চাকরি দিতে পারছে না সরকার, তাই ‘দুই সন্তানের নীতি’তে জোর, কটাক্ষ করলেন আসাউদ্দিন ওয়াইসি

ভারতের দুই সন্তানের নীতি বাধ্যতামূলক করার বিষয়ে আরএসএস প্রধান মােহন ভাগবতের করা প্রস্তাব নিয়ে এবার তীব্র আক্রমণ শানালেন এআইএমআইএম প্রধান আসাউদ্দিন ওয়াইসি।

Written by SNS Hyderabad | January 22, 2020 3:20 pm

এআইএমআইএম-র প্রধান আসাদুদ্দিন ওয়াইসি। (File Photo: IANS)

ভারতের দুই সন্তানের নীতি বাধ্যতামূলক করার বিষয়ে আরএসএস প্রধান মােহন ভাগবতের করা প্রস্তাব নিয়ে এবার তীব্র আক্রমণ শানালেন এআইএমআইএম প্রধান আসাউদ্দিন ওয়াইসি । এনডিএ সরকার গত পাঁচ বছর দেশের বেকার সমস্যা মােকাবিলাতে ব্যর্থ হয়েছে বলেও ধােপ দাগেন তিনি।

তেলেঙ্গানার আসন্ন পুর নির্বাচন নিয়ে শনিবার নিজামবাদ জেলায় আয়ােজিত একটি সমাবেশে ভাষণ দিতে গিয়ে হায়দ্রাবাদের সাংসদ বলেন, ‘মােহন ভাগবত দেশে দুই সন্তানের নীতি আবশ্যিক করতে বলেছে। ওরা (বিজেপি সরকার) গত সাড়ে পাঁচ বছরে কাউকে কর্মসংস্থান দিতে ব্যর্থ হয়েছে। আর এখন আরএসএস দুই সন্তানের নীতি নিয়ে কথা বলছে’।

বর্তমানে দেশের জনসংখ্যার ৬০ শতাংশই ৪০ বছরের কমবয়সী বলে উল্লেখ করে ওয়াইসি অভিযােগ করেন যে, কেন্দ্রীয় সরকার তরুণদের চাকরি দিতে ব্যর্থ হয়েছে। ‘২০১৮ সালে ৩৬ জন বেকার যুবক আত্মহত্যা করেছে। আপনাদের লজ্জা হওয়া উচিত… এখন আপনি দুটি সন্তানের নীতি নিয়ে কথা বলেছেন। ৩৬টি তরতাজা প্রাণকে আত্মহত্যা করা থেকে বিরত রাখতে আপনি ব্যর্থ হয়েছেন। আমার নিজেরই তাে দু’টির বেশি সন্তান রয়েছে’, বলেন এআইএমআইএম প্রধান।

প্রধানমন্ত্রী মােদি একবার বার্ষিক দুই কোটি কর্মসংস্থান দেওয়ার কথা বলেছিলেন। সেই কথা তুলে ধরে নরেন্দ্র মােদির তীব্র কটাক্ষ করেন এআইএমআইএম নেতা আসাউদ্দিন ওয়াইসি । তিনি বলেন, ‘আমি যখন বেকারত্বের কথা বলি, তখন ওরা বলে যে আমি উস্কানিমূলক ভাষণ দিই ‘।

‘আপনি সরকার চালাচ্ছেন, তাই আপনি আমাকে নয়, বরং আমি আপনার কাছে প্রশ্নের উত্তর চাই এবং আপনাকে তার জবাব দিতে হবে… আরএসএস মুসলিম সম্প্রদায়কে জনসংখ্যা নিয়ন্ত্রণ করতে বলেছে। কিন্তু আমি যখন বেকার সমস্যা নিয়ে কর্মসংস্থান না হওয়া নিয়ে প্রশ্ন তুলব তখন তারা সে বিষয়ে কোনও জবাব দেবে না’, একথাও বলেন তিনি।

এর আগে উত্তরপ্রদেশের মােরাদাবাদে দলের স্বয়ংসেবকদের আরএসএস প্রধান মােহন ভাগবত বলেন, আরএসএস চায় আইন করে দুই সন্তানের নীতি চালু হােক দেশে। তবে আইন সরকার করবে। আরএসএস কেবল তাদের মনােভাবের কথা জানাতে পারে।

দুই সন্তান নীতি আরএসএসের বহু পুরনাে এজেন্ডা। সংখ্যালঘুদের জনসংখ্যা বৃদ্ধি হিন্দুদের জন্য বিপজ্জনক বলে মনে করে সংঘ। প্রকাশ্যে অবশ্য এই তত্ত্বের কথা স্বীকার করেন না সংঘের নেতারা। জনসমক্ষে তারা বলছেন, জনসংখ্যা বৃদ্ধির ফলে দেশের সামাজিক এবং অর্থনৈতিক ভারসাম্য নষ্ট হচ্ছে। তা নিয়ন্ত্রণ প্রয়ােজন। যদিও রাজনৈতিক মহলের ধারণা, এবার গােটা দেশেই এই আইন বলবৎ করতে চাইছে আরএসএস।