কোয়ালিফায়ারে টিকিট নিশ্চিত করতে আজ দিল্লি ক্যাপিটলস দলের মুখোমুখি সানরাইজার্স হায়দরাবাদ

ডেয়ারডেভিলস নাম বদলে ক্যাপিটালস করে চলতি দ্বাদশতম আইপিএল প্রতিযােগিতায় বেশ চমকপ্রদ পারফরমেন্স করে দেখিয়েছে দিল্লি। পাশাপাশি দুই প্রাক্তন অধিনায়ক তথা দিল্লির কোচ রিকি পন্টিং ও পরামর্শদাতা সৌরভ গাঙ্গুলির হাত ধরে দিল্লি ক্যাপিটালস দল সাত বছর পর আইপিএল প্রতিযােগিতায় প্লে-অফে খেলার যােগ্যতা অর্জন করে নিয়েছে।

Written by SNS Visakhapatnam | May 8, 2019 1:31 pm

দিল্লি ক্যাপিটলস দলের সাফল্যের পেছনে যাদের মস্তিষ্ক কাজ করে (Image: Twitter/@DelhiCapitals)

ডেয়ারডেভিলস নাম বদলে ক্যাপিটালস করে চলতি দ্বাদশতম আইপিএল প্রতিযােগিতায় বেশ চমকপ্রদ পারফরমেন্স করে দেখিয়েছে দিল্লি। পাশাপাশি দুই প্রাক্তন অধিনায়ক তথা দিল্লির কোচ রিকি পন্টিং ও পরামর্শদাতা সৌরভ গাঙ্গুলির হাত ধরে দিল্লি ক্যাপিটালস দল সাত বছর পর আইপিএল প্রতিযােগিতায় প্লে-অফে খেলার যােগ্যতা অর্জন করে নিয়েছে।

কিন্তু, প্লে-অফের ছাড়পত্র আগে পেয়ে গেলেও, প্রথম দুটি স্থানে থাকা সম্ভব হয়ে ওঠেনি দিল্লির কাছে। তৃতীয় স্থানে থেকে খেলা শেষ করার ফলে দিল্লিকে দু’টি ম্যাচ খেলে ফাইনালের টিকিট নিশ্চিত করতে হবে। তবে, দিল্লি ক্যাপিটালস দলের ক্রিকেটাররা যে ফর্মের মধ্যে রয়েছেন সেখানে তারা যে কাজের কাজটা করে দেখাবেন বুধবার এলিমিনেটর ম্যাচে সানরাইজার্স হায়দরাবাদ দলের বিরুদ্ধে খেলতে নেমে সেটা আগাম বলা যায়।

অন্যদিকে ভাগ্যটা অনেকটাই সাথ দিয়েছে গতবারের রানার্স আপ দলের। শেষ ম্যাচে হেরে গিয়ে একটা সময় প্রতিযােগিতা থেকে ছিটকে যাওয়ার দোড়গােড়ায় চলে গিয়েছিল সানরাইজার্স হায়দরাবাদ। কিন্তু, মুম্বইয়ের কাছে ওয়াংখেড়ে স্টেডিয়ামে রাউন্ড রবিন লিগের শেষ ম্যাচে নাইটদের পরাজয়ের ফলে সমসংখ্যক পয়েন্ট থাকার পরেও রানরেটে এগিয়ে থাকার সুবাদে হায়দরাবাদ প্লে-অফে খেলার ছাড়পত্র পেয়ে গিয়েছে। সব মিলিয়ে, ভাগ্যটা বেশ ভালাে হায়দরাবাদের।

গতবার চেন্নাইয়ের কাছে ফাইনালে পরাজিত হয়ে ট্রফি জেতা হয়নি। তাই এবারে আর সুযােগটা হাতছাড়া করতে চায় না হায়দরাবাদ দল। দলে যতই ওয়ানার-বেয়ারস্ট্রো অনুপস্থিতিত থাকুক না কেন, মণীষ পান্ডের মতন তারকা ক্রিকেটাররা রানের মধ্যে । রয়েছেন সেখানে দিল্লির বিরুদ্ধে আজকের লড়াইটা যে বেশ জমাটি হবে সেটা এখন থেকে বলা যায়।

