কলকাতা পুলিশের স্পেশাল টাস্ক ফোর্সের হাতে ধরা পড়লো সন্দেহভাজন দুই আলকায়দা জঙ্গি 

Written by SNS August 18, 2022 3:15 pm

প্রতীকী ছবি (Photo: iStock)

কলকাতা ১৮ আগস্ট — উত্তর ২৪ পরগনার শাসন থেকে দুই সন্দেহভাজন আল কায়দা জঙ্গিকে পাকড়াও করল রাজ্য পুলিশের এসটিএফ। ধৃতদের বিরুদ্ধে ইউএপিএ ধারায় মামলা দায়ের করা হয়েছে বলে খবর। আল কায়দার  বিভিন্ন শাখা সংগঠন ভারতে নাশকতার চেষ্টা করতে পারে এমন খবর গোয়েন্দা সূত্রে আগেই পাওয়া গিয়েছিল।

পুলিশ জানিয়েছে, ধৃত জঙ্গিরা সম্ভবত আল কায়দার ভারতের শাখা সংগঠন (আল কায়দা ইন ইন্ডিয়ান সাব-কন্টিনেন্ট বা আকিস)-এর সদস্য। নাম আব্দুর রাকিব সরকার ও কাজি আহসান উল্লাহ। একজনের বাড়ি দক্ষিণ দিনাজপুরের গঙ্গারামপুরে। ও ন্য়জন থাকত আরামবাগে। তোপসিয়াতেও তার ডেরা রয়েছে বলে জানা গেছে।

বুধবার গোপন সূত্রে খবর পেয়ে শাসনে অভিযান চালান স্পেশাল টাস্ক ফোর্সের অফিসাররা । সেখান থেকে পাকড়াও করা হয় দুই সন্দেহভাজন জঙ্গিকে। তাদের থেকে বেশ কিছু বই, ভারতের বিরুদ্ধে যুদ্ধে ইন্ধন দেয় এমন নথি উদ্ধার করেছে এসটিএফ। তাছাড়াও কম্পিউটারের হার্ডডিস্ক, সিপিইউ, পেনড্রাইভ, একাধিক মোবাইল ফোন ও বিভিন্ন সিম কার্ড উদ্ধার হয়েছে।

 সম্প্রতি পশ্চিমবঙ্গের প্রতিবেশী রাজ্য অসমে আল কায়দার বেশ কয়েকজন সদস্যকে ধরা পড়েছিল। অসম পুলিশ মারফত খবর পেয়ে সক্রিয় হয়ে ওঠে রাজ্য পুলিশের এসটিএফ। সন্দেহভাজন আল কায়দা জঙ্গিদের হদিস পেতে নির্দিষ্ট পরিকল্পনা করে এগোতে থাকেন তদন্তকারীরা। এই দুই জঙ্গির গতিবিধির ওপর নজর রাখাও শুরু হয়। গতকাল রাতে এই দুই জঙ্গি যেখানে লুকিয়েছিল সেই ডেরা চারদিক থেকে ঘিরে ফেলা হয়। ফলে পালানোর কোনও সুযোগ পায়নি তারা। হাতেনাতে ধরা হয় ওই দু’জনকে। ধৃতদের সঙ্গে আর কার কার যোগাযোগ রয়েছে তা খতিয়ে দেখা হচ্ছে।