ফড়নবীশের সঙ্গে অজিত পাওয়ারের কী কথা হয়েছিল

সরকার নিয়ে নাকি উপমুখ্যমন্ত্রী অজিত পাওয়ারের সঙ্গে কোনও কথাই বলেননি মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী দেবেন্দ্র ফড়নবীশ।

Written by SNS Mumbai | November 26, 2019 4:45 pm

মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী পদে শপথ গ্রহণ করলেন দেবেন্দ্র ফড়নবিশ। উপমুখ্যমন্ত্রী হলেন অজিত পাওয়ার। (File Photo: IANS)

সরকার নিয়ে নাকি উপমুখ্যমন্ত্রী অজিত পাওয়ারের সঙ্গে কোনও কথাই বলেননি মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী দেবেন্দ্র ফড়নবীশ। গভীর রাতে দেবেন্দ্রর বাড়িতে হাজির হন অজিত। ভােররাতে সরকার গড়া এবং তারপরে যে জটিলতা তৈরি হয়েছে মহারাষ্ট্রে, সে তা নিয়েই এই দুই নেতার মধ্যে কথা হয়ে থাকতে পারে বলে জল্পনা। যদিও সরকারিভাবে অন্য কথা জানানাে হয়েছে।

মহারাষ্ট্রে মুখ্যমন্ত্রীর সরকারি টুইট হ্যান্ডেলে দাবি করা হয়েছে, রাজ্যের কৃষকদের সমস্যা নিয়েই তাদের মধ্যে আলােচনা হয়েছে। কীভাবে কৃষকদের আরও বেশি করে সহায়তা দেওয়া যায়, তা নিয়েই মুখ্যমন্ত্রী ও উপমুখ্যমন্ত্রীর মধ্য কথা হয়েছে বলে দাবি করা হয়েছে। যদিও রাজনৈতিক মহলের জল্পনা, সরকার টিকিয়ে রাখার জন্য যে সংখ্যা তাদের প্রয়ােজন, তা নিয়েই কথা দেবেন্দ্র ফড়নবীশ ও অজিত পাওয়ারের মধ্যে।

শরদ পাওয়ারের ভাইপাে তথা এনসিপি নেতা অজিত পাওয়ার ছিলেন এনসিপি’র পরিষদীয় দলের প্রধান। সেই ক্ষমতা প্রয়ােগ করে, শরদকে অন্ধকারে রেখে তিনি দেবেন্দ্র ফড়নবিশকে সমর্থনের চিঠি দিয়ে দেন। শিবসেনাকে সমর্থনের চিঠির সঙ্গে এনসিপি বিধায়কদের সমর্থনের যে সই ছিল, সেটি তিনি জমা করেছেন রাজ্যপাল ভগত সিং কোশিয়ারির কাছেই। তার ভিত্তিতেই সরকার তৈরি হয়েছে মহারাষ্ট্রে।

শুক্রবার সন্ধ্যাতেই শরদ পাওয়ার জানিয়ে দিয়েছিলেন তিনি সমর্থন করছেন শিবসেনাকে, মুখ্যমন্ত্রী হচ্ছেন শিবসেনার সভাপতি উদ্ধব ঠাকরে। ঠিক ছিল, কংগ্রেস ও এনসিপি’র সমর্থনের চিঠি নিয়ে শনিবার বিকেলেই সরকার গড়ার দাবি জানাবে শিবসেনা। কিন্তু তার আগে, শনিবার সকালেই নাটকীয়ভাবে জানানাে হয়, মহারাষ্ট্রে মুখ্যমন্ত্রী হিসাবে শপথ নিয়েছেন বিজেপি’র দেবেন্দ্র ফড়নবীশ, উপমুখ্যমন্ত্রী হয়েছেন এনসিপি’র অজিত পাওয়ার।

এই অবস্থায় অনেকেই মনে করেন, বিশ্বাসঘাতকতা করেছেন শরদ পাওয়ার, যদিও তিনি দাবি করেন যে সরকার গড়ার ব্যাপারে তিনি কিছুই জানেন না। পরে উদ্ধব ঠাকরেকে নিয়ে তিনি যৌথ সাংবাদিক বৈঠক করে জানিয়ে দেন, শিবসেনাকেই তিনি সমর্থন করছেন। ভাইপাে অজিতের পদও কেড়ে নেন তার আগেই।

এই অবস্থায় বিজেপির বিরুদ্ধে অভিযােগ উঠেছে বিধায়ক কেনার। কোনও দলই এখন জানে না যে কার দিকে কত জন বিধায়কের সমর্থন আছে। শিবসেনা, এনসিপি ও কংগ্রেস- এই তিন দলই এখন নিজেদের বিধায়কদের ধরে রাখতে ব্যস্ত। তবে কার দিকে কতজন বিধায়ক তা জানা যাবে আস্থা ভােটে।