পেগাসাস ইস্যুতে বিশেষজ্ঞ কমিটি গঠন সুপ্রিম কোর্টের

সুপ্রিম কোর্ট জানিয়ে দিল পেগাসাস ইস্যুতে বিশেষজ্ঞ কমিটি গঠন করা হচেছ। তাও প্রধান বিচারপতি এন ভি রামান্নার এজলাসে এই নির্দেশ জারি করা হয়েছে।

Written by SNS Delhi | September 24, 2021 6:18 pm

প্রতিকি ছবি (File Photo: IANS)

বৃহস্পতিবার দেশের সর্বোচ্চ আদালত অর্থাৎ সুপ্রিম কোর্ট জানিয়ে দিল পেগাসাস ইস্যুতে বিশেষজ্ঞ কমিটি গঠন করা হচেছ। তাও প্রধান বিচারপতি এন ভি রামান্নার এজলাসে এই নির্দেশ জারি করা হয়েছে। এতে দেশের বিরােধী রাজনৈতিক দলগুলির অভিযোগ একপ্রকার মান্যতা পেল বলে মনে করছে ওয়াকিবহাল মহল।

সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি এন ভি রামান্না জানিয়েছেন, ‘পেগাসাস মামলায় সুপ্রিম কোর্ট একটি সর্বোচ্চ স্তরের তদন্ত কমিটি গঠন করবে। প্রধান বিচারপতির জানান, এই সপ্তাহের আগেই আমরা এ বিষয়ে রায় দিতে চেয়েছিলাম।

কিন্তু যাঁদের নিয়ে কমিটি গঠন করার কথা আমরা ভেবেছিলাম, তাঁদের কেউ কেউ ব্যক্তিগত কারণ দেখিয়ে তদন্ত কমিটি থেকে নাম প্রত্যাহার করে নিয়েছেন। সেকারণেই নির্দেশ দিতে এত দেরি। অর্থাৎ, প্রধান বিচারপতির বক্তব্যে স্পষ্ট বিতর্কিত এই ইস্যুটি নিয়ে এবার কেন্দ্রীয় স্তরে তদন্ত হবে।

সেকারণে কমিটি গঠন করছে খােদ সুপ্রিম কোর্ট। আগামী সপ্তাহে এই মামলার রায়ে সেটাই ঘােষণা করা হবে। যদিও, কমিটি গঠনের প্রক্রিয়াতেও ধাক্কা খেতে হয়েছে শীর্ষ আদালতকে। কারণ, কমিটির সম্ভাব্য সদস্যরা ব্যক্তিগত কারণ দেখিয়ে এই মামলা থেকে সরে গেছেন।

পেগাসাস কেলেঙ্কারিতে পূর্ণাঙ্গ তদন্তের দাবিতে যে মামলা রুজু হয়েছে তার প্রথম শুনানি ছিল ১৭ আগস্ট। ওইদিন সরকারি আইনজীবী তুষার মেহতা শীর্ষ আদালতকে জানান, আমাদের আদালতের কাছে গােপন করার কিছুই নেই। আদালত যে কমিটি গঠন করবে সেখানে সবকিছু পেশ করতে রাজি আমরা।

কিন্তু কেন্দ্র নিজে থেকে কোনও কমিটি গঠনে রাজি হয়নি। প্রসঙ্গত, দেশের শীষ নীয় সাংবাদিক, রাজনৈতিক ব্যক্তিত্ব এবং বিশিষ্টদের ফোনে আড়ি পাতার ঘটনায় আদালতের নজরদারিতে তদন্তের আবেদন জানিয়েছিল এডিটর্স গিল্ড।

এ ছাড়াও পেগাসাস ইস্যুতে তদন্তের দাবিতে সুপ্রিম কোর্টে আরও বেশ কয়েকটি পিটিশন দাখিল হয়েছিল। সব মিলিয়ে ১২ টি পিটিশন জমা পড়েছে। সংসদের বাদল অধিবেশন জুড়ে পেগাসাস বিতর্ক ছিল শিরােনামের শীর্ষে।

বিরােধী নেতাদের দেখা গিয়েছে ওয়েলে নেমে বিক্ষোভ দেখাতে। তাই বহুবারই অধিবেশন মুলতুবি করতে হয়েছে স্পিকার কিংবা চেয়ারম্যানকে। এমনকী, নির্দিষ্ট সময়ের কয়েকদিন আগেই শেষ করে দেওয়া হয়েছিল অধিবেশন।

বিরােধীদের দাবি ছিল, ফোনে আড়িপাতা কাণ্ডে যৌথ সংসদীয় কমিটি গঠন করে তদন্ত করতে হবে। শীর্ষ আদালতের এই সিদ্ধান্তে বিরােধীরা নিজেদেরই জয় হিসাবে দেখছেন। আগামী সপ্তাহে মােটামুটি পরিস্কার হয়ে যাবে পেগাসাস তদন্তে বিশেষজ্ঞ কমিটিতে কারা কারা থাকছেন।