প্রয়াত সুর সম্রাজ্ঞী লতা মঙ্গেশকর

প্রয়াত হলেন সুর সম্রাজ্ঞী লতা মঙ্গেশকর। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৯২ বছর। কিংবদন্তি এই শিল্পী বিগত প্রায় চার সপ্তাহ ধরে হাসপাতালে ভর্তি ছিলেন। অবস্থার উন্নতিও হচ্ছিল সম্প্রতি।

কিন্তু হটাৎ শনিবার তাঁর শারীরিক অবস্থার অবনতি ঘটে এবং তাঁকে স্থানান্তরিত করা হয় ভেন্টিলেশনে। আজ সকালে সকল লড়াইকে পিছনে ফেলে ইহলোক ত্যাগ করলেন তিনি।

গত ১১ জানুয়ারি কোভিডে আক্রান্ত হওয়ায় তাঁকে ভর্তি করানো হয়েছিল মুম্বইয়ের ব্রিচ ক্যান্ডি হাসপাতালে। কোভিডের সঙ্গে তিনি নিউমোনিয়াতেও আক্রান্ত হয়েছিলেন।


যার কারণে তাঁকে প্রথম থেকেই আইসিইউ-তে রাখা হয়। যদিও গত ৩০শে জানুয়ারি রিপোর্ট আসে তিনি কোভিড নেগেটিভ।

কিন্তু শেষ পর্যন্ত আর লড়াই চালিয়ে যেতে পারলেন না তিনি, বয়সজনিত নানা সমস্যার কারণে তাঁকে হেরে যেতে হল নিয়তির কাছে ।

সঙ্কটজনক অবস্থায় আগেও একাধিক বার হাসপাতালে ভর্তি করাতে হয়েছিল কিংবদন্তি শিল্পীকে। প্রত্যেকবারই অসুস্থতাকে হার মানিয়ে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন। মাত্র

১৩-১৪ বছর বয়সে প্রথমবার সিনেমায় গান গাওয়া এক মরাঠি ছবিতে। মুম্বই যাওয়ার পর ১৯৪৮ সালে ‘মজবুর’ ছবির মাধ্যমে প্রথমবার তাঁর হিন্দি ছবিতে গান।

এক মারাঠি পরিবারে ১৯২৯ সালের ২৮ সেপ্টেম্বর লতার জন্ম হয়। বাবাকে হারান মাত্র ১৩ বছর বয়সে। যদিও বাবার হাত ধরেই গানে হাতে খড়ি তাঁর। পরবর্তী সময় ভারত তথা বিশ্বের অন্যতম সেরা সংগীতশিল্পী হয়ে ওঠেন লতা।

দীর্ঘ সাত দশকের কেরিয়ারে তিনি রেকর্ড করেছেন ত্রিশ হাজারের বেশি গান। ২০০১ সালে তাঁকে সম্মানিত করা হয় ভারতের সর্বোচ্চ নাগরিক সম্মান ভারতরত্নে।

তার আগে ‘পদ্মভূষণ’, ‘পদ্মবিভূষণ’-এর মতো নাগরিক সম্মানও দেওয়া হয় সুর সম্রাজ্ঞী লতা মঙ্গেশকরকে। সম্মানিত হন চলচ্চিত্র জগতের সর্বোচ্চ পুরস্কার দাদা সাহেব ফালকে পুরস্কারে।

লতা মঙ্গেশকরের প্রয়াণে শোকস্তব্ধ তাঁর ভক্তকুল সহ গোটা বিশ্বের সংগীত অনুরাগী মহল। তাঁর মৃত্যুতে শোক প্রকাশ করেছেন দেশের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি সহ বিশিষ্ট ব্যক্তিবর্গরা।