‘জরুরি অবস্থা’ ভুল সিদ্ধান্ত ছিল, ঠাকুমার ‘ভুল’ মানলেন রাহুল

কংগ্রেস নেতা রাহুল গান্ধি স্বীকার করলেন, তাঁর ঠাকুমা ইন্দিরা গান্ধির নেওয়া জরুরি অবস্থার সিদ্ধান্ত একেবারেই ঠিক ছিল না।

Written by SNS New Delhi | March 4, 2021 6:04 pm

রাহুল গান্ধি (File Photo: IANS)

কংগ্রেস নেতা রাহুল গান্ধি স্বীকার করলেন, তাঁর ঠাকুমা ইন্দিরা গান্ধির নেওয়া জরুরি অবস্থার সিদ্ধান্ত একেবারেই ঠিক ছিল না। তবে, রাহুলের অভিযোেগ বর্তমান বিজেপি সরকারের আমলে দেশের অবস্থা কোনও কোনও ক্ষেত্রে সেসময়ের থেকেও খারাপ। এখন স্বশাসিত সংস্থাগুলির কাজে সরকার যেভাবে হস্তক্ষেপ করছে, সেটা জরুরি অবস্থাতেও হতাে না বলে দাবি কংগ্রেস নেতার।

মঙ্গলবার করােনিল বিশ্ববিদ্যালয় আয়ােজিত এক অনুষ্ঠানে অংশ নিয়েছিলেন রাহুল। সাক্ষাৎকারে জরুরি অবস্থা প্রসঙ্গে গ্রেস নেতা বলেন, জরুরি অবস্থা অবশ্যই ভুল সিদ্ধান্ত ছিল। সেসময় যা যা হয়েছে, তা ভুল। রাহুলের কথায়, আমার মনে হয় ওটা একটা ভুল ছিল। অবশ্যই ভুল ছিল। আমার ঠাকুমা যা বলেছিলেন সেগুলােও ঠিক ছিল না।

তবে রাহুলের দাবি, জরুরি অবস্থার সময়ও কংগ্রেস কোনও স্বশাসিত সংস্থা কজা করার চেষ্টা করেনি। কংগ্রেস কখনও দেশের গণতান্ত্রিক কাঠামাে ধ্বংস করেনি। এটা কংগ্রেসের গঠনতন্ত্রেই নেই। রাহুলের দাবি, আজকের পরিস্থিতি এবং তখনকার পরিস্থিতির মধ্যে অনেক পার্থক্য রয়েছে। আজ দেশের স্বশাসিত সংস্থাগুলি আরএসএস নামক সংস্থার দ্বারা আক্রান্ত। আরএসএস সব সংস্থাগুলিতে নিজেদের লােকে ভরতি করে দিচ্ছে। আজ যদি আমরা বিজেপিকে ভােটে হারিয়েও দিই, ওদের এই প্রভাব থেকে সংস্থাগুলিকে মুক্ত করতে অনেক সময় লাগবে।