সাত বছর পর প্লে-অফে পৌছানাের পর দিল্লি দলের ক্রিকেটাররা বিশেষ করে আত্মবিশ্বাস হয়ে উঠেছে। বিশেষ করে, তরুণ পৃথ্বি শ, শ্রেয়স আইয়র ও ঋষভ পন্থরা দারুণ পারফরমেন্স করে দেখাচ্ছেন। এছাড়া অভিজ্ঞ ভারতীয় ওপেনার শিখর ধাওয়ানের ফর্মে থাকাটা বেশ লোভদায়ক হয়ে দেখা দিয়েছে। যদিও গ্রুপের শেষ ম্যাচে রাজস্থানের বিরুদ্ধে রানরেট ভালাে রাখার জন্য তড়িঘড়ি করে শুরু করতে গিয়ে দিল্লির প্রথম সারির ব্যাটসম্যানরা রান পাননি। তবে, সেই ভুলটা যে নকআউট পর্যায়ে পৌছানাের পর আর করবে না সেটা আগাম বলা যায়।

বিশেষ করে, কিসাগাে রাবাডার অনুপস্থিতিটা বুঝতেই দেননি ইশান্ত শর্মা ও অমিত মিশ্র। দু’জনেই শেষ ম্যাচে দারুণ পারফরমেন্স করে দেখিয়ে প্রত্যেকের নজর কেড়েছেন। তাই এই দুই অভিজ্ঞ বােলারের দিকে আলাদা করে যেমন নজর থাকবে, ঠিক তেমনই ট্রেন্ট বােল্টকে যে খেলানাে হবে আজকে বােলিং ইউনিটকে শক্তিশালী করার জন্য তা এখন থেকে বলা যায়। এছাড়া কোলিন ইনগ্রাম, রাদারফোর্ড ও কেমাে পলরা ফর্মের মধ্যে রয়েছেন। সব মিলিয়ে হায়দরাবাদের ‘লাক ফ্যাক্টর’ টা ধূলােয় মিশিয়ে দিয়ে নিজেদের জয়ের গাড়ি সামনের দিকে এগিয়ে নিয়ে গিয়ে প্রথমবার আইপিএলের খেতাব তুলে নিতে যে দিল্লি ক্যাপিটালসের ক্রিকেটাররা নিজেদের সেরা খেলাটাই মেলে ধরবে সেটা এখন থেকে বিশ্বাসের সঙ্গে বলে দেওয়া যায়।

এদিকে ওয়ার্নার-বেয়ারস্টোর অনুপস্থিতিতে রাউন্ড রবিন লিগের শেষ ম্যাচে পরাজিত হয়ে কার্যত লজ্জাজনকভাবে হার স্বীকার করে নিজেদের প্রতিযােগিতা থেকে বিদায় প্রায় নিশ্চিতভাবে ধরে নিয়েছিল। কিন্তু, নাইটদের সাহায্যে এবং ভাগ্য ভালাে থাকায় গতবারের রানার্সআপ দল আরাে একবার কোয়ালিফায়ারে খেলার সুযােগ পেয়েছে প্লে – অফে ।

ভাগ্যটা তাদের ভালাে তাই সৌভাগ্যটাকে কাজে লাগিয়েই সামনের দিকে এগিয়ে যেতে চায় সানরাইজার্স হায়দরাবাদ দল । কেন উইলিয়ামসন থেকে শুরু করে মণীষ পাভেরা ফর্মের মধ্যে রয়েছেন। কিন্তু, ওপেনার ঋদ্ধি ও মার্টিন গুপ্টিলকে আরাে স্বাভাবিকভাবে ধারাবাহিকভাবে ভালাে করে দলকে শুরু করে দিতে হবে। না হলে দলের চাপ অনেকটাই বেড়ে যাবে। কিন্তু মণীষ পান্ডে ও বিজয় শঙ্কররা মিডল অর্ডারে সামলানাের জন্য রয়েছে । এছাড়া বােলিংয়ে ভুবি রশিদ ও নবিকে হাতিয়ার করে দিল্লির ব্যাটিং লাইনআপ ভাঙার জন্য পরিকল্পনা করছে হায়দরাবাদ দল তা এখন থেকে বলে দেওয়া যায়। এককথায় বলতে গেলে আজ এলিমিনেটরের লড়াইটা যে হাড্ডাহাড্ডিভাবে জমে যাবে তা আগাম বলে দেওয়া যায়।