মহারাষ্ট্র বিধান পরিষদ নির্বাচনে বড়সড় ধাক্কা মুখে বিজেপি

মহারাষ্ট্র নির্বাচনে ফের শাসক জোটের কাছে হেরে গেল বিজেপি। মহারাষ্ট্র বিধান পরিষদের ছ’টি আসনে চলতি সপ্তাহে নির্বাচন হয়েছিল।

Written by SNS Mumbai | December 5, 2020 2:46 pm

মহারাষ্ট্র বিধান পরিষদ নির্বাচন (ছবি: SNS Web)

ফের বড়সড় ধাক্কার মুখে বিজেপি। মহারাষ্ট্র নির্বাচনে ফের শাসক জোটের কাছে হেরে গেল বিজেপি। মহারাষ্ট্র বিধান পরিষদের ছ’টি আসনে চলতি সপ্তাহে নির্বাচন হয়েছিল। বিজেপি একটি মাত্র আসনে জয়ী হয়েছে। শিবসেনা-এনসিপি-কংগ্রেস জোট চারটি আসনে ও একটি আসনে নির্দল প্রার্থী জিতেছে। এনসিপি ও কংগ্রেস দুটো করে আসনে প্রতিদ্বন্দ্বিতা করেছিল। বিজেপি চারটি আসনে প্রার্থী দিয়েছিল।

শিবসেনা একক দল হিসেবে কোনও আসনে জয়ী হয়নি ঠিকই তবে শাসক জোট চারটি আসনে জয়ী হচ্ছে। অমরাবতী আসনে শিবসেনার প্রার্থী হেরে গেছেন। ধুলে-নন্দুবাবুর আসনে উপনির্বাচনে বিজেপি জয়ী হয়েছিল।

বিজেপির শক্ত ঘাঁটি নাগপুর আসনে পরাজয়টা বিজেপি’র কাছে একটা বড় ক্ষতি। কেননা, ওই আসনের প্রতিনিধিত্ব করতেন মন্ত্রী নীতীন গড়কড়ি। তারও আগে মহারাষ্ট্রের প্রাক্তন মুখ্যমন্ত্রী দেবেন্দ্র ফড়নবিশের বাবা গঙ্গাধর রাও ফড়নবিশ ওই আসনে প্রতিনিধিত্ব করছেন।

পুণেতে ফড়নবিশ ও মহারাষ্ট্র বিজেপি সভাপতি চন্দ্রকান্ত পাটিল দলের হয়ে বড়সড় নির্বাচনী জনসভার আয়ােজন করে প্রচার করলেও ওই আসনে শাসক দলের প্রার্থী জয়ী হয়েছেন।

ফড়নবিশ বলেন, মহারাষ্ট্র বিধান পরিষদের নির্বাচনের ফল নিয়ে আমাদের যেমন আশা ছিল, তেমনটা হয়নি। আমরা ভেবেছিলাম আরও কয়েকটা আসন পাব, কিন্তু একটা আসনে জয়ী হয়েছি। উদ্ধাভ ঠাকরে নেতৃত্বাধীন তিন দলের জোট মহা বিকাশ আঘারীর ক্ষমতা নিয়ে ভুল হিসেব করা হয়েছিল । ঔরঙ্গাবাদ ও পুণে আসনে এনসিপি জিতেছে। শরদ পাওয়ার বলেন, মহা বিকাশ আঘরী সরকারের পারফরমেন্সের প্রতিফলন মহারাষ্ট্র বিধান পরিষদের ভােটের ফলাফল”। এনসিপি সাংসদ সুপ্রিয়া শুলে শাসক জোটকে শুভেচ্ছা জানান।