উত্তরাখন্ডের মুখ্যমন্ত্রী পদ থেকে ইস্তফা ত্রিবেন্দ্র সিং রাওয়াতের

মুখ্যমন্ত্রী হিসেবে তার চার বছর পূর্ণ হতে আর কয়েকটি দিন বাকি, তার আগেই ইস্তফা দিলেন ঠোর্ধ নেতা ত্রিবেন্দ্র সিং রাওয়াত।

Written by SNS New Delhi | March 10, 2021 3:40 pm

ত্রিবেন্দ্র সিং রাওয়াত (File Photo: IANS)

জল্পনার অবসান, উত্তরাখন্ডের মুখ্যমন্ত্রী পদ থেকে ইস্তফা দিলেন ত্রিবেন্দ্র সিং রাওয়াত। মুখ্যমন্ত্রী হিসেবে তার চার বছর পূর্ণ হতে আর কয়েকটি দিন বাকি, তার আগেই ইস্তফা দিলেন ঠোর্ধ নেতা। রাজ্যপাল বেবি রানি মৌর্যের হাতে ইস্তফাপত্রটি তিনি জমা দেন। 

উত্তরাখন্ডে আগামি বছর নির্বাচন, তার আগে বেশ সতর্কতা অবলম্বন করে ভুল সংশােধনে নেমে পড়েছে বিজেপি। — কেননা, চামােলি হিমবাহ বিপর্যয় মােকাবিলায় রাওয়াতের প্রশাসনিক ব্যর্থতাকে ইস্যু করে স্থানীয় বিজেপি বিধায়করা সােচ্চার হয়েছেন। দেশের শীর্ষ আদালতের স্থগিতাদেশকে অগ্রাহ্য করে তিনি পাহাড়ের ওপর প্রকল্পগুলাে শুরু করেছিলেন। 

তিনি গতকাল রাজধানীতে গিয়ে দলের সর্বভারতীয় সভাপতি সহ একাধিক নেতার সঙ্গে আলােচনা করেন। তারপরই হঠাৎ করে ইস্তফা দেওয়ার সিদ্ধান্ত গ্রহণ করেন। 

২০১৭ সালে উত্তরাখন্ড নির্বাচনে ভারতীয় জনতা পার্টি ৫৭ টা আসনে জয়ী হওয়ার পর তিনি মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নিয়েছিলেন। উত্তরাখন্ডে ৬৯ টি আসনের মধ্যে কংগ্রেস ১১ টি আসন পেয়েছিল। রাজ্যের মন্ত্রী ধন সিং রাওয়াতকে মুখ্যমন্ত্রী পদে বসানাের সম্ভাবনা দেখা দেওয়ার পরই গারওয়াল থেকে প্রাইভেট হেলিকপ্টারে করে তিনি দেরাদুনে এসে পৌছন। 

আগামি বছর নির্বাচনে মুখ্যমন্ত্রী রাওয়াতের নেতৃত্বে দল জয় লাভ করতে পারবে কিনা তা নিয়ে চিন্তিত বিধায়করা মুখ্যমন্ত্রী ত্রিবেন্দ্র সিং রাওয়াতের বিরুদ্ধে যে ভােট দিয়েছেন, তা গড়ের হিসেবে নিতান্তই মাত্র কয়েকদিন ধরে মুখ্যমন্ত্রী রাওয়াতকে প্রশাসনিক নেতা হিসেবে সরিয়ে দেওয়ার কানাঘুষাে খবর ছিল। নির্বাচনের এক বছর আগে তাকে মুখ্যমন্ত্রী পদ থেকে সরিয়ে দেওয়া হল। কেন্দ্রের দু’জন পর্যবেক্ষক রামন সিং ও দুঃশন্ত গৌতমের দেওয়া রিপাের্টের ভিত্তিতে সিদ্ধান্ত নেওয়া হয়েছে।