১৬ নভেম্বর শপথ নিতে পারেন নীতীশ, মন্ত্রিত্ব নিয়ে বিজেপি-জেডি (ইউ) বৈঠক

বিহারের মুখ্যমন্ত্রী হিসাবে সপ্তমবারের জন্য ১৬ নভেম্বর, সােমবার শপথ নিতে পারেন নীতীশ কুমার। যদিও এই নিয়ে চতুর্থবার তিনি পূর্ণ সময়ের মুখ্যমন্ত্রী হতে চলেছেন।

Written by SNS Patna | November 13, 2020 12:28 pm

বিহারের মুখ্যমন্ত্রী নীতীশ কুমার। (Photo: IANS)

বিহারের মুখ্যমন্ত্রী হিসাবে সপ্তমবারের জন্য ১৬ নভেম্বর, সােমবার শপথ নিতে পারেন নীতীশ কুমার। যদিও এই নিয়ে চতুর্থবার তিনি পূর্ণ সময়ের মুখ্যমন্ত্রী হতে চলেছেন। বিজেপি ও জনতা দল ইউনাইটেডের শীর্ষ নেতারা একে অপরের সঙ্গে যােগাযােগ রক্ষা করে চলেছেন। আগামী সরকার গঠনের কর্মপদ্ধতি ঠিক করতে তারা খুব শীঘ্রই বৈঠকে বসবেন। যদিও সেই বৈঠকের দিনক্ষণ এখনও ঠিক হয়নি। নীতীশ কুমারের নেতৃত্বে সরকার গঠনের দাবি নিয়ে কবে তারা রাজ্যপালের কাছে যাবেন, তা স্থির করতে দুই দলের নেতারা কথা বলছেন।

২৪৩ সদস্যের বিহার বিধানসভায় ১২৫ টি আসন পেয়ে ক্ষমতায় এসেছে এনডিএ। নীতীশের নেতৃত্বে এনডিএ নির্বাচনে লড়াই করলেও জেডি (ইউ) আশানুরূপ ফল করতে পারেনি। জেডি (ইউ)-র থেকে অনেক বেশি আসন পেয়েছে বিজেপি। ফলে নীতীশ কুমার মুখ্যমন্ত্রী হলেও মন্ত্রিসভার ক্ষমতা হস্তান্তরের ক্ষেত্রে বিজেপি অনেক বেশি সক্রিয় হবে বলে মনে করা হচ্ছে।

দলীয় একটি সূত্রের খবর মন্ত্রিসভা কেমন হবে, তা নিয়ে বিজেপি ও জেডি (ইউ)র শীর্ষ নেতারা প্রাথমিক কথাবার্তা শুরু করেছেন। টিক হয়েছে মন্ত্রিত্ব বন্টনের ক্ষেত্রে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়ার আগে এনডিএ-র নবনির্বাচিত বিধায়করা যৌথ বৈঠকে বসবেন।

বিজেপি, জেডি (ইউ) ছাড়াও শরিক এইচএএম ও ভিআইপি প্রতিনিধিরাও সেখানে উপস্থিত থাকবেন। যৌথ বৈঠকের দিনক্ষণও খুব শীঘ্রই ঠিক করা হবে বলে দুই দলের পক্ষ থেকেই জানানাে হয়েছে।

বিজেপির রাজ্য সভাপতি সঞ্জয় জয়সােয়াল ও বিহারের স্বাস্থ্যমন্ত্রী মঙ্গল পাণ্ডে বুধবার হিন্দুস্তান আওয়াম মাের্চার সুপ্রিমাে জিতন রাম মাজির বাড়িতে গিয়ে তাঁর সঙ্গে সাক্ষাৎ করেন। নীতীশ সরকারে এইচএএমর প্রতিনিধিত্ব নিয়ে আলােচনা হয়।

বিহারে ৭৪ টি আসন পেয়ে এনডিএ জোটে বিজেপি একক বৃহত্তম দল হওয়ার পরেই বুধবার সকাল থেকে যে প্রশ্নটা নানা মহলে ঘুরতে শুরু করে, তাহল নীতীশ কুমারই কি বিহারের পরবর্তী মুখ্যমন্ত্রী হচ্ছেন? নাকি বিহারবাসী এবার মুখ্যমন্ত্রী হিসাবে অন্য কাউকে পেতে চলেছেন?

মঙ্গলবার রাতে নির্বাচনের ট্রেন্ড মােটামুটি স্পষ্ট হয়ে যাওয়ার পর এই প্রশ্নটা রাজ্য বিজেপি করেও কোনও স্পষ্ট উত্তর পাওয়া যায়নি। তাই সকাল থেকেই বিহারের মুখ্যমন্ত্রী প্রসঙ্গে জল্পনা চলতে থাকে। বিশেষ করে এনডিএ শরিকদের মধ্যে নীতীশ কুমারের সাফল্য নিয়ে প্রশ্ন ওঠার পর থেকে। নীতীশ নয়, বিহারে এবারের নির্বাচনে এনডিএ-র জয়ে মােদি ম্যাজিকই দেখছেন শরিকরা। 

তাদের বক্তব্য- নরেন্দ্র মােদির প্রতিই বিহারবাসীরা আস্থা দেখিয়েছেন। বিজেপি’র সাফল্যের মাঝে জেডি (ইউ)-র ভরাডুবিতে তাই এই প্রশ্নটা ওঠা স্বাভাবিক ছিল। তবে সমস্ত জল্পনায় জল ঢেলে দিয়ে এবারও বিহারের মুখ্যমন্ত্রীর আসনে বসতে চলেছেন নীতীশ কুমারই।