ভিসার মেয়াদ বাড়ল তসলিমা নাসরিনের

বিতর্কিত লেখিকা তসলিমা নাসরিনের ভিসার মেয়াদ বাড়াল ভারত সরকার। তিন মাসের বদলে এক বছরের জন্য বাংলাদেশি এই লেখিকার ভিসা অনুমােদন করল সরকার।

Written by SNS Kolkata | July 22, 2019 6:06 pm

তসলিমা নাসরিন (File Photo: IANS)

বিতর্কিত লেখিকা তসলিমা নাসরিনের ভিসার মেয়াদ বাড়াল ভারত সরকার। তিন মাসের বদলে এক বছরের জন্য বাংলাদেশি এই লেখিকার ভিসা অনুমােদন করল সরকার।

টুইট করে লেখিকা জানিয়েছেন, ভিসার মেয়াদ বাড়ানাের জন্য টুইটারে বহু অনুগামীরা তাঁকে সাহায্য করেছেন। তিনি নিজে স্বরাষ্ট্রমন্ত্রক তথা স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহর কাছে ভিসার মেয়াদ বৃদ্ধির জন্য আবেদন করেছেন।

তসলিমা জানিয়েছেন, শুধু তিনি নন, তাঁর বহু অনুগামী আর্জি জানিয়েছিলেন তাঁর ভিসার মেয়াদ বাড়ানাের জন্য। ফলে স্বরাষ্ট্রমন্ত্রকের কাছ থেকে রেসিডেন্স পারমিট পেতে সুবিধা হয়েছে।

কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহকে উদ্দেশ্য করে গত মঙ্গলবার একটি টুইট করেন তসলিমা নাসরিন । আগামী ২৭ জুলাই তাঁর ভিসার মেয়াদ শেষ হচ্ছে। কিন্তু তার আগে ২৬ জুলাই তাঁকে ইউকে উড়ে যেতে হবে বলে ওই টুইটে জানান তসলিমা।

বুধবার তসলিমা নাসরিন জানিয়েছিলেন, তাঁর ভিসার মেয়াদ বাড়ানাের আবেদন মঞ্জুর হয়েছে। তবে সেটা মাত্র ৩ মাসের জন্য। প্রত্যেকবার তিনি ৫ বছরের জন্য ভিসার আবেদন জানান। কিন্তু মাত্র ১ বছরের জন্য ভিসা মঞ্জুর করা হয়।

লেখিকা এবারও ৫ বছরের জন্য ভিসার আবেদন করেছিলেন বলে জানান। কিন্তু ৩ মাসের জন্য ভিসার মেয়াদ বাড়ান হয়। এরপর তিনি ফের স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহর কাছে দরবার করেন। স্বরাষ্ট্রমন্ত্রীর অফিশিয়াল টুইটার হ্যান্ডেলে তসলিমা লেখেন, তাঁর আর্জি পুনর্বিবেচনা করে অনন্ত ১ বছরের জন্য ভিসার মেয়াদ বাড়ান হােক।

তিনি আরও একটি টুইটে লেখেন, প্রাক্তন স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং তাঁর ভিসার মেয়াদ ৫০ বছরের জন্য বাড়িয়ে দেওয়ার আশ্বাস দিয়েছিলেন।

বাংলাদেশ থেকে নির্বাসিত হওয়ার পর ভারতে আশ্রয় নিয়েছিলেন লেখিকা তসলিমা নাসরিন। কলকাতাতে থাকাকালীন বিতর্কিত লেখার জন্য তাঁকে এই শহর ছাড়তে হয়। বর্তমানে তিনি দিল্লিবাসী।