‘হাত’ ছেড়ে ‘পদ্ম’ শিবিরে সুরেশ পচৌরি

Written by SNS March 9, 2024 5:14 pm

ভোপাল, ৯ মার্চ – বিজেপিতে যোগ দিলেন প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী তথা মধ্যপ্রদেশ কংগ্রেসের প্রাক্তন সভাপতি সুরেশ পচৌরি। লোকসভা নির্বাচনের আগে এবার ‘হাত’ ছেড়ে ‘পদ্ম’ শিবিরে যোগদান করলেন তিনি। শনিবার ভোপালে বিজেপির দলীয় কার্যালয়ে প্রাক্তন মুখ্যমন্ত্রী শিবরাজ সিং চৌহান তাঁর হাতে দলীয় পতাকা তুলে দেন। তাঁর পাশাপাশি এদিন বিজেপিতে যোগ দেন আরও একঝাঁক কংগ্রেস নেতা। লোকসভা নির্বাচনের প্রাক্কালে সুরেশের বিজেপিতে যোগদান নিঃসন্দেহে কংগ্রেসের কাছে বড় ধাক্কা। 

বিজেপিতে যোগ দেওয়ার পর এদিন সংবাদমাধ্যমকে সুরেশ পচৌরি বলেন, “আমি যখন রাজনীতিতে পা রেখেছিলাম, তখন জাতির সেবা করাই আমার উদ্দেশ্য ছিল। স্বাধীন ভারতের লক্ষ্য ছিল বর্ণহীন এবং শ্রেণিহীন সমাজ গঠনের।  কিন্তু কিছু দিন ধরে কংগ্রেস নেতৃত্ব যেসব সিদ্ধান্ত নিয়েছে তা আমার কাছে বেদনাদায়ক।” এর পর রামমন্দিরের প্রসঙ্গ তোলেন সুরেশ। তিনি বলেন, ‘ ভগবান রামের প্রাণপ্রতিষ্ঠা অনুষ্ঠান বয়কট করার ডাক দিয়ে কংগ্রেস যে ভাষা ব্যবহার করেছে তা খুবই হতাশাব্যঞ্জক।’ 

মধ্যপ্রদেশ কংগ্রেসের অন্দরে দীর্ঘ দিন ধরেই বিক্ষুব্ধ ছিলেন সুরেশ। ২০১৩ এবং ২০১৪-র বিধানসভা ভোটে রায়সেন জেলার ভোজপুর আসনে হেরে  কিছুটা গুরুত্বহীন হয়ে পড়েছিলেন তিনি। গত বছর বিধানসভা নির্বাচনেও লড়েননি সুরেশ। কংগ্রেসের প্রচারেও তেমনভাবে দেখা যায়নি তাঁকে। ফলে তিনি যে বিজেপিতে যোগ দিতে পারেন তেমন একটা আভাস ছিলই। এদিকে এদিন সুরেশের পাশাপাশি বিজেপিতে যোগ দিয়েছেন কংগ্রেসের প্রাক্তন সাংসদ গজেন্দ্র সিং রাজুখেড়ি, প্রাক্তন বিধায়ক সঞ্জয় শুক্লা, বিশাল প্যাটেল, অর্জুন পলিয়া, সতপাল পলিয়া ও ভোপাল জেলা কংগ্রেসের সভাপতি কৈলাস মিশ্রও এদিন বিজেপিতে যোগ দেন।

সম্প্রতি মধ্যপ্রদেশে ব্যাপক জল্পনা শুরু হয় কমলনাথকে নিয়ে। শোনা যায় বিজেপিতে যোগ দিচ্ছেন প্রাক্তন মুখ্যমন্ত্রী কমল নাথ ও তাঁর পুত্র নকুল নাথ । যদিও শেষ পর্যন্ত দীর্ঘ টানাপোড়েনের পর কমলনাথ জানিয়ে দেন, বিজেপিতে যোগ দিচ্ছেন না তিনি। তবে কমল বিজেপিতে যোগ না দিলেও মধ্যপ্রদেশে কংগ্রেসের ধাক্কা অব্যাহত। সম্প্রতি কমল নাথের নিজের কেন্দ্র ছিন্দওয়াড়াতে কংগ্রেসের দেড় হাজার নেতা-কর্মী যোগ দেন বিজেপিতে। সেই যোগদান কর্মসূচিতে উপস্থিত ছিলেন খোদ মুখ্যমন্ত্রী মোহন যাদব। এর পর গত বুধবার ছিন্দওয়াড়া থেকেই বিজেপিতে যোগ দেন ৭ কাউন্সিলর। এবার কংগ্রেস থেকে বিজেপিতে যোগ দিলেন সুরেশ এবং প্রাক্তন সাংসদ ও বিধায়করা ।