এগারাে বছর পর অধিনায়ক হিসাবে আবারও বিশ্বকাপের সেমিফাইনালে মুখােমুখি বিরাট-উইলিয়ামসন

এগারাে বছর পর আবারও বিশ্বকাপের সেমিফাইনালে বিরাট কোহলি বনাম কেন উইলিয়ামসন।

Written by SNS Leeds | July 8, 2019 4:35 pm

বিরাট কোহলি ও কেন উইলিয়ামসন (Photo: Twitter/@cricketworldcup)

এগারাে বছর পর আবারও বিশ্বকাপের সেমিফাইনালে বিরাট কোহলি বনাম কেন উইলিয়ামসন। প্রায় এক দশক পেরিয়ে গিয়েছে, আবারও যে ইতিহাসের পুনরাবৃত্তি ঘটবে তাও বিশ্বকাপের মতন আসরে সেটা কেউ মনে করেনি।

শ্রীলঙ্কাকে হারিয়ে ভারত পনেরাে পয়েন্ট সংগ্রহ করে অন্যদিকে অস্ট্রেলিয়া শেষ ম্যাচে প্রােটিয়াসদের কাছে হেরে যাওয়ায় শীর্ষস্থানে থেকে খেলা শেষ করার সুযােগ এসে যায় বিরাটদের কাছে। আর প্রথম সেমিফাইনালে ভারত মুখােমুখি হবে নিউজিল্যান্ডের মঙ্গলবার।

ঠিক এরকমই ঘটনা ঘটেছিল ২০০৮ সালে যুব বিশ্বকাপের আসরে। সেখানেও সেমিফাইনালে এই দুই দল মুখােমুখি হয়েছিল। এবং দলকে নেতৃত্ব দিচ্ছিলেন বিরাট ও উইলিয়ামসন। সেই ম্যাচে উইলিয়ামসনের উইকেটটি তুলেছিলেন বিরাট কোহলি। এছাড়া ম্যাচে দুটি উইকেট সংগ্রহ করেছিলেন। 

আবারও সেই দুই তরুণ অধিনায়ক আজ বিশ্বকাপের আসরে নিজেদের অভিজ্ঞতা বাড়িয়ে ও প্রতিষ্ঠিত হয়ে এবারে আরাে একটি সেমিফাইনালে মুখােমুখি হয়েছে বিশ্বকাপের আসরে। অবশ্য সেবার বিরাটের ভারত তিন উইকেটে জয় তুলে নিয়েছিল নিউজিল্যান্ডের বিরুদ্ধে এবং ভারত বিরাটের নেতৃত্বে যুব বিশ্বকাপের খেতাব নিজে তুলে নিয়েছিল।

এবারেও কি সেই চিত্র দেখা যাবে? এখন ক্রিকেট দুনিয়ায় এই প্রশ্নটাই ঘুরে ফিরে আসছে। এবারে চলতি বিশ্বকাপের আসরে দুই দল প্র্যাকটিস ম্যাচে মুখােমুখি হয়েছিল এবং সেখানে জয় তুলে নিয়েছিল নিউজিল্যান্ড। প্রথম প্রস্তুতি ম্যাচে পরাজিত হতে হয়েছিল ভারতকে। তবে, রাউন্ড রবিন লিগের খেলায় দুই দলের মুখােমুখি হওয়ার কথা থাকলেও, বরুণদেবের জন্য খেলা ভেস্তে গিয়েছিল।

পাশাপাশি এবারে রাউন্ড রবিন লিগের খেলা নয় একেবারে বিশ্বকাপের সেমিফাইনাল। এখানে কারা জয় তুলে নেয় সেটাই দেখার বিষয়।

এদিকে সেমিফাইনালে খেলতে নামার আগে শীর্ষস্থান খােয়ালাে বিরাটের ভারত। গ্রুপের ম্যাচে খেলার সময় র‍্যাঙ্কিংয়ে উন্নতি ঘটিয়ে ইওন মর্গানদের পিছনে ফেলে এক নম্বরে উঠেছিল ভারত। তবে রবিবার আইসিসি’র প্রকাশিত র‍্যাঙ্কিং অনুযায়ী, বিরাটদের সরিয়ে আবারও শীর্ষ স্থানে উঠে এল ইওন মর্গানের ইংল্যান্ড।

সেমিফাইনালে খেলতে নামার আগে ১২৩ রেটিং পয়েন্ট নিয়ে এক নম্বরে ইংল্যান্ড এবং এক পয়েন্ট কম নিয়ে বিরাটরা দ্বিতীয়স্থানে রয়েছে। পাশাপাশি ১১৩ রেটিং পয়েন্ট নিয়ে তিন নম্বরে অস্ট্রেলিয়া এবং চতুর্থ স্থানে ১১২ পয়েন্ট নিয়ে নিউজিল্যান্ড।

