লাদাখ সীমান্তে সাময়িক সমাধান, প্যাঙ্গং লেকে নাে ম্যানস ল্যান্ড

আপাতত স্বস্তি। বিতর্কিত প্যাঙ্গং লেকের উত্তরপ্রান্তকে নাে ম্যানস ল্যান্ড ঘােষণা করা হয়েছে সাময়িকভাবে।

Written by SNS Leh | November 13, 2020 11:53 am

ভারত চিন সীমান্ত। (File Photo: AFP)

আপাতত স্বস্তি। বিতর্কিত প্যাঙ্গং লেকের উত্তরপ্রান্তকে নাে ম্যানস ল্যান্ড ঘােষণা করা হয়েছে সাময়িকভাবে। ভারত বা চিন কোনও দেশই লেকের উত্তর প্রান্তে ফিঙ্গারস এলাকায় টহলদারি চালাতে পারবে না বলে সম্মত হয়েছে দুই দেশ। ছ’মাসের টানা অচলাবস্থার পরে এই সিদ্ধান্তে পৌঁছেছে নয়াদিল্লি ও বেজিং। 

জানানাে হয়েছে ফিঙ্গারস ফোর থেকে ফিঙ্গারস এইট পর্যন্ত নাে ম্যানস ল্যান্ড। সেখানে কোনও দেশই পেট্রোলিং করতে পারবে না। এই ঐক্যমত্যে আসার অর্থ দুই দেশকেই নিজেদের সেনা প্রকৃত নিয়ন্ত্রণ রেখা থেকে সরিয়ে আনতে হবে। যদি এই সিদ্ধান্ত বাস্তবায়িত হয়, তবে ফিঙ্গারস এইট এলাকা থেকে পিছু হঠতে হবে চিনা সেনাকে। অন্যদিকে ভারতও ওই এলাকায় টহলদারি করতে পারবে না। 

প্রসঙ্গত উল্লেখ্য, ফিঙ্গারস এইট এলাকাকেই ভারত নিয়ন্ত্রণ রেখা বলে দাবি করে। দিল্লীর সূত্র অনুযায়ী, চিনা সেনা আট কিলােমিটার এগিয়ে এসেছে। ফিঙ্গারস ফোর থেকে ফিঙ্গারস এইট পর্যন্ত এলাকায় বাঙ্কার, সেনা ছাউনি তৈরি করেছে চিনা সেনা। যার প্রতিবাদ করেছে ভারত বরাবর। এই এলাকা ঘিয়েই বিতর্ক ছড়িয়েছে। 

সংবাদমাধ্যমে প্রচারিত খবর অনুযায়ী, ফিঙ্গার ফোর থেকে ফিঙ্গার এইটের মধ্যে চিনের মােট ১৩ টি বােট উপস্থিত রয়েছে। পরে জানানাে হয় ফিঙ্গারস ফাইভের কাছে আরও আটটি বােট বাড়ানাে হয়েছে। মে মাসের আগে পর্যন্ত ভারতের তরফে ফিঙ্গারস এইটকে প্রকৃত নিয়ন্ত্রণ রেখা বলে দাবি করে ফিঙ্গারস ফোর-এ সেনা অবস্থান করানাে হত। কিন্তু মে মাসে চিনা সেনা ফিঙ্গারস ফোরকে নিয়ন্ত্রণ রেখা হিসাবে দাবি করে ফিঙ্গারস ফাইভ থেকে ফিঙ্গারস এইট পর্যন্ত এলাকার দখল নেয়। 

সরকারি সূত্র জানাচ্ছে ফিঙ্গারস এলাকাকে নাে পেট্রোলিং জোন হিসাবে ঘােষণা করার পরে এই এলাকায় আর কারও দখলদারি চলবে না। কিছুটা হলেও সাময়ির স্বস্তি আসবে লাদাখে। যদি এই ব্যবস্থা বাস্তবায়িত হয়, তবে আগস্ট মাসে প্যাঙ্গং লেকের উত্তর প্রান্তের যে দখল ভারত নিয়েছিল সেখান থেকে সরে আসতে হবে। আট দফার বৈঠকের পর যে সমাধান সূত্র মিলেছিল, সেখান থেকে এই ঐক্যমত্যে পৌছেছে ভারত ও চিন।