গতবারের স্টার দেবলীনা এবার বিগ্রেডের শেষ বক্তা হয়েও নজর কাড়লেন

‘ওদের আমরা ছাড়ব নাই।’ এই উক্তিতে গতবার ব্রিগেড মাতিয়েছিলেন সিপিআইএম-এর রাজা কমিটির সদস্য তথা জনজাতি নেত্রী দেবলীনা হেমব্রম।

Written by Supratik March 1, 2021 1:41 pm

দেবলীনা হেমব্রম (Photo: Twitter | @SuthirRaja)

‘ওদের আমরা ছাড়ব নাই।’ গতবারের ব্রিগেড সেরে ফোর পথে বাম কর্মীদের মুখে মুখে ফিরেছিল জনজাতির টান মাখা এই লাইনটি। এই উক্তিতে গতবার ব্রিগেড মাতিয়েছিলেন সিপিআইএম-এর রাজা কমিটির সদস্য তথা জনজাতি নেত্রী দেবলীনা হেমব্রম। এখনও সেই স্মৃতি টাটকা।

কিন্তু, ২১-এর ব্রিগেডে তিনি বক্তব্য রাখবে না বলেই রটে গিয়েছিল। সকলেরই প্রশ্ন ছিল, দেবলীনা এবারও বলনে তাে? জনতার আগ্রহেই কার্যত শিলমাে বসিয়ে শেষবেলায় ডেকে আনা হয় দেবলীনা হেমব্রমকে। গতবারের এই স্টার বক্তা এবার বিগ্রেডের শেষ বক্তা হিসেবে বক্তব্য রাখতে শুরু করেন।

ততক্ষনে অবশ্য ভিড় অনেকটাই পাতলা হতে শুরু করেছে। তবে দমিয়ে রাখা যায়নি জনজাতী নেত্রী। আক্রমণাত্মক মেজাজেই তিনি বলেন, ‘সমাজে দু’টি ভাইরাস বাসা বেঁধেছে। এর জন্য আমাদের একজোট হয়ে লড়তে হবে। সেটাই হবে ভ্যাকসিন।’

তিনি আরও বলেন, ‘আমাদের যুব কমরেড সেদিন চাকরি চাইতে গিয়েছিলেন। অধিকারের দাবিতে পথে নেমেছিলেন। তাঁর কি দোষ ছিল? তাঁকে হত্যা করা হল।’ ব্রিগেডের মঞ্চে তাঁর কণ্ঠ থেকে ঠিকরে পড়ে তরুণদের চিন্তা।

বিজেপি-কে আক্রমণ করে দেবলীনা হেমব্রম বলেন, ‘আদিবাসীদের টোপ দিয়ে তাঁদের ঘরে ঘরে খেয়ে বেড়াচ্ছে। পদ্ম জলে ভালাে। আমাদের এলাকায়, পাড়ায় পদ্মফুল ফুটতে দেওয়া যাবে না।’ ব্রিগেডের সমাবেশ থেকে বিজেপিকে উৎখাতের কিও দেন সিপিএম নেত্রী, প্রাক্তনমন্ত্রী দেবলীনা হেমব্রম।

সঙ্গে যােগ করলেন, ‘ভােট আসছে বলে মানুষের দুয়ারে তৃণমূল। ভােট চলে গেলে সব ভাতা কাট হয়ে যাবে।’ তিনি আরও যােগ করেন, ‘তৃণমূল থেকে বিজেপি, বিজেপি থেকে তৃণমূলে যাচ্ছে আর সােনার বাংলার ফুটানি মারছে। কাটমানি নেওয়ার জন্য আমাদের ভুল বােঝাচ্ছে তৃণমূল।’