হাউডি মোদি’তে মোদির সামনেই নেহরু ও ধর্মনিরপেক্ষতার প্রশংসায় মাতলেন মার্কিন আইনপ্রণেতা

স্টোনি হােয়ের বলেন, আমেরিকার মতােই ভারতও ধর্মনিরপেক্ষতার জন্য গর্ববােধ করে। গান্ধি ও নেহরুর মতবাদ মেনেই ভারত ধর্মনিরপেক্ষ ও গণতান্ত্রিক।

Written by SNS Huston | September 24, 2019 3:37 pm

'হাউডি মোদি' প্রােগ্রামে নরেন্দ্র মোদি। (Photo: IANS/MEA)

সারা বিশ্ব অপেক্ষা করেছিল হাউডি মোদি দেখার জন্য। ৫০ হাজার মানুষের সামনে এক মঞ্চে বক্তব্য রাখলেন নরেন্দ্র মোদি ও ডােনাল্ড ট্রাম্প হাউসটনের এনআরজি স্টেডিয়ামে প্রবেশ করার সময় মােদির নামে জয়ধ্বনি তুলেছিলেন উপস্থিত ৫০ হাজার মানুষ। তার মধ্যেই মঞ্চে পৌঁছে গেলেন ভারতের প্রধানমন্ত্রী।

সেই সময় মঞ্চে উপস্থিত মার্কিন যুক্তরাষ্ট্রের উচ্চপদস্থ ল-মেকার স্টেনি হােয়ের। মােদিকে পরিচয় করিয়ে দেওয়ার পরই ভারত সম্পর্কে বলতে শুরু করলেন তিনি। তখনই নিজের বক্তব্যে গান্ধি ও জওহরলাল নেহরুর প্রশংসা করে গেলেন তিনি। আর তখন তাঁর পাশেই দাঁড়িয়ে নরেন্দ্র মােদি।

স্টোনি হােয়ের বলেন, আমেরিকার মতােই ভারতও ধর্মনিরপেক্ষতার জন্য গর্ববােধ করে। গান্ধি ও নেহরুর মতবাদ মেনেই ভারত ধর্মনিরপেক্ষ ও গণতান্ত্রিক। বহুবাদ ও মানবাধিকারকে ভারত সম্মান করে এই দেশ।

ভারতের গণতন্ত্র নিয়ে কথা বলতে গিয়ে মার্কিন ল-মেকার বলেন, ভারতে একজন শক্তিশালী ও ধনী যা পান, একজন দুর্বলও তাই পান,

প্রসঙ্গত একাধিকবার বিজেপি শিবির থেকে নিশানা করা হয়েছে জওহরলাল নেহরুকে। এমনকি হাউডি মোদি শুরু হওয়ার কিছুক্ষণ আগেও অমিত শাহ পাক অধিকৃত কাশ্মীর (পিওকে) তৈরির জন্য নেহরুর কড়া সমালােচনা করেন। আর তার পরেই প্রধানমন্ত্রীর মেগা শােয়ে গান্ধি ও নেহরুর সুনাম। বিভিন্ন রাজনৈতিক মহলে এই নিয়ে এখন আলােচনা হচ্ছে।