স্ট্রাইক রেট ৮৬ শতাংশের ওপরে, হায়দরাবাদ পুরভােটে কিংমেকার সেই ওয়াইসি’ই 

বিহার, উত্তরপ্রদেশ ও মহারাষ্ট্রের পরে এবার ওয়াইসির নজর রয়েছে বাংলায়। বঙ্গের শক্ত জমিতে এই প্রথমবার ওয়াইসি কড়া চ্যালেঞ্জের মুখােমুখি হতে পারেন।

Written by SNS Hyderabad | December 6, 2020 9:43 am

এআইএমআইএম-র প্রধান আসাদুদ্দিন ওয়াইসি। (File Photo: IANS)

গ্রেটার হায়দরাবাদ মিউনিসিপাল কর্পোরেশন নির্বাচনের ফলাফলে কিংমেকারের ভূমিকায় মিম সুপ্রিমাে আসাউদ্দিন ওয়াইসি । এবারের ভােটে হায়দরাবাদে গেরুয়া ঝড় এলেও নিজেদের গড় কিন্তু আখেরে ধরে রেখেছে মিম। বিজেপি’র আগমনে ক্ষতি হয়েছে টিএসআর-এর।

সমীকরণ যা হচ্ছে তাতে হয়তাে টিআরএস-র সঙ্গে মেয়র বাছতে পারেন ওয়াইসি । এবারের নির্বাচনে ১৫০ টি আসনের মধ্যে ৫১ টি আসনে প্রার্থী দিয়েছিল ওয়াইসির দল। জিতেছে ৪৪ টি আসনে। বলাই বাহুল্য, খুব বেশি লােকসান হয়নি তাদের। স্ট্রাইক রেট ৮৬ শতাংশের ওপরেই রয়েছে।

সদ্য বিহার বিধানসভা নির্বাচনে পাঁচটি আসন জিতেছে মিম। তারপরে হায়দরাবাদে এই ফল নিঃসন্দেহে বাড়তি অক্সিজেন জোগাবে তাদের। এবারের নির্বাচনের প্রচারে মিমকেই টার্গেট করেছিল বিজেপি। প্রচরে এসেছিলেন স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। রােহিঙ্গা অনুপ্ৰেবশকারী বাংলাদেশী সহ একাধিক ইস্যুতে টার্গেট করা হয়েছিল মিমকে। কিন্তু ভােটের বাক্সে তার জবাব দিয়ে গেছে মিম।

এবারের হায়দরাবাদের পুরভােটে মুসলিম প্রার্থীদের সঙ্গে হিন্দু দলিত প্রার্থীও নামিয়েছিল মিম। নিজেদের ভােটব্যাঙ্কও শক্তভবে আঁকড়ে রাখতে পেরেছে আসাদউদ্দিন ওয়াইসির দল। প্রচারে স্থানীয় ইস্যুতে তিনি বেশি জোর দিয়েছিলেন। সেই সঙ্গে নিশানা করেছিলেন কেন্দ্রীয় সরকারকেও আর তাতেই মিলেছে ফল।

বিহার, উত্তরপ্রদেশ ও মহারাষ্ট্রের পরে এবার ওয়াইসির নজর রয়েছে বাংলায়। বঙ্গের শক্ত জমিতে এই প্রথমবার ওয়াইসি কড়া চ্যালেঞ্জের মুখােমুখি হতে পারেন। বিহারের পর হায়দরাবাদে নিজেদের গড় ধরে রাখতে পেরেছেন তিনি। ফলে বাংলায় ঝাপানাের আগে হায়দরাবাদ পুরভােটের ফল নিঃসন্দেহে আসাদউদ্দিনদের উজ্জীবিত রেখেছে।