রাজ্যের আটকে থাকা শ্রমিকরা বিশেষ ট্রেনে ফিরছেন কেরল এবং রাজস্থান থেকে

নবান্ন সুত্রে জানা গিয়েছে ১২০০ শ্রমিককে নিয়ে রাজস্থানের আজমীড় থেকে হাওড়ার উদ্দেশে রওনা দিয়েছে ‘শ্রমিক স্পেশাল ট্রেন’।

Written by SNS New Delhi | May 4, 2020 11:00 am

বিশেষ ট্রেনে চড়ার লাইনে শ্রমিকরা। (Photo: AFP)

রাজস্থানের কোটায় আটকে পড়া ছাত্রছাত্রীদের পর এবার রাজ্যের শ্রমিকরা ফিরছে রাজ্যে। নবান্ন সুত্রে জানা গিয়েছে ১২০০ শ্রমিককে নিয়ে রাজস্থানের আজমীড় থেকে হাওড়ার উদ্দেশে রওনা দিয়েছে ‘শ্রমিক স্পেশাল ট্রেন’। এই ট্রেন চালানোর জন্য প্রয়োজনীয় সম্মতিপত্র ইতিমধ্যে রাজস্থান সরকারকে পাঠিয়ে দেওয়া হয়েছে। আর একটি ট্রেন শ্রমিক নিয়ে ফিরছে কেরল থেকে। সব মিলিয়ে প্রায় আড়াই হাজার শ্রমিক আজ, সোমবার রাজ্যে ফিরতে চলেছেন।

কেরল এবং রাজস্থান, এই দুই রাজ্যে বাংলার প্রচুর শ্রমিক কাজ করেন। কেরলে হোটেল এবং নির্মাণ শিল্প এবং রাজস্থানে নির্মাণ শিল্পের সঙ্গে যুক্ত। ইতিমধ্যে দুই রাজ্যের কাছ থেকে শ্রমিকদের সম্পর্কে যাবতীয় তথ্য চেয়ে পাঠিয়েছ নবান্ন। যাতে করে তারা রাজ্যে এসে পৌঁছনোর পর তাদের বাড়ি পৌঁছনোর জন্য পরিবহণের ব্যবস্থা আগেভাগেই করে রাখা সম্ভব হয়।

স্বাস্থ্য পরীক্ষা করা হবে। প্রয়োজনে রাখা হতে পারে কোয়ারেন্টাইনে। তবে, ট্রেনের ভাড়া কে দিচ্ছে তা এখনও জানা যায়নি। মালদা, মুর্শিদাবাদ, হাওড়া ছাড়াও দক্ষিণ ২৪ পরগনার শ্রমিকরা রয়েছেন এই ট্রেনে।

এদিকে, গুজরাত থেকে নিজ নিজ রাজ্যে ফিরতে চেয়ে আবেদন করেছে প্রায় ২০ লক্ষ শ্রমিক। এই ২০ লক্ষ শ্রমিককে কিভাবে ফেরনো যায় সেটাই এখন চিন্তার কারণ হয়ে দাঁড়িয়েছে গুজরাত সরকারের কাছে। গুজরাতের ১৬ আইএএস ও আইপিএস অফিসাদের একটি দলকে দায়িত্ব দেওয়া হয়েছে কিভাবে শ্রমিকদের বাড়িতে পাঠানো হবে। এবিষয়ে একটি নীল নকশা তৈরি করছে গুজরাত সরকার। শ্রমিকের সংখ্যা আরও বাড়তে পারে বলে মনে করছে গুজরাত প্রশাসন।

অন্যদিকে, কর্নাটক সরকার পরিযায়ী শ্রমিকদের বিনা পয়সায় তাদের রাজ্যে ফেরত পাঠানোর সিদ্ধান্ত ঘোষণা করেছে। এরআগে ম্যাজেস্টিক বাসস্ট্যান্ডে কেএসআরটিসি বাসে তিনগুণ ভাড়া নেওয়া হচ্ছে এই অভিযোগ সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়ে যায়। এতে অস্বস্তিতে পড়ে কর্নাটক সরকার। রবিবার সকালেই সরকার ঘোষণা করে বিনা মূল্যে আটকে পড়া শ্রমিক, শিক্ষার্থী ও অন্যান্যদের গন্তব্যে পৌঁছে দেবে তিন দিনের মধ্যে।

বেঙ্গালুরু বিএমটিসি বাসস্ট্যান্ডে এই সুবিধা পাওয়া যাবে মঙ্গলবার পর্যন্ত। এর মধ্যে কর্নাটক প্রদেশ কংগ্রেস কমিটির পক্ষে রবিবার কেএসআরটিসি’কে এক কোটি টাকা দান করেছে পরিযায়ী শ্রমিকদের নিজনিজ জেলায় পৌঁছে দেওয়ার জন্য। এব্যাপারে আরও টাকার প্রয়োজন হলে তা দেওয়া হবে বলেও কেপিসিসি’র পক্ষে সভাপতি ডি কে শিবকুমার কেএসআরটিসি’র ম্যানেজিং ডিরেক্টরকে লিখিতভাবে জানিয়েছেন।

এদিন সকালে প্রথম শ্রমিক স্পেশাল ট্রেন বেঙ্গালুরু থেকে ভুবনেশ্বরের উদ্দেশ্যে রওয়ানা হয়। ১১৯০ যাত্রী নিয়ে স্পেশাল ট্রেনটি সকাল সাড়ে ৯’টার সময় চিকবানাওয়ার স্টেশন থেকে ছাড়ে। কর্নাটক সরকার শ্রমিকদের স্টেশনে নিয়ে আসার জন্য সরকারি বাসের ব্যবস্থা করে।