লাদাখে চিন ঢুকলে আমরাও তৈরি আছি: বিপিন রাওয়াত

ভারত ও চিনের মধ্যে উত্তেজনা কমানোর সব রকম প্রচেষ্টা যদি ব্যর্থ হয়, তাহলে সেনাবাহিনী প্রস্তুত আছে। এমনই মন্তব্য করেছেন চিফ অব ডিফেন্স স্টাফ জেনারেল বিপিন রাওয়াত।

Written by SNS New Delhi | August 25, 2020 2:47 pm

চিফ অফ ডিফেন্স স্টাফ বিপিন রাওয়াত। (File Photo: IANS)

ভারত ও চিনের মধ্যে উত্তেজনা কমানোর সব রকম প্রচেষ্টা যদি ব্যর্থ হয়, তাহলে সেনাবাহিনী প্রস্তুত আছে। রবিবার এমনই মন্তব্য করেছেন চিফ অব ডিফেন্স স্টাফ জেনারেল বিপিন রাওয়াত ।

সর্বভারতীয় এক দৈনিককে সাক্ষাৎকার দিতে গিয়ে তিনি বলেন, ভারত ও চিনর মধ্যে সেনাবাহিনী স্তরে আলোচনা চলছে। কূটনীতিকরাও কথাবার্তা বলছেন, যিদি তা ব্যর্থ হয় তাহলে সামরিক শক্তির পথ খোলা রয়েছে।

তাঁর কথায় পিএলএ যাতে লাদাখে না ঢোকে তার জন্য আমাদের সরকার চেষ্টা করছে। আমরা শান্তিপূর্ণ পথে দুই দেশের বিবাদ মিটিয়ে ফেলার পক্ষপাতী। কিন্তু লাইন অব অ্যাকচুয়াল কন্ট্রোলে যদি আগের অবস্থা ফিরিয়ে আনা সম্ভব না হয়, তাহলে ভারতের সেনাবাহিনী তৈরি আছে।

জেনারেল রাওয়াত জানান, লাদাখে স্থিতাবস্থা বজায় আছে কিনা, তা খতিয়ে দেখছেন প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং ও জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত দোভাল।

গত আড়াই মাসে সামরিক ও কূটনৈতিক স্তরে বেশ কয়েক দফা আলোচনা চালিয়েছে ভারত ও চিন। কিন্তু পূর্ব লাদাখ নিয়ে বিতর্কের অবসানের কোনও লক্ষ্মণ দেখা যায়নি। গত বৃহস্পতিবার ফের দুই দেশের মধ্যে কূটনৈতিক স্তরে বৈঠক হয়। তারপর বিদেশ মন্ত্রক জানায় , দুই দেশের চুক্তি ও প্রটোকল মেনে দ্রুত লাদাখ নিয়ে বিতর্ক মিটিয়ে ফেলা হবে।

জুলাইয়ের শুরুতে সীমান্তে উত্তেজনা মিটিয়ে ফেলার লক্ষ্যে অজিত দোভাল ২ ঘণ্টা কথা বলেছিলেন চিনের বিদেশ মন্ত্রী ওয়াং ই’র সঙ্গে। তারপর দুই দেশই সীমান্তে সেনার সংখ্যা কমাতে থাকে। কিন্তু জুলাইয়ের মাঝামাঝি থেকে সীমান্তে ফের অচলাবস্থা শুরু হয়।