দেশদ্রোহিতা আইন বাতিলের কোনও পরিকল্পনা নেই : নিত্যানন্দ রাই

দেশদ্রোহিতার বিরুদ্ধে শাস্তি হিসেবে যাবজ্জীবন কারাদণ্ড এবং অতিরিক্ত জরিমানা করা যায় এই আইনে।

Written by SNS New Delhi | July 4, 2019 9:16 am

প্রতিমন্ত্রী নিত্যনন্দ রাই (File Photo: IANS)

দেশে জঙ্গি কার্যকলাপ এবং দেশবিরােধী কার্যকলাপ প্রতিরােধে দেশদ্রোহিতা আইন বলবৎ থাকা জরুরি বলে স্বরাষ্ট্রমন্ত্রকের পক্ষে রাজ্যসভায় লিখিতভাবে জানিয়েছেন দফতরের প্রতিমন্ত্রী নিত্যনন্দ রাই।

দেশদ্রোহিতার বিরুদ্ধে শাস্তি হিসেবে যাবজ্জীবন কারাদণ্ড এবং অতিরিক্ত জরিমানা করা যায় এই আইনে। নরেন্দ্র মােদি নেতৃত্বাধীন সরকার ব্রিটিশ আমলের দেশদ্রেহিতার এই আইন বাতিল করার কোনও পরিকল্পনা নেই বলে রাজ্যসভায় স্পষ্ট ভাবে জানিয়েছে।

বুধবার রাজ্যসভায় প্রতিমন্ত্রী নিত্যানন্দ রাই জানান, দেশবিরােধী কার্যকলাপ, বিভেদকামী শক্তিকে প্রতিহত করা এবং দেশের সরকারে বিরুদ্ধে ঘৃণার বাতাবরণ তৈরির বিরুদ্ধে এই আইনের অধীনে যে শাস্তির উল্লেখ রয়েছে তা খুবই প্রাসঙ্গিক।

উল্লেখ্য স্বাধীনতার ৭০ বছর অতিক্রান্ত হওয়ার পরও দেশের সরকারগুলি এই আইন বাতিল করার কোনও প্রয়ােজন মনে করেনি। পুৰ্ব্বে ইউপিএ এবং বর্তমানের বিজেপি নেতৃত্বধীন এনডিএ সরকার দেশবিরােধী কার্যকলাপ প্রতিরােধে প্রয়ােগে কোনও দ্বিধা করেনি।

সাম্প্রতিক সমাপ্ত সাধারণ নির্বাচনের অন্যতম প্রতিশ্রুতি হিসেবে ভারতীয় সংবিধানের ১২৪এ ধারা বাতিলের কথা ইস্তেহারে উল্লেখ করেছিল। অন্যদিকে বিজেপি দেশদ্রোহিতার আইন আরও কঠোর করে দেশবিরােধী কার্যকলাপে যুক্ত ব্যক্তিদের কঠোর শাস্তি দেওয়ার কথা ঘােষণা করেছিল তাদের ইত্তেহারে।

নির্বাচনের প্রচারের সময় রাজনাথ সিং বিভিন্ন নির্বাচনী সভায় দেশের সংহতি ও অখণ্ডতা বজায় রাখতে দেশদ্রোহিতা আইন আরও কঠোর করার কথা বলেন। তিনি বলেন, বিজেপি পুনরায় ক্ষমতায় এলে দেশের মর্যাদাহানিকর যেকোনও দেশবিরােধী কার্যকলাপের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা গ্রহণের জন্য এই আইন খুবই কার্যকরী।