উন্নাও মামলা এবার দিল্লিতে

উন্নাও ধর্ষণ সম্পর্কিত সব মামলাকে উত্তরপ্রদেশ থেকে দিল্লিতে সরিয়ে আনার নির্দেশ দিল সুপ্রিম কোর্ট।

Written by SNS Lucknow | August 2, 2019 12:32 pm

সুপ্রীম কোর্ট (File Photo: AFP)

উন্নাও ধর্ষণ সম্পর্কিত সব মামলাকে উত্তরপ্রদেশ থেকে দিল্লিতে সরিয়ে আনার নির্দেশ দিল সুপ্রিম কোর্ট। পাশাপাশি বৃহস্পতিবারই বেলা ১২টার মধ্যে উন্নাও ধর্ষণ ও ধর্ষিতার দুর্ঘটনা সংক্রান্ত তদন্তের স্টেটাস রিপাের্ট পেশ করার জন্য সিবিআই’কে নির্দেশ দিয়েছে শীর্ষ আদালতের প্রধান বিচারপতি রঞ্জন গগৈয়ের ডিভিশন বেঞ্চ।

বেল ১২টার মধ্যে কেন্দ্রীয় গােয়েন্দা সস্থার একজন দায়িত্বশীল অফিসারকে আদালতে পেশ করার জন্য সলিসিটর জেনারেল তুষার মেহতাকে নির্দেশ দিয়েছেন প্রধান বিচারপতি। দুটি মামলারই সবিস্তার বেঞ্চকে জানাতে হবে সেই অফিসারকে।

আদালতের নির্দেশ পেয়ে সিবিআই অধিকর্তার সঙ্গে কথা বলেছেন তুষার মেহতা। তিনি পরে বেঞ্চকে জানান, তদন্তকারী অফিসাররা সবাই লখনউতে থাকায় তাঁরা এদিনই দুপুরের মধ্যে আদালতে হাজিরা দিতে পারবেন না। সিবিআই অধিকর্তা এই মামলার শুনানি শুক্রবার পর্যন্ত মুলতুবি করার জন্য আবেদন জানিয়েছেন বলেও জানান সলিসিটর জেনারেল।

যদিও সুপ্রিম কোর্ট সেই আবেদন খারিজ করে দিয়ে বলেছে, সিবিআই অধিকর্তাকে বলুন তদন্তকারী অফিসারদের থেকে এখনও পর্যন্ত তদন্তের অগ্রগতি সবিস্তারে জেনে নিয়ে বেলা ১২টার মধ্যে তা সুপ্রিম কোর্টের বেঞ্চকে জানাতে।

দুর্ঘটনার দিন কয়েক দিন আগেই ধর্ষিতার পরিবার চিঠি দিয়ে প্রধান বিচারপতিকে জানিয়েছিল যে তাদের প্রতিনিয়ত প্রাণনাশের হুমকি দিচ্ছে অভিযুক্ত বিজেপি বিধায়ক কুলদীপ সেঙ্গারের দলবল ।

বৃহস্পতিবার সুপ্রিম কোর্ট জানিয়ে দিল উন্নাও ধর্ষণকাণ্ডের সঙ্গে যুক্ত চারটি মামলাই লখনউ থেকে নয়াদিল্লিতে সরিয়ে নেওয়া হচ্ছে। এই নির্দেশে বড় অস্বস্তিতে পড়ল উত্তরপ্রদেশ সরকার। সর্বোচ্চ আদালত এদিন দুপুর ১২টার মধ্যে সিবিআই আধিকারিকদের দেখা করার নির্দেশ দিয়েছে। ধর্ষণ মামলাটি এবং রবিবারের গাড়ি দুর্ঘটনার বিস্তারিত তথ্য পেশ করতে বলা হয়েছে তাঁদের।

প্রসঙ্গত, রবিবার একটি গাড়ি দুর্ঘটনায় মারাত্মক জখম হয়েছে ওই নিগৃহীতা কিশােরী। ওই দুর্ঘটনার দু’সপ্তাহ আগেই নিগৃহীতা কিশােরী ও তাঁর পরিবারের তরফে একটি চিঠি লেখা হয় ভারতের প্রধান বিচারপতি রঞ্জন গগৈকে। তাতে বলা হয়েছিল, তাঁদের পরিবারকে নিয়মিত হুমকি দেওয়া হচ্ছে অভিযুক্তের পরিবারের পক্ষ থেকে।

