নতুন সংসদ ভবন নির্মাণে সুপ্রিম কোর্টের ছাড়পত্র

অপেক্ষার অবসান নতুন সংসদ ভবন নির্মাণের কাজ শুরু করার জন্য নির্দেশ দিল শীর্ষ আদালত। ইন্ডিয়া গেট সংলগ্ন এলাকায় নতুন সংসদ ভবন নির্মাণ করা হবে।

Written by SNS New Delhi | January 6, 2021 4:41 pm

সেন্ট্রাল ভিস্তা প্রজেক্ট (File Photo: Twitter/@ombirlakota)

অপেক্ষার অবসান নতুন সংসদ ভবন নির্মাণের কাজ শুরু করার জন্য নির্দেশ দিল শীর্ষ আদালত। ইন্ডিয়া গেট সংলগ্ন এলাকায় নতুন সংসদ ভবন নির্মাণ করা হবে। আশা করা হচ্ছে, ২০২২ সালের আগস্ট মাসের মধ্যে নতুন সংসদ ভবন নির্মাণ সম্পন্ন হবে। নতুন সংসদ ভবনের নির্মাণের জন্য ২০,০০০ কোটি টাকা ব্যয় করা হবে। 

রাষ্ট্রপতি ভবন থেকে ইন্ডিয়া গেটের মধ্যে নতুন সংসদ ভবন নির্মাণে সেন্ট্রাল ভিস্তার অনুমতি ও পরিবেশ দফতরের ছাড়পত্র দেওয়াকে চ্যালেঞ্জ জানিয়ে শীর্ষ আদালতে আবেদন করা হয়েছিল। শীর্ষ আদালতের বিচারপতি এ এম খান উইলকর, বিচারপতি দীনেশ মাহেশ্বরী, বিচারপতি সঞ্জীব খান্নার বেঞ্চ ওই আবেদনের শুনানি করতে গিয়ে বলা হয়, ‘আমরা পুরাে বিষয়টি পর্যবেক্ষণ করে দেখেছি, পরিবেশ দফতরের ছাড়পত্র দেওয়ার ক্ষেত্রে কোনও দুর্বলতা ছিল না। ফলে নতুন সংসদ ভবনের নির্মাণ কাজ ফের শুরু করা হােক’। 

সেন্ট্রাল ভিস্তা কমিটি নতুন সংসদ ভবন নির্মাণে অনুমতি দিয়েছে। সম্প্রতি প্রধানমন্ত্রী মােদি নতুন সংসদ ভবনের ভূমি পূজা অনুষ্ঠানে উপস্থিত থেকে বৈদিক মতে ভূমি পূজো করেন। তবে কোর্টকে আশ্বস্ত করা হয়েছিল, ভূমি পুজো করা হল ঠিকই কিন্তু আদালতের নির্দেশ না আসা পর্যন্ত কোনও নির্মাণ করা হবে না। 

বিচারপতি সঞ্জীব খান্না অবশ্য ভিন্ন কথা বলেছেন। তিনি বলেন, নতুন সংসদ ভবনের প্রকল্পটি যে জমির ওপর নির্মাণ করা হচ্ছে, ওই জমিটি দুটি কারণে ব্যবহার করা হচ্ছে। কেন্দ্রের তরফে প্রকল্পটির সমর্থনে বলা হয়, ব্রিটিশ আমলে তৈরি সংসদ ভটি ১৯২৭ সালে খােলা হয়েছিল। জায়গা কম, অগ্নি নির্বাপক ব্যবস্থা নেই, ভুমিকম্প রােধ নিরাপত্তা ব্যবস্থাও নেই। ফলে, সন্ধটি কেন্দ্রীয় মন্ত্রককে একই ছাদের তলায় নিয়ে আসা প্রয়ােজন, সরকারের কার্যকারিতা প্রমাণ করার প্রয়ােজনে। পাশাপাশি, বলা হয় সেন্ট্রাল ভিস্তা প্রকল্প একটি নীতি নির্ধারক সংস্থা। আদালত কখনােই নির্দেশ দিয়ে তা বন্ধ করে দিতে পারে না, যদি না তারা কোনও মৌলিক অধিকার লঙ্ঘন করে।