বিশ্বব্যাঙ্কের প্রেসিডেন্ট মালপাসের অভিমত, সমস্যার দ্রুত নিষ্পত্তি ও আধুনিক ভূমি ব্যবস্থাপনা ভারতকে সুবিধা দেবে

ভূমি ব্যবস্থাপনাকে আধুনিক করলে, বিচারব্যবস্থার সরলীকরণ করলে উপকৃত হবে ভারত। রাজধানীতে এদিন একথা বলেছেন বিশ্বব্যাঙ্কের প্রেসিডেন্ট ডেভিড মালপাস।

Written by SNS New Delhi | October 28, 2019 2:11 pm

বিশ্বব্যাঙ্কের প্রেসিডেন্ট ডেভিড মালপাস। (Photo: IANS)

ভূমি ব্যবস্থাপনাকে আধুনিক করলে, বিচারব্যবস্থার সরলীকরণ করলে উপকৃত হবে ভারত। রাজধানীতে এদিন একথা বলেছেন বিশ্বব্যাঙ্কের প্রেসিডেন্ট ডেভিড মালপাস । তাঁর আগে তিনি প্রধানমন্ত্রী নরেন্দ্র মােদি ও অর্থমন্ত্রী নির্মলা সীতরামনের সঙ্গে বৈঠক করেন।

গত বছরের থেকে ১৪ ধাপ এগিয়ে সহজে ব্যবসা করা যায়, এমন দেশের তালিকায় ভারত এখন ৭৭ থেকে এগিয়ে ৬৩ নম্বরে। এই তালিকাটি গত সপ্তাহেই প্রকাশ করেছে বিশ্বব্যাঙ্ক। তারপরেই ভারতে এসে এই পরামর্শ দিলেন মালপাস।

মালপাস বলেন, সহজে ব্যবসা করা যায় এমন দেশের তালিকায় ভারত এখন ৬৩ নম্বরে উঠে এসেছে। আমরা মনে করি জমির অনুমােদন দেওয়ার পদ্ধতি এবং এনফোর্সমেন্ট সংক্রান্ত চুক্তি আরাে সহজ করা প্রয়ােজন। আমি ভারতকে অভিনন্দন জানাচ্ছি। ভবিষ্যতে আরাে অনেক কিছু করার সুযােগ রয়েছে।

মামলার দ্রুত নিষ্পত্তির জন্য ফাস্ট ট্রাক আদালতের ওপর জোর দিলে বাণিজ্যিক দিক থেকেও সাফল্য আসবে বলে মনে করেন মালপাস। তাঁর মতে বাণিজ্য সংক্রান্ত সমস্যা সমাধানের জন্য জেলাস্তর পর্যন্ত উপযুক্ত সংখ্যায় আদালত প্রয়ােজন। ফাস্ট ট্রাক আদালতের মাধ্যমে কীভাবে দ্রুত বাণিজ্যিক সমস্যার নিষ্পত্তি করা যায়, সে কথা উল্লেখ করে তিনি এই ধরনের আদালত তৈরির সম্ভাবনার কথা খতিয়ে দেখার পরামর্শ দেন। ভূমি ব্যবস্থাপনা আধুনিক করার জন্য ভূমি সংক্রান্ত নথি ডিজিটাইজ করার কথা বলেন মালপাস।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মােদির সঙ্গে আলােচনায় ভারতের বেসরকারি ব্যাঙ্কগুলিকে আরও বেশি মাত্রায় সুযােগসুবিধা দেওয়ার পরামর্শ দেন মালপাস। তিনি আর্থিক বাজারের ওপরে, বিশেষ করে বন্ডের ওপর জোর দিতে বলেন। ভারতে ব্যাঙ্ক বহির্ভূত আর্থিক সংস্থাগুলি ভালাে অবস্থায় থাকলেও এই ক্ষেত্রে ঝুঁকি প্রবল বলে মনে করেন বিশ্বব্যাঙ্কের প্রেসিডেন্ট। আগামী কয়েক বছরের মধ্যে ভারত যে ৫ ট্রিলিয়ান ডলার অর্থনীতি হওয়ার লক্ষ্যমাত্রা স্থির করেছে, সে ব্যাপারেও মােদির সঙ্গে তাঁর কথা হয়েছে।

আন্তর্জাতিক বাজারে অস্থিরতা এবং ইওরােপিয়ান ইউনিয়ন থেকে ব্রিটেনের বেরিয়ে যাওয়ার ভাবনার জন্য বিশ্ব অর্থনীতিতে বিরূপ প্রভাব পড়েছে বলে জানিয়েছেন বিশ্বব্যাঙ্কের প্রেসিডেন্ট মালপাস। তিনি বলেন, আমি মনে করি, প্রতিটি দেশে বৃদ্ধির কথা আলাদা করে চিন্তা করতে হবে। কর্পোরেট করের ব্যাপারে ভারত ভালাে পদক্ষেপ করেছে। এর ফলে বৃদ্ধি আরাে বেশি হবে।