মহারাষ্ট্র নিয়ে বিজেপিকে তোপ একদিন এভাবেই ভাঙা পড়বে আপনাদের সরকার: মমতা

মহারাষ্ট্রের রাজনৈতিক পরিস্থিতি নিয়ে বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় নিশানা করলেন বিজেপিকে।

বৃহস্পতিবার নবান্নে সাংবাদিকদের মুখোমুখি হয়ে বন্দ্যোপাধ্যায় অভিযোগ করেন, অনৈতিকভাবে সেখানে সরকার গড়ার জন্য মরিয়া হয়ে উঠেছে বিজেপি।

গণতান্ত্রিক পদ্ধতিতে নির্বাচিত মহারাষ্ট্র সরকারকে কেন ভাঙা হচ্ছে, তা নিয়েও প্রশ্ন তোলেন মমতা। এখানেই থেমে না থেকে তৃণমূল সুপ্রিমো উদ্ধব ঠাকরের সরকারের সুবিচার চেয়ে জোরদার সওয়াল করেন।


সেই সঙ্গে বাংলার মুখ্যমন্ত্রীর আশঙ্কা, এরপর তো অন্য রাজ্যের সরকার ভাঙার চেষ্টা করা হবে। তাহলে এভাবেই কি দেশ রাষ্ট্রপতি শাসনের দিকে এগিয়ে যাবে? প্রশ্ন তোলেন মমতা।

এর পাশাপাশি বিজেপিকে উদ্দেশ্য করে মমতার সাবধানবাণী, ‘এভাবে সরকার ভাঙবেন না, দেখবেন একদিন আপনার সরকারও ভাঙা পড়বে। আজ গণতন্ত্র কোথায়? গণতন্ত্রকে বুলডোজ করা হচ্ছে।

গণতন্ত্রকে ধ্বংস করতে চাইছে বিজেপি। আমরা জাস্টিস চাই। আমরা জাস্টিস চাই মানুষের জন্য। আমরা জাস্টিস চাই গণতন্ত্র রক্ষার জন্য।

এদিকে বিজেপি শাসিত রাজ্য গুজরাত থেকে শিবসেনার বিদ্রোহী বিধায়কদের অন্য একটি বিজেপি শাসিত রাজ্য অসমের গুয়াহাটিতে নিয়ে যাওয়া হয়েছে।

সেখানে বিলাসবহুল হোটেলে তাঁদের রাখা হয়েছে। এখনও পর্যন্ত সেই হোটেলের বিল হয়েছে ৫৪ লক্ষ টাকা। রীতিমতো হোটেলকে ঘিরে দুর্গ তৈরি করা হয়েছে।

সেখানে বিদ্রোহী শিবসেনা বিধায়কদের তরফে উদ্ধব ঠাকরেকে মুখ্যমন্ত্রীর পদ থেকে ইস্তফা দেওয়ার বার্তা দেওয়া হয়।

বলা হয়, আগে জোট ছেড়ে দিন, তারপরে কথা হবে। কংগ্রেস-এনসিপি’র সঙ্গ ত্যাগ করার পাশাপাশি মুখ্যমন্ত্রীর পদ ছাড়তে হবে উদ্ধবকে। তবেই সমঝোতার প্রশ্ন।

গুয়াহাটির হোটেলে বিজেপির ‘হেফাজতে থাকা ৪২ জন বিধায়কের ছবি এদিন প্রকাশ করা হয়। অন্যদিকে উদ্ধবের বৈঠকে ছিলেন মাত্র ১৪ জন শিবসেনা বিধায়ক।

দলত্যাগ বিরোধী আইন এড়াতে হলে শিবসেনা বিধায়কদের কমপক্ষে দুই-তৃতীয়াংশ অর্থাৎ ৩৭ জনের সমর্থন পেতে হবে শিন্ডে শিবিরকে। সেই লক্ষ্যে পৌঁছে গিয়েছেন শিন্ডে।

এর পাশাপাশি আট জন নির্দল বিধায়ক তাঁদের সঙ্গে রয়েছেন। ১২ জন শিবসেনা সাংসদ শিন্ডের দিকে ঝুঁকে রয়েছেন।

অসমের বিস্তীর্ণ এলাকা গত কয়েকদিন বানভাসি। বহু মানুষ ত্রাণ শিবিরে আশ্রয় নিতে বাধ্য হয়েছে। বন্যার জলে ভেসে গিয়ে এবং সাপের কামড়ে এ পর্যন্ত ৯০ জন মারা গিয়েছেন।

এই পরিস্থিতিতে মহারাষ্ট্রের রাজনৈতিক উত্তাপ ছড়িয়েছে অসমে। এদিন দুপুরে তৃণমূল কংগ্রেসের থেকে বিক্ষোভ দেখানো হয় গুয়াহাটির এই পাঁচতারা হোটেলের সামনে। এই হোটেলেই রয়েছেন বিদ্রোহী বিধায়করা।