কৃষি বিল ইস্যুতে চাপ বাড়াচ্ছে আরও এক এনডিএ জোটসঙ্গী

বিতর্কিত কৃষি বিল ইস্যুতে বেশ খানিকটা চাপে পড়তে চলেছে বিজেপি। ইতিমধ্যে এক জোটসঙ্গী এনডিএ ছাড়ার লক্ষ্যে প্রথম পদক্ষেপ গ্রহণ করে ফেলেছে।

Written by SNS New Delhi | September 19, 2020 3:48 pm

হরিয়ানার উপ-মুখ্যমন্ত্রী ও জননায়ক জনতা পার্টির প্রধান দুষ্মন্ত চৌটালা। (Photo: IANS)

বিতর্কিত কৃষি বিল ইস্যুতে বেশ খানিকটা চাপে পড়তে চলেছে বিজেপি। ইতিমধ্যে এক জোটসঙ্গী এনডিএ ছাড়ার লক্ষ্যে প্রথম পদক্ষেপ গ্রহণ করে ফেলেছে। এবার আরও এক জোটসঙ্গী শেষ পর্যন্ত কি করে তা নিয়ে দোলাচল বাড়ছে। অকালি দলের পথ ধরে বিজেপি’র সঙ্গ ছাড়ার জন্য চাপ বাড়ছে দুষ্মন্ত চৌটালার ওপর। 

পাঞ্জাবের অকালি দল এবং হরিয়ানার জেজেপি দুটি দল আদর্শগতভাবে মােটামুটি একই। আর দু’দলেরই মূল ভােটব্যাঙ্ক কৃষকরাই। স্বাভাবিকভাবে কৃষি বিল নিয়ে বিজেপি’র প্রতি হরিয়ানা ও পাঞ্জাবের কৃষকদের ক্ষোভ চাপ বাড়াচ্ছে এই দুটি দলের ওপর। এই কৃষি বিলগুলিকে প্রথমে অকালি সমর্থন করলেও পরে আন্দোলনের চাপে পিছিয়ে যায়। 

কেন্দ্রীয় মন্ত্রিসভা থেকে ইতিমধ্যে পদত্যাগ করেছেন দলের একমাত্র সদস্য হরসিমরত কাউর বাদল। এবার প্রশ্ন উঠছে, জননায়ক জনতা পার্টির দুষ্মন্ত চৌটালা কোন পথে হাঁটেন। তা নিয়ে ইতিমধ্যে আলােচনা শুরু হয়েছে। দলের অন্দরে এই নিয়ে বিদ্রোহ দেখা দিয়েছে। বাদলের মতাে চৌটালাও প্রথমে এইলিগুলিকে সমর্থন করেন। কিন্তু পরে দেখা যায় হরিয়ানাতে এই নিয়ে বিক্ষোভ শুরু হয়েছে। হরিয়ানার কৃষকরা এই বিক্ষোভে শামিল হয়েছেন। গ্রামে গ্রামে পঞ্চায়েত বসে এই বিলের বিরুদ্ধে তারা জোট বাঁধছে। 

অকালি দলের মতাে দুষ্মন্ত চৌটালার ভােটব্যাঙ্ক সেই কৃষকরাই। দুষ্মন্ত চৌটালার ঠাকুরদা দেবীলাল সিং ভারতের ইতিহাসে অন্যতম কৃষক নেতা। আগামীতে হরিয়ানাতে নিজেদের আধিপত্য বজায় রাখতে হলে কৃষকদের সঙ্গে থাকতেই হবে চৌটালাকে। আর কৃষকদের সঙ্গে থাকতে গেলে তাহলে ছাড়তে হবে বিজেপি’কে। ফলে উভয়সঙ্কটে চৌটালা। আর বিজেপি’র সঙ্গ ছাড়লে হরিয়ানায় উপ-মুখ্যমন্ত্রীর গদি থাকাও ক্ষীণ। অদ্ভুত দোটানায় পড়েছেন দুষ্মন্ত চৌটালা।

দলের ১০ বিধায়কের মধ্যে দু’জন ইতিমধ্যে দুষ্মন্তের বিরুদ্ধে প্রকাশ্যে মুখ খুলেছেন। কৃষকদের ওপর ১০ সেপ্টেম্বর কুরুক্ষেত্রে যে লাঠিচার্জ হয় তারও প্রতিবাদ করেছেন এই দুই বিধায়ক। এদিকে কৃষি বিলকে সমর্থন করায় দলের আরও কয়েকজন নেতা দুষ্মন্ত চৌটালার ওপর ক্ষুব্ধ। 

এই আবহে কংগ্রেস নেতা রণদীপ সিং সুরজেওয়ালা টুইট করে নতুন ইস্যু উস্কে দিয়েছেন। তিনি বলেছেন, হরসিমরত কাউরজি ইস্তফা দিলেন। এবার দুষ্মন্তজি উপমুখ্যমন্ত্রীর পদটা ছাড়ুন। আপনার কাছে কে বেশি প্রিয়? কৃষক নাকি গদি? সব মিলিয়ে কৃষি বিলকে কেন্দ্র করে নতুন করে চাপের মুখে জেজেপি।