পাশাপাশি ব্যাটিং র‍্যাঙ্কিংয়ে এক নম্বর স্থান ধরে রাখলেন ভারতীয় অধিনায়ক বিরাট কোহলি এবং বােলিং র‍্যাঙ্কিংয়ে জসপ্রীত বুমরাও এক নম্বর জায়গা ধরে রাখলেন। কিন্তু চলতি বিশ্বকাপের আসরে বিশ্বরেকর্ড পাঁচটি শতরান করে বিরাটের কাছাকাছি চলে এলেন রােহিত শর্মা। ৮৮৫ পয়েন্ট নিয়ে রােহিত দ্বিতীয় স্থানে রয়েছেন।

পাকিস্তানের হয়ে সেরা পারফরমেন্স মেলে ধরা বাবর আজম তৃতীয়স্থানে রয়েছেন। বুমরা ছাড়া প্রথম দশের তালিকায় নবম স্থানে রয়েছেন কুলদীপ যাদব। এবং এগারাে নম্বরে রয়েছেন যজুভেন্দ্র চাহাল। প্রথম কুড়ির তালিকায় ধরে রেখেছেন ভুবনেশ্বর কুমার।

ব্যাটসম্যানদের তালিকায় প্রথম দশের তালিকায় বিরাট ও রােহিত ছাড়া আর কোনও ব্যাটসম্যান প্রথম দশের তালিকায় নিজেদের নাম লেখাতে পারেনি। তবে প্রথম কুড়ির তালিকায় ষােলাে নম্বরস্থানে রয়েছেন শিখর ধাওয়ান। এবং বিশ্বকাপের প্রতিযােগিতায় অসাধারণ পারফরমেন্স করে দেখানাের সুযােগটা হাতে নাতে ফল পেলেন।

বাংলাদেশের সাকিব অল হাসান যােগ্য অলরাউন্ডার হিসাবে আইসিসি ঘােষিত র‍্যাঙ্কিংয়ে এক নম্বর স্থানটা ধরে রাখলেন। দ্বিতীয়স্থানে রয়েছেন ইংল্যান্ডের অলরাউন্ডার বেন স্টোক্স। সেইসঙ্গে বলে রাখা ভালাে মহম্মদ নবিও তৃতীয়স্থানে রয়েছেন।

এদিকে সাংবাদিকদের মুখােমুখি হয়ে জসপ্রীত বুমরা পরিষ্কার জানিয়ে দেন, ‘র‍্যাঙ্কিংয়ের দিকে আমাদের কোনও নজর নেই আর আমিও কিছু মাথা ঘামাচ্ছি না এই ব্যাপারটা নিয়ে। কারণ, র‍্যাঙ্কিংটা তখনই কাজে লাগবে যখন আমরা আমাদের সেরা খেলাটা মেলে ধরে ফাইনালে গিয়ে বিশ্বকাপের আসর ট্রফিটা তুলে নেব। যদি আমরা এই কাজের কাজটা করে দেখাতে পারে তা হলেই আমাদের র‍্যাঙ্কিংয়ের গুরুত্ব বাড়বে। যদি আমরা এই কাজটা করে দেখাতে না পারি তা হলে র‍্যাঙ্কিং নিয়ে কেউ কোনাে কথা বলবে না। যাইহােক আমরা প্রতিযােগিতায় ভালাে পারফরমেন্স করে দেখিয়েছি। প্রত্যেকে ভালাে খেলাটা মেলে ধরে আজ এই জায়গায় পৌঁছাতে পেরেছি। সেমিফাইনাল খেলাতেও আমরা আমাদের সেরা খেলাটাই মেলে ধরব। বিশেষ আমরা ব্যাটিং ও বােলিং পারফরমেন্সে নিজেদের ধারাবাহিকতা বজায় রেখেছে সেটা সেমিফাইনাল খেলাতেও মেলে ধরবে’।

পাশাপাশি রােহিতের ব্যাটিং দেখে মুগ্ধ ভারতীয় ব্যাটিং কোচ সঞ্জয় বাঙ্গার। তিনি বলেন, অসাধারণ পারফরমেন্স করে দেখাচ্ছে রােহিত। আমরা সকলেই ওঁর পারফরমেন্স দেখে খুব খুশি। রােহিত তাঁর নিজের সেরা ফর্মের মধ্যে রয়েছে। আমার বিশ্বাস রােহিত নিজের ধারাবাহিকতা বজায় রাখবে সেমিফাইনাল ও ফাইনাল খেলাতেও। পাশাপাশি লােকেশ রাহুল নিজের যােগ্যতা প্রমাণ করেছে। আমরা আমাদের ওপেনারদের নিয়ে খুবই গর্বিত। এক-আধটা ম্যাচে ব্যর্থ হলে, ওঁদের নিয়ে যাঁরা সমালােচনা করেছিলেন তাদের যােগ্য জবাব দিয়েছে। এছাড়া দল ভালাে ছন্দের মধ্যে রয়েছে। মঙ্গলবার সেমিফাইনাল ম্যাচটা খুবই চ্যালেঞ্জিং হবে। নিউজিল্যান্ড খুব ভালাে দল। এবং লড়াই চালিয়ে গেছে। আমাদের সাবধানতা অবলম্বন করে মাঠে নামতে হবে। বিশ্বাস রয়েছে দলের ক্রিকেটাররা নিজেদের সেরা খেলা মেলে ধরবে।