ওই চিঠি পৌঁছেছে সুপ্রিম কোর্টে। চারদিন আগেই ওই কিশােরী গুরুতর জখম হয় দুর্ঘটনায়। তাঁর দুই কাকিমা দুর্ঘটনায় মৃত। মেয়েটির পরিবারের অভিযােগ, এই দুর্ঘটনার চক্রান্ত করেছেন মামলার প্রধান অভিযুক্ত বিজেপি বিধায়ক কুলদীপ সেঙ্গার।

সলিসিটর জেনারেল তুষার মেহতার তরফে প্রধান বিচারপতি রঞ্জন গগৈর বেঞ্চকে অনুরােধ করা হয় বিষয়টি শুক্রবারে দেখা হােক। উন্নাও মামলায় দায়িত্বপ্রাপ্ত সিবিআই আধিকারিকরা দিল্লিতে নেই, একথা জানান তিনি। কিন্তু সেই অনুরােধ প্রত্যাখ্যান করে শীর্ষ আদালত। শীর্ষ আদালতের তরফে জানানাে হয়, সিবিআই প্রধান সমস্ত তথ্য টেলিফোনে জেনে নিয়ে তা আদালতকে জানাতে পারেন।

কিশােরীর চিঠিতে বলা হয় ৭ থেকে ৮ জুলাইয়ের মধ্যে সেঙ্গারের সঙ্গে যুক্ত কয়েকজন ব্যক্তি তাঁদের পরিবারকে হুমকি দেয়। চিঠিতে আদালতকে অনুরােধ করা হয় ওই ব্যক্তিদের বিরুদ্ধেও যেন পুলিশ মামলা রুজু করে। বিজেপি শাসিত উত্তরপ্রদেশে মামলাটির ধীরগতির চলনের সপক্ষে ওই চিঠিকে দেখা হচ্ছে।

আগেই দলের চারবারের বিধায়ক সেঙ্গারের প্রতি নরম মনােভাব প্রদর্শনের অভিযােগ উঠেছিল। ররিবার ওই কিশােরী ও তাঁর দুই কাকিমা ও আইনজীবীর সঙ্গে উন্নাও থেকে রায়বেরেলি যাচ্ছিল। তখনই একটি ট্রাক এসে ধাক্কা মারে তাঁদের গাড়িটিকে। সেই ট্রাকটির নম্বর প্লেট কালাে কালিতে মুছে দেওয়া হয়েছিল বলে জানা গিয়েছে।

ট্রাকের চালক ও মালিককে গ্রেফতার করা হয়েছে। সিবিআই এই ব্যাপারে তদন্ত শুরু করেছে। গাড়ি দুর্ঘটনার পরদিন একটি এফআইআর দায়ের করা হয়েছে অভিযুক্ত কুলদীপ সেঙ্গার, তাঁর ভাই মনােজ সিং সেঙ্গার ও আরও আটজনের বিরুদ্ধে। 

নিগৃহীতার অভিযােগ, ২০১৭ সালে কুলদীপের বাড়িতে চাকরির সন্ধানে গেলে তাঁকে ধর্ষণ করেন কুলদীপ। কয়েক মাস পরে অভিযােগ জনসমক্ষে আনলে তাঁর বাবাকে প্রচণ্ড মারধর করেন কুলদীপের ভাই অতুল। পুলিশ আহত ব্যক্তির শুশ্রুষার বন্দোবস্ত না করে তাঁকেই গ্রেফতার করে।

পরে অবশ্য অতুল সেঙ্গারকে খুনের অভিযােগে গ্রেফতার করা হয়। এদিন তাদের নির্দেশে সুপ্রিম কোর্ট জানিয়েছে নির্যাতিতার পরিবারকে অন্তবর্তীকালীন ২৫ লক্ষ টাকা ক্ষতিপূরণ দিতে হবে। সিবিআইকে নির্দেশ দেওয়া হয়েছে ১৫ দিনের মধ্যে তদন্ত শেষ করতে হবে এবং ৪৫ দিনের মধ্যে এই মমলার ট্রায়াল শেষ হবে।