বাজার ছেয়ে গিয়েছে ৫০০ টাকার জাল নােটে! সতর্ক করল রিজার্ভ ব্যাংক

৫০০ টাকার জাল নােটের পরিমাণ ক্রমশ বাড়ছে। সদ্য প্রকাশিত রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার বার্ষিক রিপাের্টে সেই ছবি সামনে এসেছে।

Written by SNS New Delhi | May 30, 2021 5:29 pm

রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (Photo: AFP)

৫০০ টাকার জাল নােটের পরিমাণ ক্রমশ বাড়ছে। সদ্য প্রকাশিত রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার বার্ষিক রিপাের্টে সেই ছবি সামনে এসেছে। ২০২০-২১ সালের রিপাের্ট অনুযায়ী গত অর্থবর্ষের তুলনায় জাল ৫০০ টাকার নােট বেড়েছে ৩১.৩ শতাংশ।

স্বাভাবিকভাবে এই পরিসংখ্যান ঘিরে অস্বস্তি বাড়ছে। তবে অন্যান্য নােটের ক্ষেত্রে অবশ্য জাল হওয়ার পরিমাণ কমেছে। উদ্বেগ রয়েছে ৫০০ টাকার নােট নিয়ে। ২০১৯-২০ অর্থবর্ষে যেখানে চিহ্নিত হওয়া মােট জাল নােটের মূল্য ছিল ২ লক্ষ ৯৭ হাজার টাকা, সেখানে তা কমে হয়েছে ২.০৯ লাখ টাকা। 

উল্লেখ্য, ২০১৬ সালে ৮ নভেম্বর রাত ৮ টায় প্রধানমন্ত্রী নরেন্দ্র মােদি নােটবন্দি ঘােষণা করেন। রাতারাতি বাতিল হয়ে যায় ৫০০ ও ১ হাজার টাকার নােট। কালােবাজারি রুখতে এই সিদ্ধান্ত নিয়েছিল মােদি সরকার। এরপর বাজারে আসে নতুন ৫০০ টাকার নােট। 

সেই সময় বলা হয়েছিল ৫০০ টাকার নােটে এমন কিছু ব্যবস্থা নেওয়া হয়েছে, এটা নকল করা যাবে না। কিন্তু পরিসংখ্যান বলছে, গত কয়েক বছর ধরে ৫০০ টাকার জাল নােটের রমরমা বেড়েছে।