দিল্লিতে এবার হচ্ছে বাংলা আকাদেমি

দিল্লিতে হিন্দি, উর্দু, সংস্কৃত, পাঞ্জাবি, ভােজপুরি কিংবা মৈথিলি ভাষার আকাদেমি থাকলেও এতদিন বাংলা আকাদেমি ছিল না। অথচ দিল্লিতে প্রায় ২৩ লক্ষ বাঙালির বাস।

Written by SNS Delhi | September 6, 2021 6:45 pm

দিল্লীর বেঙ্গল অ্যাসোসিয়েশন কলকাতা বিশ্ববিদ্যালয় (Photo: [email protected])

দিল্লিতে হিন্দি, উর্দু, সংস্কৃত, পাঞ্জাবি, ভােজপুরি কিংবা মৈথিলি ভাষার আকাদেমি থাকলেও এতদিন বাংলা আকাদেমি ছিল না। অথচ দিল্লিতে প্রায় ২৩ লক্ষ বাঙালির বাস। রয়েছে ১২ টি বাংলা স্কুল। আর রয়েছে প্রচুর বাংলা নাট্য সংস্থা ও সাংস্কৃতিক সংস্থা।

দিল্লিতে বাংলা আকাদেমি গড়ে তােলার ব্যাপারে নিরন্তর চেষ্টা চালিয়ে যাচ্ছিলেন দিল্লির বেঙ্গল অ্যাসােসিয়েশনের সাধারণ সম্পাদক তপন সেনগুপ্ত ও তাঁর সহযােগীরা। দিল্লিতে বেঙ্গল অ্যাসােসিয়েশন তৈরি হয়েছিল ১৯৫৮ সালে বিধানচন্দ্র রায়ের হাত ধরে।

সেই বেঙ্গল অ্যাসােসিয়েশন এখন বাংলা ভাষা, সাহিত্য, শিল্প ও সংস্কৃতির জন্য যেভাবে নিয়মিত কাজ করে চলেছে তা খুব প্রশংসার দাবি রাখে। গত ১০ বছর ধরে বাংলা আকাদেমির জন্য দিল্লি সরকারের কাছে আবেদন করে যাচ্ছিলেন তপন সেনগুপ্ত।

অবশেষে দিল্লির কেজরিওয়াল সরকার বাংলা আকাদেমি তৈরির প্রস্তাব অনুমােদন করেছে। এবার এই আকাদেমির ভবিষ্যৎ কর্মপদ্ধতি ঠিক করা হবে। বাংলা আকাদেমির একটি নিজস্ব ভাষার অবশ্যই দরকার। সেখানে একটি সমৃদ্ধ বাংলা পাঠাগার ও বাংলা বই প্রকাশের ব্যবস্থা থাকা দরকার বলে অনেকে মনে করছেন। সেইসঙ্গে বাংলা স্কুলগুলির উন্নতিকল্পে কিছু পদক্ষেপের ভান্নাও নিশ্চয়ই থাকবে। আর একটি বিষয়ে সচেতনতা তৈরির বিশেষ প্রয়ােজন আছে।

বাংলাভাষী মানুষ মানে বাংলাদেশের মানুষ এরকম ধারণা অনেক অ-বাংলাভাষী মানুষের মধ্যে রয়েছে। এমনকি প্রশাসনের সঙ্গে যুক্ত থাকা কিছু কিছু মানুষেরও। ভারতের দ্বিতীয় সর্বোচ্চ স্থান বাংলা ভাষার এবং সংখ্যার দিক থেকে বাংলাভাষী মানুষের। এ বিষয়ে সচেতনতা তৈরির ক্ষেত্রেও বাংলা আকাদেমি বিশেষ ভূমিকা পালন করবে, এ প্রত্যাশাও থাকবে।

আপাতত তপন সেনগুপ্তের নেতৃত্বে একটি কমিটি গঠন করে বাংলা আকাদেমি তৈরির কাজ এগিয়ে চলুক এবং পরে তা নিশ্চয়ই সুনির্দিষ্ট রূপ নেবে। সবমিলিয়ে দিল্লি ও সংলগ্ন এলাকার বালিলের জন্য এটা একটা সুখবর তাে বটেই।