মারাঠাভূমে জট কাটাতে হস্তক্ষেপ করুক আরএসএস, ভাগবতকে চিঠি শিবসেনার

মহারাষ্ট্রে বিজেপি-শিবসেনার জোট সরকার গড়ার জট খুলতে এবার আরএসএসকে হস্তক্ষেপ করার জন্য আবেদন করল শিবসেনা।

Written by SNS Mumbai | November 6, 2019 1:10 pm

উদ্ধব ঠাকরের সঙ্গে কিশাের তেওয়ারি। (Photo: IANS)

মহারাষ্ট্রে বিজেপি-শিবসেনার জোট সরকার গড়ার জট খুলতে এবার আরএসএসকে হস্তক্ষেপ করার জন্য আবেদন করল শিবসেনা। রাষ্ট্রীয় স্বয়ং সেবক সংঘ প্রধান মােহন ভাগবতকে চিঠি দিয়ে সরকার গড়ার জন্য বিজেপিকে বােঝানাের আবেদন করেন শিবসেনা নেতা কিশাের তেওয়ারি। সঙ্গে বিজেপি যাতে ‘জোটধর্ম’ পালন করে সেকথাও চিঠিতে লেখেন তিনি।

ভাগবতকে দেওয়া চিঠিতে শিবসেনা নেতা লেখেন, রাজ্যের মানুষ বিজেপি-শিবসেনাকেই ভােট দিয়েছে। কিন্তু জোটধর্ম পালন না করে বিজেপি সরকার গঠনে দেরি করছে। তাই আরএসএস যাতে এই বিষয়টিতে হস্তক্ষেপ করে, তা সমাধানে সাহায্য করে, চিঠিতে এমনই আবেদন করেন তিনি।

যদিও এখনও পর্যন্ত আরএসএসের তরফ থেকে কোনওরকম প্রতিক্রিয়াই দেওয়া হয়নি।ৎ

মহারাষ্ট্র সরকার গড়া নিয়ে কার্যত অচলাবস্থা সৃষ্টি হয়েছে। শিবসেনার ৫০-৫০ সমীকরণের কাছে মাথা নােয়াতে নারাজ বিজেপি। এদিকে গো ধরে রয়েছে শিবসেনাও।

অন্যদিকে গতকাল সনিয়া-শরদের বৈঠকের পর সেদিক থেকেও শিবসেনার কোনও সুরাহা হবে না বলেই ধরে নিচ্ছেন রাজনৈতিক বিশেষজ্ঞরা। ফল প্রকাশের ১১ দিন পরও কোনও দল এখনও পর্যন্ত সরকার গড়ার দাবি জানায়নি। তবে এই পরিস্থিতিতে গতকালের দেবেন্দ্র ফড়নবিশ ও অমিত শাহ সাক্ষাতের দিকে নজর রাজনৈতিক মহলের।

বৈঠক শেষে ফড়নবিশের কথাবার্তায় আত্মবিশ্বাস প্রকাশ পেয়েছে। যদিও, তিনি বললেন, এদিন কোনও রাজনৈতিক আলােচনা করতে তিনি আসেননি। অমিত শাহের সঙ্গে নাকি তাঁর আলােচনা হয়েছে মহারাষ্ট্রের কৃষকদের সমস্যা নিয়ে। শেষে অবশ্য সংক্ষেপে ফড়নবিশ বলেন, মহারাষ্ট্রে দ্রুত সরকার তৈরি হবে। আমি আত্মবিশ্বাসী। এখন আদতে মারাঠাভূমের রাজনীতি কোন দিকে মােড় নেয় তা সময় বলবে।