অনশন ভঙ্গ করলেন সোনম ওয়াংচুক

Written by SNS March 26, 2024 8:36 pm

লাদাখ, ২৬ মার্চ – লাদাখের বিশিষ্ট জলবায়ু কর্মী তথা সমাজ সংস্কারক সোনম ওয়াংচুক ২১ দিন ধরে শুধুমাত্র  নুন আর জল খেয়ে কাটানোর পরও তাঁর দাবি কেন্দ্রের কাছে পৌঁছল না। শেষ পর্যন্ত অনশন ভঙ্গ করতে বাধ্য হলেন তিনি।

‘থ্রি ইডিয়টস’  সিনেমার র়্যাঞ্চো চরিত্রটির অনুপ্রেরণা ছিলেন লাদাখের বিশিষ্ট জলবায়ু কর্মী তথা শিক্ষা সংস্কারক সোনম ওয়াংচুক। এই সোনম ওয়াংচুক গত ২১ দিন ধরে দিন কাটালেন শুধু নুন আর জল খেয়ে। লাদাখ রাজ্যের মর্যাদা ফেরাতে এবং হিমালয় রক্ষার দাবিতে অনশন করছিলেন তিনি। কিন্তু ক্রমেই ভেঙে পড়ছিল তাঁর স্বাস্থ্য। তবে, কেন্দ্র তাঁর কথা কানে তোলেনি। অবশেষে তাঁর প্রাণ সংশয় দেখা দেয়।তাঁর বহু শুভানুধ্যায়ী তাঁকে অনশন ভঙ্গ করার পরামর্শ দিয়েছিলেন। শেষ পর্যন্ত মঙ্গলবার, ২৬ মার্চ সেই পরামর্শ মেনে অনশন ভঙ্গ করেন তিনি। তবে সোনম ওয়াংচুক জানিয়েছেন, যে দাবি নিয়ে তিনি এতদিন অনশন করছিলেন, সেই দাবিগুলি আদায়ের জন্য  লড়াই জারি রাখবেন। অনশন ভঙ্গের সময় তিনি বলেছেন, “আমি লাদাখ এবং লাদাখের জনগণের রাজনৈতিক অধিকার ও সাংবিধানিক সুরক্ষার জন্য লড়াই চালিয়ে যাব।”

২০১৯ সালের ৫ অগস্ট, পূর্ববর্তী জম্মু-কাশ্মীর রাজ্য ভেঙে জম্মু ও কাশ্মীর এবং লাদাখ – এই দুই কেন্দ্রশাসিত অঞ্চল গঠন করেছিল কেন্দ্র। অদূর ভবিষ্যতে জম্মু ও কাশ্মীরকে ফের রাজ্যের মর্যাদা ফিরিয়ে দেওয়া হবে, রাজ্যে ভোট করার নির্দেশ দিয়েছে সুপ্রিম কোর্ট। লাদাখ অবশ্য কেন্দ্রশাসিত অঞ্চলই থাকবে বলে জানিয়েছে কেন্দ্র। এদিন, সোনম ওয়াংচুকের অনশন ভঙ্গকে কেন্দ্র করে, কেন্দ্রশাসিত অঞ্চলের বিভিন্ন অংশে জড়ো হয়েছিলেন হাজার হাজার মানুষ। ওয়াচুকের প্রতি সংহতি প্রকাশ করেছেন তাঁরা। কেন্দ্রশাসিত অঞ্চলের মহিলা সংগঠনগুলি জানিয়েছে, এখন তারাও একই দাবিতে অনশন শুরু করবে।

ওয়াংচুকের দাবি, লাদাখকে রাজ্যের মর্যাদা দেওয়ার পাশাপাশি সংবিধানের ষষ্ঠ তফসিলে অন্তর্ভুক্ত করা হোক। সংবিধানের ষষ্ঠ তফসিলে দেশের উপজাতীয় অঞ্চলগুলিতে জমির সুরক্ষা এবং নামমাত্র স্বায়ত্তশাসনের নিশ্চয়তা দেওয়া হয়েছে। অর্থাৎ, এই তফসিলের আওতাধীন এলাকাগুলিতে উপজাতীয় মানুষ ছাড়া কেউ জমি কিনতে পারে না। লেহ এবং কার্গিল জেলার জন্য পৃথক পৃথক লোকসভা আসন চেয়েছেন তিনি। জমি এবং চাকরির একচেটিয়া অধিকার এবং একটি পাবলিক সার্ভিস কমিশন প্রতিষ্ঠার দাবিও জানিয়েছেন। বৈজ্ঞানিক পদ্ধতিতে শিল্প স্থাপন না করার কারণে লাদাখের বাস্তুতন্ত্র দুর্বল হয়ে পড়ছে বলেও উদ্বেগ প্রকাশ করেছেন তিনি।