অস্বাভাবিক তুষারপাত, পাকিস্তানে গাড়ির ভিতরেই বরফে জমে মৃত অন্তত ২১

অভূতপূর্ব বরফপাত আর আবহাওয়ার আগাম খবর না নিয়েই দলে দলে লোক সেখানে ছোটার ফলে জেলা প্রশাসন কোনও প্রস্তুতি নেওয়ার সময়ই পায়নি।

Written by SNS Lahore | January 9, 2022 1:21 pm

পাকিস্তানে প্রকৃতির নজিরবিহীন খামখেয়ালি আচরণের মধ্যেই অপরিণামদর্শিতার বলি অন্তত ২১। পাকিস্তানি পাহাড়ি টাউন মুরিতে অস্বাভাবিক তুষারপাতের মধ্যে গত কয়েকদিনে বেড়াতে গিয়েছেন হাজার হাজার পর্যটক।

রাস্তায় তুষারপাতের মধ্যেই অসংখ্য গাড়ি আটকে পড়ে। ভিতরে পর্যটকরা। যানজটের মধ্যে বরফের স্তূপে চাপা পড়ে অনেক গাড়ি।

এমনই একটি গাড়িতে অন্তত ২১ জন আটকে পড়ে বরফে জমে মারা গিয়েছেন বলে জানিয়েছেন পাঞ্জাব সরকারের মুখপাত্র হাসান খাওয়ার। তাঁদের মধ্যে আছেন এক পুলিশকর্মী, তার স্ত্রী ও তাদের ৬ টি শিশুসন্তান।

পুলিশও জানিয়েছেন, অন্ততঃ ৬ জন গাড়ির ভিতরেই বরফে জমে মারা গিয়েছেন। বাকিরা কি দুর্গন্ধে ভরা গ্যাসে শ্বাসকষ্টে ভুগে মারা গিয়েছেন? এখনও পরিষ্কার নয়।

পাকিস্তানের অভ্যন্তরীণমন্ত্রী শেখ রশিদ পাক সেনাবাহিনী রাস্তা পরিষ্কার করে মুরীর কাছে আটকে পড়া হাজার হাজার পর্যটককে উদ্ধারের কাজে নেমেছে বলে জানিয়েছেন।

সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়া ছবিতে দেখা যাচ্ছে, যত্রতত্র গাড়ি দাঁড়িয়ে। গাড়ির ছাদে এক মিটার পুরু বরফের চাদর। তুষারপাত অব্যাহত। এই ট্র্যাজিক বিপর্যয়ে স্তম্ভিত পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান।

বেদনাহত হয়ে তিনি ট্যুইটে লিখেছেন, অভূতপূর্ব বরফপাত আর আবহাওয়ার আগাম খবর না নিয়েই দলে দলে লোক সেখানে ছোটার ফলে জেলা প্রশাসন কোনও প্রস্তুতি নেওয়ার সময়ই পায়নি। তদন্তের নির্দেশ দিয়েছে ও এমন ট্র্যাজেডি রোধ সুনিশ্চিত করতে কঠোর ব্যবস্থা নিতে বলেছি।