বিসিসিআইয়ের কেন্দ্রীয় চুক্তি থেকে বাদ পড়ায় ধোনির অবসর নিয়ে জল্পনা তুঙ্গে

ভারতীয় ক্রিকেট বাের্ডের পক্ষ থেকে খেলোয়াড়দের যে কেন্দ্রীয় চুক্তিতে আবদ্ধ করা হয়, সেখানে বিসিসিআইয়ের কেন্দ্রীয় চুক্তি থেকে বাদ পড়লেন মহেন্দ্র সিং ধোনি।

Written by SNS New Delhi | January 17, 2020 4:33 pm

মহেন্দ্র সিং ধােনি (File Photo: IANS)

জল্পনা তুঙ্গে উঠে গেল ধােনির অবসরের। জল্পনা নিয়ে বৃহস্পতিবার ভারতীয় ক্রিকেট বাের্ডের পক্ষ থেকে খেলােয়াড়দের যে কেন্দ্রীয় চুক্তিতে আবদ্ধ করা হয়, সেখানে বিসিসিআইয়ের কেন্দ্রীয় চুক্তি থেকে বাদ পড়লেন প্রাক্তন ভারতীয় অধিনায়ক।

কেন্দ্রীয় চুক্তি থেকে বাদ পড়ার কারণেই সকল সমর্থকদের মনে এবার একটা প্রশ্নই উঠে গিয়েছে তা হলে কি ধােনির সঙ্গে আস্তে আস্তে দলের সম্পর্ক ছিন্ন হতে চলেছে? এবং ধােনি কি খুব শীঘ্রই অবসর গ্রহণ করতে চলেছেন। সব মিলিয়ে একটা টানাপােড়েন চলতে শুরু করেছে ভারতীয় ক্রিকেট সমর্থকদের মধ্যে। তবে এসবের দিকে খেয়াল না দিয়ে ধােনি বৃহস্পতিবার ঝাড়খন্ড দলের সঙ্গে অনুশীলন সেরে নিলেন।

ধােনি শেষবার ভারতের জার্সি গায়ে মাঠে নেমেছিলেন গত বছর বিশ্বকাপের সেমিফাইনালে নিউজিল্যান্ডের বিরুদ্ধে খেলায়। তারপর আর নানান প্রতিযােগিতা অনুষ্ঠিত হলেও, ভারতের জার্সি গায়ে আর ফিরে আসতে দেখা যায়নি ধােনিকে। তিনি নিজেকে ক্রিকেট থেকে পুরােপুরি সরিয়ে নিয়েছন। তবে কেন ধােনি নিজেকে সরিয়ে নিয়েছেন ক্রিকেট থেকে সেটা এখনাে বােঝা যাচ্ছে না।

তবে নির্বাচক প্রধান এমএসকে প্রসাদ বারবারই জানান, দল নির্বাচনের সময় ধােনি সকলের প্রথমে থাকেন তাদের পছন্দের তালিকায়। কিন্তু, ধােনি এখনাে তাদের নজরে রয়েছেন। তবে, তিনি কতটা পারফরমেন্স করে দেখাতে পারেন সেটার উপর ভিত্তি করে টি-টোয়েন্টি বিশ্বকাপে খেলানােও হতে পারে তাঁকে।

পাশাপাশি এক বিসিসিআইয়ের কর্তা জানান, কেন্দ্রীয় চুক্তির সঙ্গে ধােনির জাতীয় দলের খেলার কি সম্পর্ক। কেন্দ্রীয় চুক্তিতে বাদ পড়লেই যে জাতীয় দলের হয়ে খেলা অনিশ্চিত হয়ে পড়বে সেটা কখনােই নয়। ধােনির সঙ্গে শেষ কেন্দ্রীয় চুক্তি হয়েছিল গ্রেড ‘এ’। বলে রাখা ভালাে বাংলার দুই ক্রিকেটার মহম্মদ সামি উন্নতি ঘটিয়ে গ্রেড ‘এ’ তে ঢুকে পড়েছেন এবং ঋদ্ধিমান সাহা গ্রেড ‘বি’ তে চলে এসেছেন।

