১ জুন পর্যন্ত জামিন পেলেন কেজরিওয়াল, ভোটের মুহূর্তে আপ নেতার জামিনে খুশি মমতা

Written by SNS May 10, 2024 4:30 pm

দিল্লি, ১০ মে: আবগারি দুর্নীতি মামলায় ধৃত অরবিন্দ কেজরিওয়ালকে জামিন দিল সুপ্রিম কোর্ট। আজ শুক্রবার তাঁকে ২১ দিনের জামিন মঞ্জুর করল দেশের শীর্ষ আদালত। ফলে আগামী ১ জুন পর্যন্ত তাঁর এই জামিনের মেয়াদ রইল। ওই দিন সপ্তম দফার নির্বাচন শেষ হবে। ফলে এই সময়সীমার মধ্যে তিনি ভোট প্রচারে অংশগ্রহণ করলেও কোনও সরকারি ফাইলে সই করতে পারবেন না। আগামী ১ জুন জামিনের মেয়াদ শেষ হওয়ার পর ২ জুন তাঁকে আত্মসমর্পণ করতে হবে। সেই শর্তে আজ, শুক্রবার সুপ্রিম কোর্টের বিচারপতি সঞ্জীব খান্না ও দীপঙ্কর দত্তের বেঞ্চ চলতি লোকসভা ভোট উপলক্ষে কেজরিওয়ালের এই অন্তর্বর্তী জামিন মঞ্জুর করে। যদিও কেজরিওয়ালের আইনজীবী আগামী ৪ জুন পর্যন্ত অন্তর্বর্তী জামিন চেয়েছিলেন। যেদিন লোকসভা ভোটের ফলাফল প্রকাশিত হবে। কিন্তু আদালত সেই আবেদন খারিজ করে দিয়ে ১ জুন সপ্তম দফার ভোট পর্যন্ত জামিন মঞ্জুর করেছে।

প্রসঙ্গত আবগারি দুর্নীতি মামলায় গত ২১ মার্চ আপ-এর জাতীয় কনভেনার অরবিন্দ কেজরিওয়ালকে গ্রেপ্তার করে ইডি। এরপর লোকসভা ভোটের প্রচারের জন্য আদালতের কাছে বারবার অন্তর্বর্তীকালীন জামিন চেয়েছেন আপ নেতা। শেষমেশ আদালত তাঁকে শর্ত সাপেক্ষে জামিনের ইঙ্গিত দেয়। শীর্ষ আদালতের পক্ষ থেকে বলা হয়,’আপনাকে যদি অন্তর্বর্তী জামিন দেওয়া হয়, তাহলে সেই সময়ে আপনি মুখ্যমন্ত্রীর কাজ করতে পারবেন না। এমনকি কোনও সরকারি ফাইলেও সই করতে পারবেন না। শুধু ভোট প্রচার করতে পারবেন।’ কেজরিওয়ালের আইনজীবী অভিষেক মনু সিংভি আদালতের সেই শর্তে প্রথমে আপত্তি জানালেও পরে সম্মতি প্রকাশ করেন। এব্যাপারে আদালতের কাছে কেজরিওয়াল লিখিত বিবৃতি দিয়ে আদালতের নির্দেশ মেনে চলবে বলে কথা দেন সিংভি।

কিন্তু গতকাল আদালতে কেজরিওয়ালের জামিনের বিরোধিতা করে হলফনামা পেশ করে এনফোর্সমেন্ট ডিরেক্টরেট। কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার পক্ষ থেকে বলা হয়, ধৃত আপ নেতাকে যদি ভোট প্রচারের উদ্দেশ্যে জামিন দেওয়া হয়, তাহলে অন্য অপরাধীরাও একই সুবিধার দাবি করবেন। আইন সবার জন্য সমানভাবে প্রযোজ্য বলে দাবি করে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা। তাছাড়া ইডি জানায়, ভোট প্রচারের জন্য জামিন কোনও মৌলিক অধিকারের মধ্যে পড়ে না।’ কিন্তু ইডি-র উত্থাপিত সমস্ত আপত্তি বাতিল করে দেয় সুপ্রিম কোর্ট। ভোটের স্বার্থে দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়ালের ২১ দিনের অন্তর্বর্তী জামিন মঞ্জুর করে। যদিও বর্তমানে তিনি বিচার বিভাগীয় হেফাজতে তিহার জেলে বন্দি রয়েছেন।

এদিকে আজকের এই রায়কে স্বাগত জানিয়েছেন বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। মমতা তাঁর এক্স হ্যান্ডেলে পোস্ট করে বলেন,’অরবিন্দ কেজরিওয়াল অন্তর্বর্তী জামিন পেয়েছেন জেনে আমি খুবই খুশি হয়েছি। বর্তমান নির্বাচনের সময়ে এতে খুবই উপকার হবে।’ যদিও বিজেপি নেতা ও রাজ্যসভার সদস্য শমীক ভট্টাচার্য দাবি করেন, এই জামিনের ফলে লোকসভা ভোটে কোনও প্রভাব পড়বে না।

আগামীকাল, শনিবার সকাল থেকে তিনি যাতে প্রচারের কাজ শুরু করতে পারেন, সেই সাংগঠনিক প্রস্তুতি শুরু করে দিয়েছে আম আদমি পার্টির নেতা ও কর্মীরা। আইনজীবী শাদান ফারাসত জানিয়েছেন, জামিনে থাকাকালীন কেজরিওয়াল কী বলবেন না বলবেন, সে বিষয়ে কোনও বিশেষ নির্দেশ দেয়নি সুপ্রিম কোর্ট।