পুলিশ বহিরাগতদের প্রবেশে বাধা দিলে সংঘর্ষের পরিস্থিতি তৈরি হত না : সুপ্রিম কোর্ট

সংঘর্ষ ও দাঙ্গা পরিস্থিতি দমনে পর্যাপ্ত ব্যবস্থা গ্রহণ না করায় পুলিশ কর্মীদের পেশাদারিত্ব নিয়ে প্রশ্ন তুলে একহাত নিল সুপ্রিম কোর্ট।

Written by SNS New Delhi | February 27, 2020 2:42 pm

ভজনপুরায় দাঙ্গা (Photo: AFP)

সংঘর্ষ ও দাঙ্গা পরিস্থিতি দমনে পর্যাপ্ত ব্যবস্থা গ্রহণ না করায় পুলিশ কর্মীদের পেশাদারিত্ব নিয়ে প্রশ্ন তুলে একহাত নিল সুপ্রিম কোর্ট– শাহিন বাগ ইস্যুতে শুনানি করার সময় শীর্ষ আদালত পরিস্থিতি পর্যালােচনা করতে গিয়ে এমন মন্তব্য করে। শীর্ষ আদালতের তরফে বলা হয়, পুলিশের পেশাদারিত্বের চুড়ান্ত খামতি ছিল- কারণ পুলিশ যদি বহিরাগতদের সীমান্তবর্তী এলাকাগুলাে দিয়ে প্রবেশের সময় বাধা দিত, তাহলে সংঘর্ষের পরিস্থিতি তৈরি হত না।

সলিসিটর জেনারেল তুষার মেহতা ক্ষোভ প্রকাশ করে বলেন আদালত পুলিশের মনােবল ভেঙে দেওয়ার চেষ্টা করছে। সুপ্রিম কোর্টের তরফে মেহতাকে বলা হয়, ‘আপনি ভুল বুঝবেন না। বেঞ্চের তরফে দীর্ঘমেয়াদি লক্ষ্যের কথা মাথায় রেখে মত প্রকাশ করা হয়েছে। দিল্লি কোর্টও সংঘর্ষের ঘটনার শুনানি করছে। আবেদনকারীরা আইনি পথে যেতে পারেন, কোনও বাধা নেই।’

শাহিন বাগ নিয়ে দুই মধ্যস্থতাকারী অ্যাডভােকেট সাধনা রামচন্দ্রণ ও সিনিয়র অ্যাডভােকেট সঞ্জয় হেগড়ের দেওয়া রিপাের্ট পড়ে দেখে শীর্ষ আদালতের তরফে বলা হয়, রিপাের্টের একাধিক জায়গায় স্পষ্টতার অভাব চোখে পড়েছে। পাশাপাশি স্পষ্ট করে বলে দেওয়া হয়, জনস্বার্থ মামলার আবেদনকারী, কেন্দ্র ও দিল্লি পুলিশের প্রতিনিধিদের সঙ্গে রিপাের্টটি শেয়ার করা হবে না। প্রাক্তন মুখ্য তথ্য কমিশনার ওয়াজাহাত হাবিবুল্লা বলেছিলেন, শাহিন বাগ থেকে জোর করে প্রতিবাদকারীদের সরিয়ে দেওয়ার চেষ্টা করা হলে তা বিক্ষোভকারীদের সুরক্ষা নিয়ে প্রশ্ন উঠবে।

তিন দিন ধরে চলা দাঙ্গায় এখনও পর্যন্ত ২২ জনের মৃত্যু হয়েছে। ঘটনায় নিহতদের মধ্যে একজন কনস্টেবল রয়েছে। শীর্ষ আদালতের তরফে বলা হয়, জাফরাবাদ সংঘর্ষের ঘটনায় দিল্লি কোর্ট শুনানি করছে, তাই নতুন করে শীর্ষ আদালত শুনানি করবে না। উত্তরপূর্ব দিল্লির পরিস্থিতি নিয়ে উদ্বেগ প্রকাশ করে সুপ্রিম কোর্ট স্পষ্ট করে দেয়, শাহিন বাগ নিয়ে কোনও অন্তর্বর্তীকালীন নির্দেশ জারি করা হবে না পরিস্থিতি যে দিকে মােড় নিয়েছে তা উদ্বেগের কারণ হয়ে দাড়িয়েছে।