শুরু হয়ে যাবে বিশ্বকাপ ঘিরে উৎসব। ২২ মে ইংল্যান্ডের উদ্দেশ্যে রওনা হচ্ছে ভারতীয় দল। এবং সেখানে গিয়ে দুটি প্রস্তুতি ম্যাচেও অংশ নেবে। ভারতীয় দল প্রথম ম্যাচ খেলতে নামবে ৫ জুন সাউদাম্পটনে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে।

আইপিএলের উন্মাদনা কমে গিয়ে এখন প্রতিটা ক্রিকেটভক্ত মানুষের নজর বিশ্বকাপের দিকে। তাই এখন সকলের মুখে মুখে বিশ্বকাপে কেমন পারফরমেন্স করে দেখাবে বিরাটরা আর তারা চ্যাম্পিয়ন হবে কিনা সেটা নিয়ে আলােচনা চলছে।

এখন অবশ্য চায়ের আড্ডায় লােকসভা নির্বাচন নিয়ে কিছু কিছু কথাবার্তা চলছে। তবে এর মাঝে বাদ যায়নি ক্রিকেটের আড্ডাও| সব মিলিয়ে লােকসভা নির্বাচনের মাঝেও ক্রিকেটের আড্ডা জমে গিয়েছে চায়ের দোকানে। তবে লােকসভা নির্বাচনের ফলাফল ২৩ মে, তারপর আরাে কিছু দিন থাকছে বিশ্বকাপ শুরু হতে। তাই বিশ্বকাপ প্রতিযােগিতা নিয়ে মাতামাতিটা আরাে জায়গায় বেশি করে দেখা যাবে এবং চায়ের আড্ডায় আরাে মানুষের মধ্যে তর্কাতর্কি হবে সেটা এখন থেকে বিশ্বাসের সঙ্গে বলে দেওয়া যায়।

‘নির্বাচকরা দলে যে পনেরােজনকে সুযােগ করে দিয়েছেন তাঁরা অসাধারণ পারফরমেন্স করে দেখিয়েছে, শেষ কয়েক বছরে। তাঁদের জন্যই আমরা আজ এই জায়গায় পৌছাতে পেরেছি। আমরা প্রত্যেকেই দেশের হয়ে যখন মাঠে নামি তখন নিজেদের ব্যক্তিগত সাফল্যটা কখনােই দেখি না, সবসময় আমরা চাই আমাদের পারফরমেন্সের উপর ভর করে দল জয় পাক এবং ট্রফি জিততে সাহায্য করুক। আর দলে যারা সুযােগ পেয়েছেন তাঁরাও অসাধারণ পারফরমেন্স করে দেখিয়েছেন। আমার বিশ্বকাপের মতন আসরে খেলতে নেমে তাঁরা কাজের কাজটা করে দেখাবেন। শুধু ব্যাটিং নয়, আমাদের দলের বােলিংও শক্তিশালী। দলের কম্বিনেশন খুব ভালাে। কোনও জায়গায় ফাকা নেই। আর একটা কথা বলা দরকার সকলেই বলাবলি করছেন দলের চার নম্বর ব্যাটসম্যান নিয়ে, কিন্তু আমি বলে দিতে চাই খেলার পরিস্থিতি অনুযায়ী আমরা দলের ব্যাটিং অর্ডার ঠিক করব, সেখানে কে চার নম্বরে ব্যাট করতে নামবে এবং দলের চার নম্বর ব্যাটসম্যান একজনই সেটা কখনােই নয়।’

‘এছাড়া আরাে একটা ব্যাপার পরিষ্কার করে দেওয়া ভালাে, ঋষভ পন্থের পরিবর্তে কেন দীনেশ কার্তিককে দলে নেওয়া হল, এই ব্যাপারটা নিয়েও প্রশ্ন উঠেছে। আমি তাে বলব, অভিজ্ঞতার দিক দিয়ে দীনেশ কার্তিক অনেকটা এগিয়ে রয়েছে। কার্তিকের মধ্যে ম্যাচ ফিনিশ করে আসার ক্ষমতা রয়েছে সেটা আমরা অতীতে দেখেছি। বিশ্বকাপের মতন আসরে যদি ধােনি খেলতে না পারেন তা হলে উইকেটের পিছনে দাঁড়িয়ে অভিজ্ঞতা কাজে লাগিয়ে দীনেশ কার্তিক সেই কাজের কাজটা করে দেখাতে পারবে, তাই আমরা ওঁকে দলে সুযােগ করে দিয়েছি’, এমন কথাই জানালেন ভারতীয় অধিনায়ক বিরাট কোহলি।

এছাড়া ভারতীয় অধিনায়ক জানান, ‘বিশ্বকাপ প্রতিযােগিতায় ধােনির উপস্থিতি আমাদের দলের প্লাস পয়েন্ট। তিনটি বিশ্বকাপ খেলা একজন ক্রিকেটার যদি আমাদের দলে থাকে সেখানে আর কি চাই। মাহিভাই এমনিতেই জানে বিশ্বকাপ খেলার চাপ কতটা। আমরা চারবছর আগে সেমিফাইনালে হেরে গিয়েছিলাম, কিন্তু সেবারে আর এবারের মধ্যে অনেক ফারাক রয়েছে। কি করে কামব্যাক করতে হয় সেটা আমরা জানি। আর ধােনিভাই এমন একজন অভিজ্ঞ ক্রিকেটার, যিনি মাঠের মধ্যে থেকে ম্যাচের পরিস্থিতি কোন দিকে ঘুরতে পারে সেটা বুঝে যান। আর সবথেকে ভালাে ব্যাপারটা হল ধােনি ভাই যেভাবে বােলারদের গাইড করেন সেটা তিনি ছাড়া কেউ করতে পারবেন না। আমি তাে মনে করি, ধােনিভাইয়ের উপস্থিতি আমাদের কাছে প্লাস পয়েন্ট। ধােনিভাই স্পিনারদের ভালাে করে বল করাতে পারেন। তাঁর টিপস কাজে লাগিয়ে স্পিনাররা যথা সময়ে উইকেট তুলে নিতে পারে। যাইহােক একটা খারাপ খবর যেটা হল কাধের চোটের জন্য কেদার যাদবকে নিয়ে চিন্তা রয়েছে। কেদার ভালাে ক্রিকেটার। যদি এইভাবে চোটের জন্য বাদ পড়ে যায় তা হলে খুব খারাপ লাগবে। তবে, আশা করছি কেদার পুরােপুরি সুস্থ হয়ে মাঠে ফিরবেই এবং আমাদের সঙ্গে বিশ্বকাপের আসরে খেলতে নামবে।’