এছাড়া বাের্ডের নতুন চুক্তিতে জায়গা করে নিয়েছেন মায়াঙ্ক আগরওয়াল, দীপক চাহার, শ্রেয়স আইয়র এবং ওয়াশিংটন সুন্দর।

উল্লেখিত, সাতাশজন ক্রিকেটারের যে তালিকা বিসিসিআই এদিন প্রকাশ করেছে, সেটা চারটি গ্রেডে ভাগ করা হয়েছে। গ্রেড ‘এ’ প্লাস, গ্রেড ‘এ’, গ্রেড় ‘বি’ ও গ্রেড ‘সি’ এই চারটি গ্রেডেই ক্রিকেটারদের রাখা হয়েছে।

গ্রেড ‘এ’ প্লাস গ্রুপে রয়েছেন ভারতের তিন তারকা ক্রিকেটার বিরাট কোহলি, রােহিত শর্মা ও জসপ্রীত বুমরা। এই তিন তারকার সঙ্গে বাৎসরিক সাত কোটি টাকার চুক্তি করেছে ভারতীয় ক্রিকেট বাের্ড।

কেন্দ্রীয় চুক্তিতে গ্রেড অনুযায়ী কোন খেলোয়াড় কত টাকা পাবেন : (অক্টোবর ২০১৯ – সেপ্টেম্বর ২০২০)

  • গ্রেড ‘এ’ প্লাস – সাত কোটি টাকা
  • গ্রেড ‘এ’ – পাঁচ কোটি টাকা
  • গ্রেড ‘বি’ – তিন কোটি টাকা
  • গ্রেড ‘সি’ – এক কোটি টাকা

গ্রেড ‘এ’ প্লাসে তিনজন ক্রিকেটার হলেন : বিরাট কোহলি, রোহিত শর্মা, জসপ্রীত বুমরা।

গ্রেড ‘এ’ – তে এগারোজন ক্রিকেটার হলেন : রবিচন্দন অশ্বিন, রবীন্দ্র জাদেজা, ভুবনেশ্বর কুমার, চেতেশ্বর পুজারা, অজিঙ্কা রাহানে, লোকেশ রাহুল, শিখর ধাওয়ান, মহম্মদ সামি, ইশান্ত শর্মা, কুলদীপ যাদব ও ঋষভ পন্থ।

গ্রেড ‘বি’ – তে পাঁচজন ক্রিকেটার হলেন : ঋদ্ধিমান সাহা, উমেশ যাদব, যজুভেন্দ্র চাহাল, হার্দিক পান্ডিয়া ও মায়াঙ্ক আগরওয়াল।

গ্রেড ‘সি’ – তে আটজন ক্রিকেটার হলেন : কেদার যাদব, নবদীপ সাইনি, দীপক চাহার, মণীষ পান্ডে, হনুমা বিহারী, শার্দুল ঠাকুর, শ্রেয়স আইয়র ও ওয়াশিংটন সুন্দর।

কেন্দ্রীয় চুক্তিতে মহিলা ক্রিকেটারদের তালিকাটি এইরকম :

গ্রেড ‘এ’ তে যে মহিলা ক্রিকেটাররা রয়েছেন (বার্ষিক পঞ্চাশ লাখ টাকা) : হরমনপ্রীত কাউর, স্মৃতি মানধানা ও পুনম যাদব।

গ্রেড ‘বি’ তে যে মহিলা ক্রিকেটাররা রয়েছে (বার্ষিক তিরিশ লাখ টাকা) : মিতালি রাজ, ঝুলন গোস্বামী, এক্তা বিস্ট, রাধা যাদব, তানিয়া ভাটিয়া, শিখা পান্ডে, জেমি রডরিগেজ ও দীপ্তি শর্মা।

গ্রেড ‘সি’ তে যে মহিলা ক্রিকেটাররা রয়েছেন (বার্ষিক দশ লাখ টাকা) : ভেদা কৃষ্ণামুর্তি, পুনম রাউত, অনুজা পাতিল, মানসি যোশী, ডি হেমলতা, অরুন্ধতী রেড্ডি, রাজেশ্বরী গাইকোয়াড, পূজা ভেস্তাকার, হার্লেন দেওল, প্রিয়া পুনিয়া ও শেফালি বর্মা।