জাতীয় দল থেকে সূর্য্য কেন বাদের তালিকায় প্রশ্ন তুললেন, ব্রায়ান লারা

কজন তারকা ক্রিকেটার হারিয়ে যাওয়ার যে কতটা আফশােস হতে পারে সেটা বুঝতে পারবে সকলে, এমন কথাই জানালেন প্রাক্তন ক্যারিবিয়ান অধিনায়ক ব্রায়ান লারা।

Written by SNS Mumbai | November 24, 2020 3:10 pm

ক্যারিবিয়ান ব্যাটিং লেজেন্ড ব্রায়ান লারা (File Photo: IANS)

প্রশ্নটা আগেই অনেকে তুলেছিলেন, এটা কোনও নতুনত্ব ব্যাপার নয়। তবুও পুরানাে চর্চাকে আরাে একবার তরতাজা করার প্রসঙ্গটা তুলে জিইয়ে রাখলেন প্রাক্তন ক্যারিবিয়ান অধিনায়ক ব্রায়ান লারা।

বছরের পর বছর ঘরােয়া ক্রিকেটের পাশাপাশি আইপিএলের প্রতিযােগিতায় ভালাে পারফরমেন্স করে দেখানাের পরও জাতীয় নির্বাচকরা তাকে কেন অবজ্ঞার চোখে দেখে জাতীয় দল থেকে বাদের তালিকায় রাখবেন?

এই নিয়ে সরব হয়েছিলেন অনেকে। সদ্য সমাপ্ত ত্রয়ােদশতম আইপিএলের মরশুমেও মুম্বই ইন্ডিয়ান্সের জার্সি গায়ে ব্যাট হাতে ছন্দে দেখা গিয়েছিল এবং ধারাবাহিকভাবে নিজের সেরাটা মেলে ধরেছিলেন সুৰ্য্যকুমার যাদব।

সকলেই আশা করেছিলেন, হয়তাে আসন্ন অস্ট্রেলিয়া সফরে সুৰ্য্যকে দলে রাখা হবে কিন্তু তা হয়নি। এরপর থেকেই সূৰ্য্যকে নিয়ে নানান আলােচনা হতে শুরু করে দিয়েছে। এবং নির্বাচকদের নির্বাচন নিয়ে প্রশ্নও উঠে গিয়েছে।

আমি তাে রীতিমতন হতবাক হয়ে যাচ্ছি, সুৰ্য্যকে জাতীয় দলে দেখতে না পেয়ে। কেন তাকে বাদের তালিকায় রাখা হল সেটার কোনও স্পষ্ট কারণ এখন কারোর কাছে দেওয়ার মতন নেই। আছে বলেও আমার মনে হয় না।

কেন ভারতীয় নির্বাচকরা এমন একজন তারকা খেলােয়াড়রা দিনের পর দিনের সুযােগ করে দিচ্ছেন না জাতীয় দলে সেটা আমি বুঝে উঠতে পারছি না। আমি জানি ভারতীয় দলে তারকা ক্রিকেটারদের অভাব নেই। কিন্তু চোখের সামনে একজন খেলােয়াড় যখন দিনের পর দিন ভালাে পারফরমেন্স করে যাচ্ছে সেখানে তাকে জাতীয় দলে খেলার তাে একবার অন্তত সুযােগ করে দেওয়া উচিত। সত্যি এটা মেনে নেওয়া সম্ভব নয়।

আমার তাে মনে হয় নির্বাচকরা সূৰ্য্যর সঙ্গে বড় অন্যায় অবিচার করছেন। একজন ক্লাসিক খেলােয়াড় সুৰ্য্য। একজন ব্যাটসম্যান খালি রান করে গেল সেটা বড় ব্যাপার নয়। তারকা ব্যাটসম্যান তারাই হয় যাদের মধ্যে খেলার স্টাইল, প্যাশন এবং টেকনিকটা থাকে। আর যে ব্যাটসম্যান চাপের মধ্যে থেকে রান তুলে নিয়ে নিজের সেরা খেলাটা মেলে ধরতে পারে দিনের পর দিন ধারাবাহিকতা বজায় রেখে সেই তাে হচ্ছে আসল ক্রিকেটার।

আর সুৰ্য্যর মধ্যে এই কোয়ালিটিটা আছে বলেই আমি আজ ওঁকে নিয়ে বাজি ধরছি, এবং শুধু আমি নয় প্রত্যেকেই সুৰ্য্যর না খেলা নিয়ে প্রশ্ন তুলছে, আমার নয় এই প্রতিভা হারিয়ে যাওয়ার আগে এখনই ওঁকে জাতীয় দলের হয়ে খেলার সুযােগ দেওয়া উচিত ভারতীয় নির্বাচকদের।

এমন যেন না হয় যখন খেলােয়াড়টির মধ্যে থেকে যখন প্রতিভা হারিয়ে যাবে তখন তাকে সুযােগ দেওয়া হয়, তখন তাে সে ব্যর্থ হবেই।

তাই সময়ের সঙ্গে সঙ্গে সুযােগটা কাজে লাগিয়ে নেওয়া উচিত। না হলে পড়ে একজন তারকা ক্রিকেটার হারিয়ে যাওয়ার যে কতটা আফশােস হতে পারে সেটা বুঝতে পারবে সকলে, এমন কথাই জানালেন প্রাক্তন ক্যারিবিয়ান অধিনায়ক ব্রায়ান লারা।